মঙ্গল থেকে আর পৃথিবীতে ফিরবেনা নাসার কনিষ্ঠতম সদস্য এলিজা কার্সন!


মঙ্গল গ্রহ থেকে আর পৃথিবীতে ফিরে আসবেনা বছর ১৮ এর নাসার কনিষ্ঠতম সদস্য এলিজা কার্সন। সব পরিবেশ অনুকূলে থাকলে এলিজাই হবে পৃথিবীর প্রথম মানুষ যে ২০৩৩ সালে মঙ্গলে পাড়ি দেবে। এলিজার নিষ্ঠা এবং চেষ্টা দেখে মাত্র ১১ বছর বয়সেই নাসা তাকে মনোনীত করে।

alyssa Carson

এলিজা এই ভেবেই প্রস্তুতি নিচ্ছে যে তার আর মঙ্গলে থেকে পৃথিবীতে ফিরে আসা হবেনা। আর মাত্র এক যুগ পরেই এলিজাকে লাল মরচে ধরা মঙ্গলের মাটিতে হারিয়ে যেতে হবে। মঙ্গল থেকে ফিরে আসার সম্ভাবনা নেই বলে, নাসার কাছে সে কোনো প্রকার যৌনতা, বিয়ে বা সন্তানধারণের নিষেধাজ্ঞাপত্রতে সাক্ষর করেছে। সমস্ত ভয়কে জয় করে পৃথিবী থেকে কোটি কোটি মাইল দূরের লোহার মড়চে ধরা শীতল গ্রহে হারিয়ে যেতে প্রস্তুত এলিজা।

alyssa Carson

ছোট খাটো স্বপ্ন এলিজা যে দেখেনি তা সে ভালোই জানে। আর এই স্বপ্নপূরণ করাও সহজ নয়, কিন্তু সে বিশ্বাস করে এই স্বপ্নপূরণ করা আবার দুঃসাধ্যও নয়। তার কথায়- ‘Always Follow Your Dream and Don’t let Anyone Take it From You.

alyssa Carson

এলিজার যখন ৯ বছর বয়স তখন তার সাথে দেখা হয় নাসা’র এক মহাকাশচারী সান্ড্রা ম্যাগনাসের সাথে। এই নারী মহাকাশচারী তাকে জানিয়েছিলেন ছোটবেলাতেই তিনি মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। এই কথা ছোট্ট এলিজার চোখে মহাকাশে যাওয়ার স্বপ্ন গাঢ় করেছিলো। ছোট থেকেই মা হারা এলিজা, তার বেড়ে ওঠা বাবার কাছেই। বাবার হাত ধরেই মাত্র ৭ বছর বয়সে এলিজার স্পেস ক্যাম্পে যাওয়া, আর সেখান থেকেই স্বপ্ন বুনতে শেখা ছোট্ট কিশোরীর। আর কয়েকটা দিনই পৃথিবীতে রয়েছে এলিজা। তবে পৃথিবীর জাগতিক সমস্ত সুখ ত্যাগ করে সে পাখির চোখ করেছে ২০৩৩ কেই।


Like it? Share with your friends!

616
70 shares, 616 points