বিনোদনভিডিও

অসুর বধের আগে মা দুর্গাকেও নাচিয়ে ছাড়ল! টিভির মহালয়ায় দুর্গার ‘লম্ফঝম্প’ চটে খেপে লাল দর্শকরা

আর মাত্র হাতেগোনা কয়েকদিনের অপেক্ষা। এরপরই শুরু হয়ে যাবে দুর্গাপুজো (Durga Puja)। পুজো পুজো আমেজ তো এসেই গিয়েছে। এবার শুধু দিন গোনার পালা। তবে দুর্গা পুজোর আগেই আসে মহালয়া (Mahalaya)। মা দুর্গার আসার জানান দিয়ে যায় এই বিশেষ দিনটি।

আর এখন টেলিভিশনের সৌজন্যে তো সকাল থেকেই  মহালয়া দেখতে বসে পড়েন প্রত্যেকে। প্রতি বছর বাংলার বিভিন্ন টিভি চ্যানেলগুলিতে মহালয়ার সম্প্রচার হয়। সাধারণত ধারাবাহিকের পরিচিত নায়িকাদেরই মা দুর্গার (Maa Durga) ভূমিকায় দেখা যায়। এই বছরও তার অন্যথা হয়নি।

Maa Durga Dance

মহালয়ার দিন ভোর থেকেই বাংলার বিভিন্ন চ্যানেলগুলিতে মা দুর্গার অসুর বধের পালা শুরু হয়ে যায়। সেই সাবেক আমল থেকেই মা দুর্গার সঙ্গে অসুরের লড়াই দেখে আসছি আমরা। তবে বর্তমানে এই টিভির যুগে মহালয়া দেখে দর্শকদের একাংশের মনে একটি প্রশ্ন এসেছে এবং সেটি বেশ যুক্তিসঙ্গতও।

আসলে দশভূজা মা দুর্গা নিজের দশ হাতে দশটি অস্ত্র নিয়ে মূলত অসুর বধ করেছিলেন। কিন্তু টেলিভিশনের মহালয়ায় দেখানো হয়, অসুর বধের এই গুরুত্বপূর্ণ সময়টিতেই মা দুর্গা তাণ্ডব নৃত্য করছেন।

অসুর বধের সময় মা দুর্গার রণচণ্ডী রূপ যে প্রকাশ পায় তা জানা কথা। কিন্তু তাই বলে এত নাচ? বছরের পর বছর ধরে টেলিভিশনের সব মহালয়ায় এই একই ধারা দেখে দর্শকরা কার্যত চটে গিয়েছেন। আর এই বছর তাই আর এই ক্ষোভ চেপে রাখেননি তাঁরা। সোশ্যাল মিডিয়ায় একেবারে সরাসরি এই প্রশ্ন সবার সামনে রেখেছেন তাঁরা।

Mahalaya controversy

কয়েকজন নেটাগরিক যেমন সরাসরি চ্যানেল কর্তৃপক্ষগুলির সামনে প্রশ্নও রেখেছেন। একজন যেমন লিখেছেন, ‘আচ্ছা মা যখন অসুর বধ করতে গিয়েছিলেন তখন কি আপনারা সবাই সঙ্গে ছিলেন? না হলে আপনারা কী করে জানলেন মা এত নেচে কুঁদে অসুর বধ করেছিলেন?’ বাংলা টেলিভিশনের অতিরঞ্জিত মহালয়া দেখে এবার সোশ্যাল মিডিয়াতেই ক্ষোভের বহিঃপ্রকাশ করেছেন দর্শকরা।

Related Articles

Back to top button