• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

কেক ওভেন লাগবে না, গ্যাসেই হবে বড়দিনের নরম তুলতুলে ফ্রুইট কেক, রইল সবচেয়ে সহজ রেসিপি

আর একটা দিন গেলেই বড়দিন (Christmas)। ক্রিসমাস উপলক্ষে ছোট বড় সকলেই কেক খেতে ভালোবাসে। বিশেষ করে ২৫শে ডিসেম্বরে ফ্রুট কেকের চাহিদা একেবারে আকাশ ছোঁয়া হয়ে যায়। কিন্তু দোকানের কেক অনেক সময় ভালো খেতে হয় না। চিন্তা নেই, আজ বংট্রেন্ডের পর্দায় আপনাদের জন্য রইল মাইক্রোওভেন ছাড়াই গ্যাসে নরম তুলতুলে ফ্রুট কেক তৈরির একেবারে সহজ রেসিপি (Christmas Special Fruit Cake Recipe)

কেক তৈরির জন্য অনেকেই ভাবেন কেক ওভেন বা মাইক্রোওভেন প্রয়োজন। তবে চাইলে গ্যাসেই কেক বানিয়ে নেওয়া যায়। একেবারে নরম তুলতুলে খেতে হবে। তাহলে আর দেরি কিসের? রেসিপি দেখে ঝটপট বানিয়ে ফেলুন ২৫ শে ডিসেম্বরের জন্য ফ্রুটকেক (25th December Special Fruit Cake without Cake Oven)।

   

Christmas Special Fruit Cake Cooking Recipe without Cake Oven 1

কেক ওভেন ছাড়া গ্যাসেই তুলতুলে নরম ফ্রুট কেক তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. ডিম
২. চিনি
৩. আটা বা ময়দা
৪. কিশমিশ, টুটি ফ্রুটি
৫. কাজুবাদাম, চেরি
৬. ভ্যানিলা এসেন্স
৭. ইনো
৮. পরিমাণ মত নুন
৯. সাদা তেল

আরও পড়ুনঃ খেয়ে প্রশংসা করবে ছোট থেকে বড় সবাই! রইল বড়দিনের জন্য বাড়িতেই টেস্টি চকলেট কেক তৈরির রেসিপি

কেক ওভেন ছাড়া গ্যাসেই তুলতুলে নরম ফ্রুট কেক তৈরির পদ্ধতিঃ 

➥ কেক তৈরির জন্য প্রথমেই একটা বড় পাত্রে একটা ডিমফাটিয়ে নিন, তারপর ১/৪ মত চিনি ও সামান্য নুন দিয়ে ভালো করে ফেটাতে হবে। হাতে করে করলে ১৫ মিনিট মত ফেটিয়ে একটা ব্যাটার তৈরী করে নিতে হবে। যদি ইলেকট্রিক ব্লেন্ডার থাকে তাহলে ৩-৪ মিনিটেই হয়ে যাবে।

Christmas Special Fruit Cake Cooking Recipe without Cake Oven

➥ ব্যাটার তৈরী হয়ে গেলে হাফ কাপ মত আটা বা ময়দা চায়ের ছাঁকনি দিয়ে ছেঁকে ব্যাটারে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। হয়ে যাওয়ার পর ১/৪ চামচ সাদা তেল দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে ভালো করে।

আরও পড়ুনঃ ডিম ছাড়াই নরম তুলতুলে কেক, রইল এগলেস বড়দিনের কেক তৈরির সবচেয়ে সহজ রেসিপি

➥ তেল ও আটা/ ময়দা ভালো করে মিশিয়ে নেওয়া হয়ে গেলে কিশমিশ, টুটি ফ্রুটি দিয়ে সেগুলোকেও একবার ভালো করে মিশিয়ে নিতে হবে। একই সময় এক চামচ মত ভ্যানিলা এসেন্সও দিয়ে নিতে হবে। তারপর একটা ইনো কেটে তার অর্ধেকটা দিয়ে আরও একবার ভালো করে মিশিয়ে নিতে হবে।

Christmas Special Fruit Cake Cooking Recipe without Cake Oven

➥ ব্যাটার সম্পূর্ণ রূপে তৈরী। এরপর কেক তৈরির পাত্রের নিচে একটা পেপার দিয়ে তেল ব্রাশ করে নিতে হবে। তারপর ব্যাটারটা পাত্রে ঢেলে কয়েকবার ঠুকে নিতে হবে।

➥ এবার গ্যাসে একটা বড় কড়া বসিয়ে তার মধ্যে রুটি জালি রেখে কিছুক্ষণ গরম করে নিতে হবে। এরপর কেকের পাত্র বসিয়ে ঢাকা দিয়ে ২০ মিনিট মত মিডিয়াম আঁচে রান্না করে নিন। ২০ মিনিট পর ঢাকনা খুলে কাজুবাদাম, চেরি ও অন্যান্য ফ্রুট দিয়ে ডেকোরেশন করে নিন। তারপর আরও ২৫-৩০ মিনিট রান্না করে নিতে হবে।

Christmas Special Fruit Cake Cooking Recipe without Cake Oven

➥ ৩০ মিনিট পর ঢাকনা খুলে একটা টুথপিকের সাহায্যে চেক করে নিতে হবে কেক পুরোটা তৈরী হয়ে গিয়েছে কিনা। যদি টুথপিকের গায়ে কোনো ব্যাটার লেগে না থাকে তাহলে কেক তৈরী। তখন কেক বের করে নিন, ব্যাস তৈরী হয়ে গেল বড়দিনের জন্য টেস্টি ফ্রুট কেক বাড়িতেই।