বিনোদন

আজ আফগানিস্তানে যা হচ্ছে কাল কলকাতা বা বাংলাদেশেও হতে পারে! উদ্বেগে অভিনেত্রী জয়া আহসান

মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুটি পুরষ্কার জিতেছিল অতনু ঘোষ পরিচালিত প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prasanjit Chatterjee) এবং জয়া আহসান (Jaya Ahsan) অভিনীত ছবি ‘রবিবার’। এবার অতনু ঘোষের পরিচালনাতেই খুব শিগগিরই মুক্তি পেতে চলেছে বাংলাদেশী অভিনেত্রী জয়া আহসানের পরবর্তী ছবি ‘বিনিসুতোয়’। এই ছবি বড় পর্দায় মুক্তি পাবে। কিন্তু দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী এখন বেজায় চিন্তিত বৈশ্বিক পরিস্থিতি নিয়ে।

ভালো নেই পৃথিবী। বেজে গিয়েছে যুদ্ধের দামামা। ১৫ ই অগাস্ট যখন ভারতে স্বাধীনতা দিবস উদযাপন হচ্ছে, তখন প্রতিবেশী দেশ আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। দুর্ধর্ষ গোষ্ঠী তালিবানদের অত্যাচারে ভীত গোটা আফগানিস্তান। ভীত, সন্ত্রস্থ হয়ে প্রাণ বাঁচাতে মরিয়া আফগানবাসী। তালিবান নামেই ভয়ে হাড় হিম হয়ে যায় গোটা বিশ্বের। তালিবানিরাই যখন দেশের মধ্যে দাপিয়ে বেড়াচ্ছে তখন নিজেদের প্রাণ বাঁচাতে আফগানিস্তান ছেড়ে দূরে পালানোর চেষ্টা করে চলেছে হাজারো দেশবাসী , উড়ন্ত উড়ান থেকে হাজার মানুষের ঝুলন্ত ছবি গতকাল আমরা সকলেই দেখেছি।

উড়ন্ত বিমান থেকে নিচে পড়ে মৃত্যু হয়েছে ৩ জনের। এর পরও দেখা যাচ্ছে মর্মান্তিক ছবি। কাবুল বিমানবন্দরের দিকে দৌড়াতে দেখা গেছে মহিলা, পুরুষ ও শিশুদের। এমনকী আমেরিকার বায়ুসেনার বিমানে ঝুলে যাওয়ার মরিয়া চেষ্টাও করেন কেউ কেউ। তাতেই বিমান থেকে পড়ে মৃত্যুর ঘটনা। তালিবানি শাসন কায়েম হতেই উত্তরোত্তর খারাপ হচ্ছে মহিলাদের পরিস্থিতি। আফগানিস্তানের এই ভয়াবহ অবস্থায় আতঙ্কিত গোটা বিশ্বই।

ইতিমধ্যেই টলিউড থেকে বলিউডের একাধিক তারকারা মুখ খুলেছেন এই বিষয়ে। আমাদের প্রতিবেশী বাংলাদেশ-ও ইসলাম প্রধাণ। এখন আফগানিস্তানের পরিস্থিতিতে জয়া চিন্তায় কুঁকড়ে উঠছেন। তিনি বললেন, ওখানকার যত ছবি দেখছি শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনও দেশেই মেয়েদের উপরে অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।

Related Articles

Back to top button