• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

রেস্তোরায় খাওয়ার পর মানিব্যাগ হাওয়া, দম থাকলে দেখুন তো ১০ সেকেন্ডে খুঁজতে পারেন কি না?

অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) বা চোখের ধাঁধা একপ্রকার দৃষ্টি বিভ্রম তৈরি করে। এগুলিকে যদি ‘চোখের প্রতারণা’ বলা হয় তাহলেও অত্যুক্তি হবে না। কারণ আপাতদৃষ্টিতে দেখলে এই ধরণের ছবিগুলিকে সাধারণ বলে মনে হবে। কিন্তু এর মধ্যে লুকিয়ে থাকে এমন কিছু জিনিস যা এগুলিকে বিশেষ করে তোলে। সোশ্যাল মিডিয়ায় (Social Media) নিত্যদিনই নানান রকমের অপটিক্যাল ইলিউশন ভাইরাল হতে দেখা যায়। এমন অনেক মানুষ আছেন যারা এগুলি নিয়মিত সমাধান করতে ভীষণ ভালোবাসেন।

আজকের প্রতিবেদনেও আপনার জন্য এমনই একটি চোখের ধাঁধা নিয়ে এসেছি আমরা। সেই ছবিতে দেখা যাচ্ছে, একটি কাপল রেস্তোরাঁয় ক্যান্ডেল লাইট ডিনার (Candle Light Dinner) খেতে এসেছে। টেবিলে রাখা আছে কেক, জলের গ্লাস, চায়ের কাপ, মোমবাতি সহ বেশ কিছু জিনিস। কিন্তু সমস্যা হল, চেয়ারে বসে থাকা ব্যক্তিটি নিজের মানিব্যাগ (Wallet) হারিয়ে ফেলেছেন।

   

Optical illusion, Optical illusion man lost his wallet in candle light dinner

টাকার ব্যাগ হারিয়ে ফেলায় ছবির ভদ্রলোক বেশ চিন্তায় পড়ে গিয়েছেন। সেই সঙ্গেই লজ্জাবোধ করছেন তাঁর সঙ্গে আসা মহিলাও। অপরদিকে তাঁদের টেবিলের সামনেই মুখ ভার করে দাঁড়িয়ে রয়েছেন ওয়েটার। বোঝাই যাচ্ছে, তিনি টাকার অপেক্ষা করছেন। ডিনার করতে আসা ভদ্রলোকের হারিয়ে যাওয়া মানিব্যাগ খুঁজে বের করাই হল আজকের চ্যালেঞ্জ।

আরও পড়ুনঃ সাধারণ মানুষের ভিড়েই লুকিয়ে শাকচুন্নি! ১৩ সেকেন্ডে খুঁজতে পারলে আপনি মশাই জিনিয়াস

ভাইরাল (Viral) এই চোখের ধাঁধা সমাধান করার জন্য মাত্র ১০ সেকেন্ড সময় দেওয়া হয়েছে। সেই সঙ্গেই এটাও বলে দেওয়া হয়েছে, নির্ধারিত এই সময়ের মধ্যে এই অপটিক্যাল ইলিউশন সমাধান করতে হিমশিম খেয়ে গিয়েছেন বহু মানুষ। হাতেগোনা কয়েকজন ছাড়া শেষ পর্যন্ত সফল হননি আর কেউ। তবে যারা খুঁজে পেয়েছেন তাঁরা আদায় করে নিয়েছেন ‘জিনিয়াস’ তকমা। আপনি একবার চেষ্টা করে দেখুন তো ১০ সেকেন্ডে ভদ্রলোকের হারিয়ে যাওয়া মানিব্যাগ খুঁজে পান কিনা।

আরও পড়ুনঃ পার্কের মধ্যে লুকিয়ে রয়েছে একটি হিংস্র বাঘ, দম থাকলে ১৫ সেকেন্ডে খুঁজে দেখান

Optical illusion, Optical illusion man lost his wallet in candle light dinner

নির্ধারিত সময়ের মধ্যে আপনি যদি সংশ্লিষ্ট ব্যক্তির হারিয়ে যাওয়া পার্স খুঁজে পেয়ে থাকেন তাহলে আপনার দৃষ্টিশক্তি এবং বুদ্ধির তারিফ করতেই হয়। কিন্তু না পেলেও চিন্তা করবেন না। কারণ আমরা নীচে হাইলাইট করে দেখিয়ে দিচ্ছি। ছবিটি একটু ভালো করে দেখলেই দেখতে পাবেন, মেয়েটির চুলে চেয়ারের সঙ্গেই মানিব্যাগটি রয়েছে।

Optical illusion, Optical illusion man lost his wallet in candle light dinner

মনোবিজ্ঞানীরা বলেন, নিয়মিত চোখের ধাঁধা সমাধান করলে আপনি একজন ভালো পর্যবেক্ষক হয়ে উঠতে পারেন। এর মাধ্যমে যে কোনও মানুষের আইকিউ লেভেল যাচাই করে নেওয়া যায়। তবে এর জন্য কোনও বিশেষ গাণিতিক দক্ষতার প্রয়োজন হয় না। শুধু তীক্ষ্ণ বুদ্ধি এবং ভালো দৃষ্টিশক্তি থাকলেই এই ধাঁধাগুলি সমাধান করা যায়।

site