করোনার থাবায় কমে যাচ্ছে পুরুষদের যৌন হরমোনের মাত্রা!


বং ট্রেন্ড ডেস্ক : করোনা ভাইরাস নিয়ে গবেষণার শেষ নেই। প্রত্যেক দিনই করোনাভাইরাসের গবেষণায় উঠে আসছে নতুন নতুন তথ্য। এবার বিজ্ঞানীরা চাঞ্চল্যকর দাবি করে বলছেন, করোনা ভাইরাসের সংক্রমণে কমে যাচ্ছে পুরুষ যৌন হরমোন অর্থাৎ টেস্টোস্টেরন।

যেহেতু করোনা ভাইরাসে আক্রান্ত হয় মহিলার তুলনায় পুরুষের মৃত্যুহার বেশি এর কারন হিসাবে জানা যাচ্ছে, পুরুষের শরীরের টেস্টোস্টেরনের মাত্রা কমে গিয়ে তার মৃত্যু হতে পারে।

সম্প্রতি তুরস্কের মার্কিন বিশ্ববিদ্যালয় ও মার্কিন সিটি এডুকেশন এন্ড রিসার্চ হাসপাতালের গবেষকরা জানাচ্ছেন, প্রথমবারের জন্য আমাদের তথ্য জানাচ্ছে, কোভিড 19 সম্ভবত করোনা আক্রান্ত পুরুষের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিচ্ছে টেসটোসটেরনের মাত্রা কমে যাওয়ার ফলে কোভিড রোগীর মৃত্যুর সম্ভাবনা বেড়ে যেতে পারে।

কিন্তু নতুন গবেষণায় দেখা যাচ্ছে, ভাইরাসের সংক্রমনের ফলে এই হরমোনের মাত্রা কমে যাচ্ছে। 40 বছরের পর থেকে পুরুষের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা এমনিতেই বছরে 0.8 থেকে 2 শতাংশ হারে কমে যায়।

এখনো পর্যন্ত 438 জন কোভিদ রোগী যাদের মধ্যে 232 জন পুরুষদের উপর সমীক্ষা করে গবেষকদের দাবি, অধিকাংশ পুরুষেরঐ করোণা সংক্রমণে শরীরের টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পাচ্ছে।


Like it? Share with your friends!

578
578 points