• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

কতটা গ্যাস আছে সিলিন্ডারে? এই ছোট্ট কাজ করলেই সব জেনে যাবেন বাইরে থেকেই

How to check Gas Cylinder: শহুরে প্রত্যেক গৃহস্থের ঘরেই এখন এলপিজি গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) অপরিহার্য হয়ে উঠেছে। যদিও শুধুমাত্র শহরেই নয়, গ্রামের প্রচুর বাড়িতেও এখন গ্যাসেই (Gas) রান্না হয়। তবে রান্না করতে করতে মাঝপথে যদি গ্যাস শেষ হয়ে যায় তাহলে প্রবল বিপাকে পড়তে হয় গৃহিণীদের। সিলিন্ডার কখন শেষ হবে তা বাইরে থেকে বুঝতে না পারার জন্যই এই সমস্যা হয়।

তবে অনেকেই জানেন না, যে কোনও সিলিন্ডার শেষ হওয়ার আগে বেশ কিছু ইঙ্গিত পাওয়া যায়। এছাড়া সিলিন্ডারে কতখানি গ্যাস (Gas Level) রয়েছে তা বোঝার একটি ছোট্ট উপায়ও রয়েছে। সেই কায়দা জানা থাকলে রান্নার মাঝখানে গ্যাস শেষ হওয়ার সমস্যায় আর কখনও পড়তে হবে না। আজকের প্রতিবেদনে এমনই কিছু ছোট টিপস তুলে ধরা হল যেগুলি জানা থাকলে আপনি আগে থেকেই বুঝে যাবেন গ্যাস কখন শেষ হতে চলেছে।

   

LPG cylinder, How to check gas level in cylinder

বিশেষজ্ঞদের দাবি, সিলিন্ডারে কতখানি গ্যাস রয়েছে তা বোঝার জন্য শুধুমাত্র এক টুকরো ভেজা কাপড় থাকলেই হবে। প্রথমে আপনাকে একটি কাপড় জলে ভিজিয়ে ভালো করে নিংড়ে নিতে হবে। এরপর সেই ভেজা কাপড় সিলিন্ডারের গায়ে পেঁচিয়ে নিন। এরপর কয়েক মিনিট অপেক্ষা করুন।

মিনিট খানেক অপেক্ষা করলেই দেখতে পাবেন, কাপড়ের কিছুটা অংশ শুকিয়ে গিয়েছে এবং কিছুটা অংশ ভিজে রয়েছে। কাপড়ের যে অংশ শুকিয়ে গিয়েছে বুঝতে হবে সেই অংশের নীচে থাকা সিলিন্ডারে গ্যাস নেই। আসলে সিলিন্ডারের যে অংশটি ফাঁকা থাকে তা ভেতর থেকে গরম হয়ে যায়।

আরও পড়ুনঃ ঊষা উত্থুপ-শ্রেয়া ঘোষাল থেকে অরিজিৎ সিং! জনপ্রিয় শিল্পীরা প্রথম গান গেয়েছেন এই সিনেমায়

LPG cylinder, How to check gas level in cylinder, Wet cloth and LPG cylinder

আরও পড়ুনঃ বেসনেই লুকিয়ে রয়েছে গোল্ডেন গ্লো! বাড়ি বসে এই ফেসিয়াল করেই হয়ে যান পরম সুন্দরী

সেই কারণে সিলিন্ডারের ওই অংশের ওপরে থাকা ভেজা কাপড় খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। আর যে অংশে গ্যাস রয়েছে তা অপেক্ষাকৃত পরে শুকোয়। এই ছোট্ট পদ্ধতিতে আপনি সহজেই জেনে নিতে পারবেন আপনার এলপিজি গ্যাস সিলিন্ডারে কতখানি গ্যাস রয়েছে।

তবে শুধু এই একটি উপায়ই নয়, সিলিন্ডারে কতখানি গ্যাস রয়েছে তা বোঝার আরও একটি উপায় রয়েছে। রান্না করার সময় দেখবেন অনেক সময় আগুনের রঙ লাল হয়ে গিয়েছে। এটি মূলত দু’টি কারণে হয়। এক, গ্যাস খুব শীঘ্রই শেষ হতে চলেছে। আর দুই, গ্যাসের ওভেন কিংবা বার্নার নোংরা হয়ে গিয়েছে। ব্যস, এই দুই ছোট্ট পদ্ধতি জানা থাকলে আপনি আগে থেকেই বুঝে যাবেন কখন আপনার রান্নার গ্যাস শেষ হতে চলেছে।