গসিপছবিবিনোদনসিনেমা

১০০০ এরও ছবিতে অভিনয়, গিনেস বুকে নাম রয়েছে এই ৬ ভারতীয় শিল্পীর, রইল নামের তালিকা

যেকোনো মানুষকে বিনোদনের কথা জিজ্ঞাসা করা হলেই সবার আগে নাম আসে সিনেমার (Cinema)। জানলে অবাক হবেন ভারতবর্ষ গোটা বিশ্বে নিজের চলচ্চিত্র শিল্পের জন্য বিখ্যাত। ভারতীয় সিনেমার (Indian Film Industry) ১১০ বছরের ইতিহাস রয়েছে। এমনকি গোটা বিশ্বে প্রতিবছরের নিরিখে সবচাইতে বেশি সিনেমা ভারতেই রিলিজ হয়। স্বাভাবিকভাবেই সবচাইতে বেশি সিনেমার টিকিটও ভারতেই বিক্রি হয়।

১৯১২ সালে ভারতে প্রথম চলচ্চিত্র মুক্তি পেয়েছিল, যার নাম ছিল ‘শ্রী পুন্ডলিক’। দাদাসাহেব তোর্নে প্রযোজিত নির্বাক মারাঠি ছবিটি বোম্বে (মুম্বাই) এর করোনেশন সিনেমাটোগ্রাফে মুক্তি পেয়েছিল। সেই যে পথচলা শুরু হল তারপর থেকে আজ পর্যন্ত অনেকটা পথ পেরিয়ে এসেছে ভারতীয় চলচ্চিত্র জগৎ। ২০০৯ সালে গোটা দেশে ২৪টি ভাষায় মোট ১২৮৮টি চলচ্চিত্র তৈরী হয়েছিল। যেটা গোটা বিশ্বে একটা রেকর্ড, এর জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness World Records) নাম উঠে গিয়েছে ভারতের।

এবার এত বিশাল সংখ্যক ছবির জন্য নিশ্চই বিপুল সংখ্যা তারকাদেরও ভূমিকা থাকবে। ভাষার তারতম্য অনুযায়ী একাধিক ফিল্ম ইন্ডাস্ট্রিতে একাধিক তারকা রয়েছে। তবে কিছু এমন তারকাও রয়েছেন যারা জীবনে ১০০০ এরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। আর এর জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠে গিয়েছে তাদের। আজ আপনাদের জন্য এমনই ৬ তারকাদের তালিকা নিয়ে হাজির হয়েছি।

Sukumari

১. সুকুমারী (Sukumari) : মূলত দক্ষিণী ইন্ডাস্ট্রির অভিনেত্রী সুকুমারী। তামিল, তেলেগু থেকে শুরু করে মালায়ালম ছবির জগতে ৪০ বছরেও বেশি সময় ধরে অভিনয় করেছেন তিনি। তামিল ইন্ডাস্ট্রিতে ১৮৯টি, তেলেগুতে ৪৭টি ও মালায়ালম এ ৭৪৭ টি ছবি করেছেন তিনি। এছাড়াও বাংলা, হিন্দি, কন্নড় ও ইংরেজি সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। অভিনেত্রী নিজের দুর্দান্ত কাজের জন্য ‘পদ্মশ্রী’ সন্মানও পেয়েছিলেন। তবে ২০১৩ সালের ২৬শে মার্চ তিনি প্রয়াত হয়েছেন।

Manorama

২. মনোরমা (Manorama) : দক্ষিণী ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেত্রীদের মধ্যে অন্যতম মনোরমা। ইনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি ১০০০ এরও বেশি ছবিতে কাজ করে বিশ্ব রেকর্ড তৈরী করেছিলেন। তাঁর মোট ছবির সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। ২০০২ সালে অভিনেত্রী ‘পদ্মশ্রী’ সন্মান পেয়েছিলেন। তবে অভিনেত্রী ২০১৩ সালের ১০ই অক্টবর প্রয়াত হয়ে যান।

Brahmanandam

৩. ব্রহ্মানন্দম (Brambhanandam) : দক্ষিণ ভারতীয় ছবিতে মূলত কমেডি চরিত্রে দেখা যায় অভিনেতাকে। জানলে অবাক হবেন কানেগান্তি ব্রহ্মানন্দম হলেন দ্বিতীয় ভারতীয় অভিনেতা যিনি ১০০০ এরও বেশি ছবিতে কাজ করেছেন। তবে  নিজের অনবদ্য অভিনয় দিয়ে প্রতিবারেই দর্শকদের মন জিতে নিয়েছেন। অভিনেতা একাধিক পুরস্কারও পেয়েছেন নিজের কাজের জন্য। ২০০৯ সালে ‘পদ্মশ্রী’, ছাড়াও  ১টি ফিল্মফেয়ার, ৩টি দক্ষিণ ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার ও ৬টি রাজ নন্দী পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

Jathy Sreekumar

৪. জগাথি শ্রীকুমার (Jagathy Sreekumar ): দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিরই অভিনেতা জগাথি শ্রীকুমার। ৫০ বছরেও বেশি সময়  ধরে ৯০০ এরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। তবে শুধু অভিনয় নয়, একজন সুদক্ষ গায়ক তথা লেখক ও পরিচালক  হিসাবেও তার খ্যাতি রয়েছে।

Prem Najir

৫. প্রেম নাজির (Prem Najir) : ভারতীয় চলচ্চিত্রের সবচাইতে প্রভাবশালী অভিনেতাদের মধ্যে অন্যতম প্রেম নাজির। মূলত মালায়ালম ইন্ডাস্ট্রির অভিনেতা তিনি। ৪০ বছরের ফিল্মি কেরিয়ারে ৭২৫ এরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। ১৯৮৩ সালে পদ্মশ্রী পুরস্কার পান তিনি।

৬. শক্তি কাপুর (Shakti Kapoor) : বলিউডের অভিনেতা শক্তি কাপুরকে সকলেই চেনেন। খলনায়কের চরিত্র থেকে কমেডি সবেতেই দুর্দান্ত অভিনয় দিয়ে মন জয় করেছেন তিনি। দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময়ের ফিল্মি কেরিয়ারে ৭০০ এরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। এমনকী এখনও কিছু কিছু ছবিতে দেখা যায় তাকে।

Related Articles

Back to top button