খবরভাইরাল

৬ বছর বয়সেই বিশ্ব রেকর্ড! সবচেয়ে ছোট কম্পিউটার প্রোগ্রামার হিসাবে নাম উঠল গিনেস বুকে

কথায় আছে ইচ্ছার আর চেষ্টার কাছেই সব কিছু। কেউ একেবারে ছোট বেলাতেই নিজের ইচ্ছাশক্তি বুদ্ধি আর পরিশ্রম দিয়ে এমন অনেক কিছু অর্জন করতে সক্ষম হয় যেটা অনেকেই বড় বয়সেও করতে পারেন না। সম্প্রতি এই কথাটি আবারো প্রমাণ করে তাক লাগিয়ে দিল এক খুদে কম্পিউটার প্রোগ্রামার (Little computer programmer)। মাত্র ৬ বছর বয়সেই বিশ্ব রেকর্ড (World Record) করে ফেলেছে সে। নাম উঠে গিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে (Guiness Book of World Records)।

কে সেই খুদে? সেই খুদে হল আমাদের দেশ ভারতের আমেদাবাদের ছেলে আরহাম ওম তালসানিয়া (Arham Om Talsania)। বর্তমানে আরহামের বয়স মোটে ৬ বছর। আর এই বয়সেই কম্পিউটার প্রোগ্রামিং এর বিষয়ে বিশাল ধারণা হয়ে গিয়েছে তাঁর। কোডিং ল্যাঙ্গুয়েজ পাইথন প্রোগ্রামিংয় (Python Programming)পাশ করেই রেকর্ড করেছে  ছোট্ট আরহাম।

World Record as Worlds Youngest Computer Programmer by clearing Python programming Arham Om Talsania

যেমনটা জানা গিয়েছে আরহামের বাবাও পোগ্রামিং নিয়েই কাজ করেন। বাবার থেকেই প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহ আসে আরহামের। এমনিতেই আজকালকার বাচ্চারা ফোন, ট্যাব ল্যাপটপের প্রতি একটু বেশিই আকৃষ্ট হয়। বয়স যখন মাত্র ২ বছর তখন থেকেই ট্যাবের ব্যবহার শুরু করে দিয়েছিল সে। এরপর ৩ বছর বয়স থেকেই পাইথন প্রোগ্রামিং নিয়ে কাজ শুরু করে দেয় সে।

আরহামের মতে, বাবার থেকেই শেখ কোডিং। ৩ বছর বয়সে পাইথন প্রোগ্রামিং শিখেছি। মাইক্রোশং থেকে সার্টিফিকেশন পরীক্ষা পাশ করেছে আরহাম। এরপর পাইথন প্রোগ্রামিংয়ের কাজ শুরু। পাইথনেরও সার্টিফিকেট পেয়ে গিয়েছে সে ইতিমধ্যেই। এরপর ছোট ছোট গেম তৈরির কাজও শুরু করে দিয়েছে ছোট্ট আরহাম। এই খবর জানতে পেরে আরহামের কাজের কিছু নমুনা চেয়ে পাঠায় গিনেস কর্তৃপক্ষ।

World Record as Worlds Youngest Computer Programmer by clearing Python programming Arham Om Talsania

আরহামের কাজ গিনেস বুকে পাঠানোর পর তারা জানায় যে নতুন রেকর্ড তৈরী করে ফেলেছে আরহাম। এতো ছোট বয়সেই এতবড় একটা সন্মান অর্জন করতে পেরেছে ছেলে, তাই বাবাও খুব খুশি। আরহামের বাবার মতে, ছোট থেকেই গেমের প্রতি আকর্ষণ ছিল। তাছাড়া নিজে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ায় কোডিংয়ের  শিক্ষা দি আরহামকে। এরপর গেম বানাতে শুরু করলে গিনেসে যোগাযোগ করা হয়। আর এবার গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠতে চলেছে সবচেয়ে ছোট কম্পিউটার প্রোগ্রামার হিসাবে।

Related Articles

Back to top button