রেসিপি

দুধ ও পাউরুটি দিয়ে বানিয়ে ফেলুন পারফেক্ট ডেজার্ট শাহী টুকরা,রইল রেসিপি

খাবার পাতে খাবারের শেষে মিষ্টি খেতে কার না ভালো লাগে বলুনতো! শেষ পাতে খাবার মত একটা দারুন মিষ্টি ডেসার্ট হল ‘ডেজার্ট শাহী টুকরা’। আজকে সেই ডেসার্টেরই রেসিপি আপনাদের বলবো। এটি বানানো খুবই সহজ। কি কি উপকরণ লাগবে ও কিভাবে বানাবেন এই ডেসার্ট রইল তার বিস্তারিত।

উপকরণ

দেড় কাপ দুধ
আধা কাপ কনডেন্সড মিল্ক
দুটো পাউরুটির স্লাইস
৪/৫ চা চামচ ঘি
৩/৪ টা এলাচ
-কয়েকটা কাজুবাদাম, কিসমিস
ওপরে দেবার জন্য সিলভার লিফ, জাফরান, পাপড়ি

প্রস্তুত প্রনালী

আঁচ বাড়িয়ে দিয়ে দুধ জ্বাল দিন। বারবার নেড়ে দিন যাতে নিচে ধরে না যায়।

অন্য একটা প্যান গরম করে তাতে ২ চা চামচ ঘি দিন। এতে কাজুবাদাম এবং কাঠবাদাম দিয়ে সাঁতলে নিন যতক্ষণ না সোনালি হয়ে আসে। এরপর কিসমিস দিয়ে নেড়ে নিন যাতে সেগুলো ফুলে ওঠে। এরপর এগুলোকে নামিয়ে একটা বাটিতে আলাদা করে রাখুন।

এরপর ওই প্যানেই ঘিয়ের মাঝে সেঁকে নিন পাউরুটি। একদিক মচমচে সোনালি হয়ে এলে আধা চা চামচ ঘি দিয়ে উল্টে দিন। এভাবে দুটো পাউরুটি টোস্ট করে নিন।

এতক্ষণে দেখবেন দুধটা ঘন হতে শুরু করেছে। আরও মোটামুটি ৮-১০ মিনিট দুধটা জ্বাল দিয়ে ঘন করে নিন। এ সময়ে ইচ্ছে হলে কিছুটা জাফরান দিতে পারেন।

এরপর কনডেন্সড মিল্কটুকু দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এটাকে আরও ৫ মিনিট একসাথে জ্বাল দিন।রাবড়ি ঘন হয়ে এলে নামিয়ে নিন।

এলাচ গুঁড়ো করে নিন। জ্বাল কমিয়ে এটাকে দিয়ে দিন রাবড়ির মাঝে। মিশিয়ে চুলা বন্ধ করে দিন।

পাউরুটি কেটে ছোট ছোট তেকোনা টুকরো করে নিন। বাদামগুলো কুচি করে নিন।

এবার প্লেটে পাউরুটির টুকরোগুলোকে সাজিয়ে নিয়ে ওপরে বাদাম কুচি ছড়িয়ে দিন। ওপরে ঢেলে দিন রাবড়ি। ওপরে আরও কিছু কিসমিস এবং বাদাম কুচি দিন।

Related Articles

Back to top button