• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

এবার শীতে পাহাড়ে ঘুরতে যেতে চান? রইল কম বাজেটে সেরা অফবিট উত্তরবঙ্গ ভ্রমণের সম্পূর্ণ গাইড

শীত পড়তেই ছুটিতে বেড়াতে যেতে চায় মন। বিশেষ করে প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া উত্তরবঙ্গে (North Bengal Tour) পাহাড়ি হাওয়া, পাহাড়ি রাস্তার বাঁক এবং পাহাড়ি মাটির গন্ধ- এই মনোরম দুনিয়ায় হারিয়ে যেতে নিশ্চয়ই আপনারও মন চায়? এমন কোনও বাঙালি খুঁজে পাওয়া ভীষণ কঠিন যিনি উত্তরবঙ্গে যেতে চান না। তবে এমন অনেক মানুষ সত্যিই আছেন যারা সময়ের অভাবে বা একটু বাজেট কম হওয়ায় সেখানে যেতে পারেন না। তবে আর চিন্তা নেই। কারণ পাহাড় ভ্রমণ করতে আর লম্বা ছুটি লাগবে না। হাতে মাত্র ৪টে দিন থাকলেই হবে।

দার্জিলিং (Darjeeling), ঘুমে (Ghum) মজা করে মিরিক লেক (Mirik Lake), লামাহাটার পাইন বন (Lamahata Pine Forest) এবং পেশকের চা বাগানে (Peshok Tea Garden) ঘুরতে সব মিলিয়ে ৪ দিন থাকলেই হবে। বৃহস্পতি, শুক্র এবং শনিবারের সঙ্গে রবিবারটা আপনি জুড়ে ফেলতে পারেন, তাহলেই সম্পূর্ণ হয়ে যাবে আপনার উত্তরবঙ্গ ট্রিপ। সবুজে ঘেরা পাহাড়ে গিয়ে জুড়িয়ে যাবে আপনার শরীর এবং মন। চলুন তাহলে দেখে নেওয়া যাক, কোথায় কোথায় যাওয়া হবে এবং কীভাবে ট্যুর প্ল্যানিং (Tour Planning) করা হবে।

   

North Bengal tour, North Bengal

ঘুম স্টেশনকে যদি কেন্দ্রবিন্দু ধরে এগোনো হয় তাহলে খুব সহজেই একটা ট্যুর প্ল্যানিং করে নেওয়া যায়। এই ঘুমের উত্তরে রয়েছে দার্জিলিং এবং দক্ষিণে রয়েছে কার্শিয়াং ও সোনাদা। আরও দক্ষিণে রয়েছে শিলিগুড়ি। পশ্চিমে রয়েছে শুখিয়া, লেপচাজগৎ ও সীমানা। পূর্বে আছে লামাহাটা, তিনচুলে, রঙ্গারুণ, তাগদা এবং দাওয়াইপানি। আর দক্ষিণ-পশ্চিমে রয়েছে তাবাকোষি এবং মিরিক।

আরও পড়ুনঃ বিয়ের পর হানিমুনের প্ল্যান খুঁজছেন? স্বল্প খরচে বিদেশে মধুচন্দ্রিমার ধামাকা অফার দিচ্ছে IRCTC

ট্যুরের প্রথমেই আপনি মিরিকের সাজানো পথ ধরে শিলিগুড়ি থেকে সীমানা চলে যান। নেপাল সীমান্তে আপনি একটা রাত কাটিয়ে ফের পরের দিন সক্কাল সক্কাল দার্জিলিংয়ে চলে আসুন। লেপচাজগৎ পেরিয়ে আপনি পিস প্যাগোডা থেকে ম্যালে চলে আসুন। এখানে হয়তো কিছুটা ভিড় পাবেন। তবে উত্তরবঙ্গে গিয়ে দার্জিলিং, ম্যালে না গেলে আপনার নিজেরই হয়তো কিছুটা সম্পূর্ণ মনে হবে।

North Bengal tour, Darjeeling

আপনি চাইলে ম্যালে একটা দিন কাটাতে পারেন। সেক্ষেত্রে পরের দিন সকালে আপনি সূর্যোদয় দেখতে পারেন। আর সেটা না চাইলে আপনার সকালের ঘুম ভাঙাবে একাধিক পাখির কিচির মিচির। এই মায়াবী পরিবেশে ঘুম ভাঙার পর আপনি পিস প্যাগোডা, ঘুম মনাস্ট্রি দেখতে বেরিয়ে পরতে পারেন। এই দিনটাও আপনি চাইলে ‘পাহাড়ের রানি’র কাছে কাটাতে পারেন। এরপরের দিন আপনি পূর্বদিকে বেরিয়ে পড়ুন।

আরও পড়ুনঃ শহুরে ব্যস্ততা আর ভিড় থেকে অনেক দূর, রইল কম বাজেটে নর্থ বেঙ্গলের এক অফবিট লোকেশনের হদিশ

North Bengal tour, Lepchajagat

এখানে আপনি দেখতে পাবেন লামাহাটা, তিনচুলে, রঙ্গারুণ, তাগদা এবং দাওয়াইপানির মতো একাধিক মনোরম জায়গা। এর মধ্যে দাওয়াইপানি এবং রঙ্গারুণ এখনও বেশ অফবিট রয়েছে। তাই এখানে পাহাড়ের সৌন্দর্যও অনেকখানি। পূর্বের এতগুলি মনোরম জায়গার মধ্যে যে কোনও একটিতে আপনি রাত কাটাতে পারেন। রাত গড়িয়ে কখন যে সকাল হয়ে যাবে আর আপনার বাড়ি ফেরার সময় চলে আসবে তা হয়তো আপনি নিজেও বুঝতে পারবেন না।