• Srabanti Chatterjee Viral Video শ্রাবন্তী
  • অনুরাগের ছোঁয়াঅনুরাগের ছোঁয়া
  • নুসরত জাহান নুসরত
  • ফুলকিফুলকি
  • শুভশ্রীশুভশ্রী
  • ইচ্ছে পুতুলইচ্ছে পুতুল
  • নিম ফুলের মধুনিম ফুলের মধু
  • কার কাছে কইকার কাছে কই

বউ নয় পাত্রের সাথে আগে রাত কাটায় মাসি পিসিরা, বিয়ের অদ্ভুত রীতি পালন করে এই গ্রাম

Wierd Marriage Rituals : এই বিশ্বে এমন অনেক গ্রাম (Village) রয়েছে যেখানে নানান বিচিত্র নিয়মকানুন (Weird Rituals) পালন করা হয়। কোনও গ্রামে বিদেশ থেকে মেয়েরা গর্ভবতী হতে আসেন, কোথাও আবার বিয়ের আগে মাসি-পিসির (Aunt) সঙ্গে শুতে হয় হবু বরকে (Groom)! হ্যাঁ, ঠিকই দেখছেন। পড়তে ভীষণ অবাক লাগলেও, এই দুনিয়াতেই এমন একটি গ্রাম আছে যেখানে এই রীতি মেনে চলা হয়। আজকের প্রতিবেদনে সেই গ্রামের বিষয়েই তুলে ধরা হল।

কথায় আছে, যা গোটা দুনিয়ার কাছে ‘অদ্ভুত রীতি’, সেটাই অনেকের কাছে ‘প্রথা’। সেই প্রথা মেনে চলার পিছনে আবার অনেক সময় বিচিত্র সব যুক্তিও দেওয়া হয়। বিয়ের (Marriage) আগে পিসি-মাসিদের সঙ্গে হবু বরের শোওয়ার বিষয়টিও অনেকটা সেই রকম। বাকি দুনিয়ার কাছে এই প্রথা ভীষণ অদ্ভুত ঠেকালেও, উগান্ডার (Uganda) বানিয়ানকোল জনজাতির (Banyankole Tribe) মধ্যে এটা ভীষণই সাধারণ ব্যাপার।

   

Indian Marriages

হবু বরের ‘ক্ষমতা’ পরীক্ষা করেন পিসি-মাসিরা

উগান্ডার বানিয়ানকোল জনজাতির মধ্যে যখনই কোনও তরুণীর বিয়ে ঠিক হয়, তখনই সেই হবু কনের মাসিমা, পিসিমা, কাকিমাদের দায়িত্বও অনেকটা বেড়ে যায়। তাঁদের বাড়ির মেয়ের যে যুবকের সঙ্গে বিয়ে ঠিক হয়েছে, সেই যুবক দৈহিক মিলনের জন্য উপযুক্ত কিনা তা পরীক্ষা করার দায়িত্ব গিয়ে বর্তায় পিসি-মাসিদের ওপর।

আরও পড়ুনঃ ভারতেই রয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ৫ মন্দির,যাদের ধন-সম্পদের পরিমাণ চোখ কপালে তোলার মত

Uganda Banyankole tribe

কীভাবে হয় এই ‘বিশেষ পরীক্ষা’?

শুনতে অবাক লাগলেও, হবু বরের সঙ্গে দৈহিক মিলনের মধ্যে দিয়ে সেই পরীক্ষা নিয়ে থাকেন কনের পিসি-মাসিরা। বিয়ের আগে যাচাই করে দেখেন, হবু বর শরীরী ছলাকলায় ঠিক কতটা পারদর্শী। এই ‘বিশেষ পরীক্ষা’য় পাশ করলেই বিয়ের অনুমতি মেলে।

আরও পড়ুনঃ বুদ্ধি থাকলে ১০ সেকেন্ডেই দেবেন উত্তর! দেখুন তো সাংকেতিক চিহ্ন দেখে যুবতীর নাম বলতে পারেন কি না?

Uganda Banyankole tribe

শুধু বর নয়, কনেকেও পরীক্ষা দিতে হয়

অবশ্য শুধুমাত্র হবু বর নয়, হবু কনেকেও বিয়ের আগে পরীক্ষা দিতে হয়। সেই পরীক্ষাও পিসিমা, কাকিমা, মাসিমাদেরই নিতে হয়। এখন নিশ্চয়ই ভাবছেন, হবু কনেকে আবার কী পরীক্ষা দিতে হয়? আসলে বিয়ের আগে হবু বরের যেমন দৈহিক মিলনের পরীক্ষা নেওয়া হয়, তেমনই কনের সতীত্ব পরীক্ষা করে দেখা হয়। অর্থাৎ সেই মেয়ে অন্য কোনও পুরুষের সঙ্গে সঙ্গম স্থাপন করেছিলেন কিনা তা যাচাই করে দেখা হয়। বর-কনে উভয়েই নিজ নিজ পরীক্ষায় পাশ করলে তবেই বিয়ের তোরজোড় শুরু হয়।