• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

রবিবারের দুপুরে বাদশাহী খানাপিনা, এভাবে চিকেন জাহাঁপনা বানালে জিভে স্বাদ থাকবে গোটা সপ্তাহ গ্যারেন্টি!

রবিবার মানেই বাঙালিদের দুপুরের পাতে চিকেন (Chicken) এটা খুবই কমন ব্যাপার হয়ে গিয়েছে। তবে প্রতিবার কি আর আলু দিয়ে মাংসের কষা ঝোল খেতে ভালো লাগে? মাঝে মধ্যে একটু নতুন কিছু খেতে ইচ্ছা হতেই পারে। তাই রোববারে দুপুরে বাদশাহী মেজাজ আনতে আজ রইল চিকেন জাহাঁপনা তৈরির রেসিপি (Chicken Jahapanah Recipe)। যেটা রান্নার পদ্ধতি যেমন হটকে তেমনি স্বাদও অনন্য। আমাদের রেসিপি দেখে একবার চিকেন জাহাঁপনা (Chicken Jahapanah) বানিয়েই দেখুন গোটা ঘর গন্ধে মম করবে আর আঙ্গুল চেটে খাবে ছোট বড় সকলেই।

Chicken Jahapanah Recipe

   

চিকেন জাহাঁপনা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. চিকেন
২. দই
৩. দুধ ও ফ্রেশ ক্রিম
৪. আদা বাটা, রসুন বাটা
৫. পেঁয়াজ, কাঁচালঙ্কা
৬. ধনেপাতা কুচি
৭. গোটা জিরে, মৌরি
৮. গোটা ধনে, এলাচ, দারুচিনি
৯. কাজুবাদাম
১০. লঙ্কা গুঁড়ো,
১১. কাসৌরি মেথি
১২. স্বাদমত নুন
১৩. রান্নার জন্য তেল

আরও পড়ুনঃ একবার খেলে স্বাদ থাকে গোটা মাস! রইল রবিবারের দুপুর জমিয়ে খাওয়ার মত চিকেন মহারানী তৈরী রেসিপি

চিকেন জাহাঁপনা তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমে চিকেনের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটা বড় পাত্রে নিয়ে নিন। তারপর ম্যারিনেট করার জন্য এক এক করে নুন, লঙ্কা গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা ও ভালো করে ফেটিয়ে নেওয়া দই দিয়ে ভালো করে সবটা মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে অন্তত ৩০ মিনিট ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিতে হবে।

Sunday Special Chicken Jahapanah Recipe

➥ চিকেন ম্যারিনেট হওয়ার সময়েই কিছু মশলা ও পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য সবার আগে একটা কড়ায় কিছু গোটা জিরে, মৌরি, গোটা ধনে, এলাচ ও দারুচিনি নিয়ে ড্ৰাই রোস্ট করে নিন। তারপর সেটাকে মিক্সিতে দিয়ে গুড়িয়ে নিতে হবে। একেবারে পাউডার করতে হবে না একটু আধভাঙা মত মশলা বানিয়ে নিন।

আরও পড়ুনঃ একবার খেলে স্বাদ থাকে গোটা মাস, শীতের দুপুরে বানান তরিওয়ালা চিকেন, রইল রেসিপি

Sunday Special Chicken Jahapanah Recipe

➥ এরপর মিক্সির জারে একটা বড় পেঁয়াজ চার টুকরো করে ও দুটো কাঁচা লঙ্কা দিয়ে পেস্ট বানিয়ে নিন। সেটা আলাদা করে রেখে ২০-২৫টা মত ভাঙা কাজুও মিক্সিতে পেস্ট বানিয়ে নিতে হবে। এই দুটি পেস্ট রান্নার সময় লাগবে।

Sunday Special Chicken Jahapanah Recipe

➥ এবার কড়ায় কিছুটা তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভাতে শুরু করতে হবে। পেঁয়াজ কুচির রং বদলে গেলে ম্যারিনেট হওয়া চিকেন কড়ায় দিয়ে রান্না করতে শুরু করতে হবে। এই সময় কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ৮-১০ মিনিট নাড়তে থাকতে হবে।

Sunday Special Chicken Jahapanah Recipe

➥ ১০ মিনিট পর প্রথমে পেঁয়াজ ও কাঁচালংকার পেস্ট দিয়ে মিশিয়ে নিন। তারপর স্পেশাল মশলা গুঁড়ো দিয়ে সবটা মিক্স করে নেড়েচেড়ে নিয়ে ঢাক এড়িয়ে কম আঁচে ১০-১২ মিনিট ঢাকা দিয়ে রান্না করে নিন। তারপর ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানোর সময়েই প্রথমে কাজুবাদাম পেস্ট ও পরে ফ্রেশ ক্রিম দিয়ে মিশিয়ে নিন। তারপর আবারও আঁচ কমিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করে নিন।

Sunday Special Chicken Jahapanah Recipe

➥ ৫ মিনিট পর ঢাকনা খুলে ধনেপাতা কুচি  ছড়িয়ে একবার মিশিয়ে নিন। তাহলেই চিকেন জাহাঁপনা প্রায় তৈরী। তবে পরিবেশনের আগে ঢাকা দিয়েই ৫ মিনিট স্ট্যান্ডিং টাইম দিয়ে নিন। এরপর পরিবেশন করুন।