গসিপবিনোদন

মিথ্যে সৌন্দর্য শ্রীদেবীর, অভিনয়ও ভালো নয়! প্রকাশ্যেই ‘চাঁদনি’ প্রসঙ্গে বলেছিলেন যশ চোপড়া

বলিউডের এভারগ্রিন দুই নায়িকা হলেন রেখা (Rekha) এবং শ্রীদেবী (Sridevi)। নিজেদের কাজের মাধ্যমে তৎকালীন পুরুষকেন্দ্রিক ফিল্ম ইন্ডাস্ট্রিতে তৈরি করেছিলেন নিজেদের পরিচয়। তাঁদের অভিনয়, তাঁদের চাহনি- দর্শকমনে ঝড় তোলার জন্য যথেষ্ট। এহেন দুই অভিনেত্রীর মধ্যে কিন্তু যথেষ্ট টেক্কাও হতো। দু’জনের মধ্যে কে বেশি ভালো অভিনয় করেন তা নিয়ে অনুরাগীদের মধ্যে চর্চা লেগেই থাকত।

রেখা এবং শ্রীদেবীর মধ্যে বয়সের পার্থক্য ৯ বছরের। তবে সিনেমার দুনিয়ায় তাঁদের সমসাময়িকই বলা যায়। সত্তরের দশকের শেষ দিক থেকে রেখা এবং আশির দশকের শুরুর দিক থেকে শ্রীদেবী বলিউডে জনপ্রিয়তা অর্জন করতে থাকেন। স্বাভাবিকভাবে প্রায়ই তাঁদের মধ্যে তুলনা টানা হতো।

Rekha and Sridevi

বলিউডে সেই সময় পারভিন বাবি, স্মিতা পাটিল, ডিম্পল কাপাডিয়ারা দাপিয়ে অভিনয় করছেন। ভালো অভিনেত্রীর তকমা পেলেও, কখনও তাঁরা ‘ডিভা’র তকমা আদায় করে নিতে পারেননি। বলিপাড়ার সেরা ‘ডিভা’ হওয়ার লড়াইয়ে ছিলেন শুধুমাত্র রেখা এবং শ্রীদেবী।

আসলে ‘ডিভা’ হওয়ার জন্য তো শুধুমাত্র ভালো অভিনয় ক্ষমতা এবং রূপ লাগে না, দরকার হয় ‘এক্স ফ্যাক্টর’। যা তাঁদের বাকিদের থেকে আলাদা করে তোলে। সেই গুণে ভিড়ের মধ্যেও নজর কাড়তে পারেন তাঁরা। আর বলিপাড়ায় তখন এই গুণ শুধুমাত্র এই দুই অভিনেত্রীর মধ্যেই ছিল।

Rekha and Sridevi

তবে রেখা নাকি শ্রীদেবী কার মধ্যে এই গুণ একটু বেশি ছিল? এই প্রশ্নের উত্তর অনেকে না দিতে পারলেও, একবাক্যে দিয়েছিলেন যশ রাজ ফিল্মসের কর্ণধার যশ চোপড়া (Yash Chopra)। তাঁকে একবার জিজ্ঞেস করা হয়েছিল, রেখা নাকি শ্রীদেবী- কাকে প্রকৃত ‘ডিভা’র শিরোপা দেবেন তিনি? একবাক্যে ‘সিলসিলা’ খ্যাত রেখার নাম নিয়েছিলেন তিনি। যশের মতে, শ্রীদেবীর থেকে সবদিক থেকেই এগিয়ে রেখা। রেখার অভিনয় অনেক বেশি আসল, অপরদিকে বনি-পত্নীর অভিনয় কিছুটা আরোপিত মনে হতো তাঁর।

শুধু এই একটি কারণেই নয়, যশ রাজ ফিল্মসের তৎকালীন কর্ণধারের মতে, রেখার জীবনে সংগ্রাম অনেক বেশি। তাঁকে নায়িকা হওয়ার যাত্রা শুরু করতে হয়েছিল একেবারে শূন্য থেকে। কম বয়সে স্থূল চেহারার অধিকারী হওয়ায় বন্ধুদের উপহাসের পাত্রী হওয়া রেখাকে বাড়ির লোকের মুখে খাবার তুলে দিতে বেছে নিতে  হয়েছিল অভিনয়। অপরদিকে শ্রীদেবী শিশুশিল্পী হিসেবে কাজ করায় তাঁর জনপ্রিয়তা ছিলই। পাশাপাশি তামিল ইন্ডাস্ট্রির জনপ্রিয় মুখ ছিলেন তিনি। তাই শ্রীদেবীর বলিপাড়ার নায়িকা হওয়ার লড়াই খানিকটা সহজ ছিল। আর ঠিক এই কারণেই, নিজের ‘চাঁদনি’ ছবির নায়িকার থেকে ‘সিলসিলা’ ছবির নায়িকাকে বেশি ‘নম্বর’ দিয়েছিলেন যশ।

Related Articles

Back to top button