• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

বিশ্বের দরবারে আবারও ভারতের জয়, বিশ্বসেরা স্কুলের তালিকায় রয়েছে দেশের এই ২ বিদ্যালয়

World’s Best School : প্রত্যেক মা-বাবাই চান তাঁর সন্তান ভালো বিদ্যালয়ে  School) পড়ুক। সন্তানের জন্য স্কুল নির্বাচন করতে গিয়ে তাই অনেক অভিভাবকেরই ঘাম ছুটে যায়। আর হবে নাই বা কেন! বাড়ির পরে যে কোনও পড়ুয়ার জীবনের অনেকখানি সময় কাটে স্কুলে। ভবিষ্যতে সে কেমন মানুষ হবে, তার ব্যক্তিত্ব কেমন হবে তা অনেকাংশে নির্ভরশীল বিদ্যালয়ের পরিবেশের ওপর।

তবে ভালো স্কুল নির্বাচনের বেশ কয়েকটি মাপকাঠি আছে। শুধুমাত্র ভালো পড়াশোনা নয়, পঠনপাঠনের সঙ্গে অন্যান্য ক্ষেত্রে শ্রেষ্ঠ হলেই একটি স্কুল ‘সেরার সেরা’ (World’s Best School) হয়ে ওঠে। রেজাল্ট ভালো হওয়াই শুধু নয়, স্কুলের পরিবেশ ভালো হওয়াটাও ভীষণ জরুরি। এবার সেই সকল দিক বিচার করেই বিশ্বের সেরা তিন বিদ্যালয়ের নাম প্রকাশ করলেন বিশেষজ্ঞরা। আর সেই তিন বিদ্যালয়ের মধ্যে ভারতেরই দু’টি বিদ্যালয় রয়েছে।

   

World's Best School, World's Best School 2023

ইংল্যান্ডে বিশ্বের সেরা বিদ্যালয়ের প্রতিযোগিতা হয়। চলতি বছর জুন মাসে প্রকাশিত হয়েছিল বিশ্বের সেরা দশ স্কুলের নাম। সেই তালিকায় স্থান করে নিয়েছিল ভারতের পাঁচটি স্কুল। সম্প্রতি ঘোষণা করা হয় চলতি বছরের ‘টপ থ্রি’ বিদ্যালয়ের নাম। সেখানে স্থান করে নিয়েছে ভারতের দু’টি বিদ্যালয়।

আরও পড়ুনঃ কেটলির দামে কেনা যাবে গোটা চা বাগান, এই টি-পটের দাম শুনলে ভিরমি খান খোদ মুকেশ অম্বানি!

Snehalaya English Medium School, World's Best School, World's Best School 2023

আরও পড়ুনঃ বাংলা তথা বাবার গর্ব! বিলেতেও সৌরভের মুখ উজ্জ্বল করল মেয়ে সানা গাঙ্গুলী

বিশ্বের সেরা স্কুল ২০২৩’র তালিকায় মহারাষ্ট্রের আহমেদনগরের স্নেহালয় ইংলিশ মিডিয়াম স্কুল (Snehalaya English Medium School) জায়গা করে নিয়েছে। এটি একটি দাতব্য বিদ্যালয়। প্রতিকূলতা অতিক্রম করার জন্য স্নেহালয় ইংলিশ মিডিয়াম স্কুল স্থান করে নিয়েছে বিশ্বের সেরা স্কুলের তালিকায়। যৌনকর্মীদের পরিবার থেকে আসা পড়ুয়া এবং এইচআইভি আক্রান্তদের জীবন পরিবর্তন করায় এই স্কুলের অবদান অনস্বীকার্য।

The Riverside School, World's Best School, World's Best School 2023

এছাড়াও চলতি বছরের সেরা তিন স্কুলের তালিকায় রয়েছে গুজরাটের আহমেদাবাদের একটি স্বতন্ত্র আন্তর্জাতিক বিদ্যালয়। সেই স্কুলের নাম হল দ্য রিভারসাইড স্কুল (The Riverside School)। উদ্ভাবন শক্তির জন্য এই বিদ্যালয় সেরা স্কুলের তালিকায় স্থান করে নিয়েছে।

জানা গিয়েছে, সেরা স্কুলের এই প্রতিযোগিতায় শীর্ষে থাকা পাঁচটি বিদ্যালয়ের মধ্যে ২ কোটি ৭ লাখ টাকা ভাগ করে দেওয়া হবে। সেক্ষেত্রে প্রত্যেকটি স্কুল প্রায় ৪১ লাখ ৪৫ হাজার টাকা করে পাবে। সব মিলিয়ে, স্নেহালয় ইংলিশ মিডিয়াম স্কুল এবং দ্য রিভারসাইড স্কুলের এই প্রাপ্তিতে ভারতের নাম যে বিশ্বদরবারে উজ্জ্বল হয়েছে এই বিষয়ে কোনও সন্দেহ নেই।