গসিপবিনোদন

ভিলেনের চরিত্রে অভিনয় করেও জিতেছেন দর্শকদের মন, বলিউড থেকে দূরে এভাবে জীবন কাটাচ্ছেন ড্যানি

একটা সিনেমা সফল হতে গেলে যেমন ভালো নায়ক-নায়িকা প্রয়োজন, তেমনই দরকার ভালো খলনায়ক তথা ভিলেনেরও। একজন হিরোকে টেক্কা দিতে প্রয়োজন সক্ষম ভিলেনের। ষাটের দশক থেকে বলিউডে এই নিয়ম চলে আসছে। বিশেষ করে আশি, নব্বইয়ের দশকে তো ভিলেনের (Villain) জনপ্রিয়তা নায়কের মতোই হতো। সেই সময় নায়কদের সঙ্গে টেক্কা দিয়ে খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন অমরীশ পুরী, ড্যানি ডেনজোংপার (Danny Denzongpa) মতো অভিনেতারা।

তবে এখন সময় বদলেছে। প্রয়াত হয়েছেন অমরীশ পুরী। অপরদিকে ড্যানিও রুপোলি পর্দা থেকে একপ্রকার দূরে সরে গিয়েছেন। তাঁকে আর দেখাই যায় না। বলিপাড়ার এই নামী ভিলেন বলিউডের গ্ল্যামারাস জীবন থেকে দূরে সরে গিয়ে নিজের শহর সিকিমে ফিরে গিয়েছেন। সেখানেই একটি কাজ করে পেট চালাচ্ছেন অভিনেতা। সেই বিষয়ে তথ্য এই প্রতিবেদনে তুলে ধরা হল।

Danny Denzongpa

১৯৪৮ সালে ড্যানির জন্ম হয়েছিল সিকিমে। তাঁর আসল নাম শেরিং ফিনসো ডেনজোংপা। তবে পুনেতে ফিল্ম এবং টেলিভিশন ইনস্টিটিউটে পড়ার সময় তাঁর বন্ধুত্ব হয় অভিনেত্রী জয়া ভাদুড়ির সঙ্গে। তিনিই ড্যানিকে নাম বদলানোর প্রস্তাব দেন। তখন অভিনেতা শেরিং ফিনসো ডেনজোংপা থেকে হয়ে ওঠেন ড্যানি ডেনজোংপা।

বলিউডের এই নামী অভিনেতা শুরু থেকেই কিন্তু অভিনয় জগতে আসতে চাইতেন না। অভিনয় এবং গানের প্রতি ভালোবাসা থাকলেও, তিনি আর্মিতে যোগ দিতে চাইতেন। সুযোগও পেয়ে গিয়েছিলেন। কিন্তু তাঁর মা অনুমতি না দেওয়ায় সেই চাকরি ছেড়ে দেন ড্যানি। এরপরই অভিনয় দুনিয়ায় পা রাখার সিদ্ধান্ত নেন।

Life story of Danny Denzongpa

১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘জরুরত’এর মাধ্যমে বলিউডে পা রাখেন ড্যানি। তবে বি আর চোপড়ার ‘ধুন’ ছবির হাত ধরে জনপ্রিয়তা পাওয়া শুরু করেন। কেরিয়ারের শুরুতে ইতিবাচক চরিত্রে অভিনয় করলেও, ধীরে ধীরে নেতিবাচক চরিত্রে অভিনয় করে আরও বেশি জনপ্রিয়তা পেতে থাকেন তিনি। প্রশংসিত হতে থাকে ড্যানির অভিনয়।

Danny Denzongpa

’৩৬ ঘণ্টে’, ‘বন্দিশ’, ‘অগ্নিপথ’ থেকে শুরু করে ‘খুদা গবাহ’, ‘সনম বেবফা’, ‘বরসাত’এর মতো জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন ড্যানি। ওনাকে শেষবারের মতো ‘মণিকর্ণিকাঃ দ্য ক্যুইন অফ ঝাঁসি’ ছবিতে দেখা গিয়েছিলেন। জানিয়ে রাখা প্রয়োজন, বলিপাড়ার এই প্রতিভাবান অভিনেতা হলিউডেও কাজ করেছেন। ব্র্যাড পিটের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন ড্যানি।

Danny Denzongpa

তবে এখন অভিনয় দুনিয়া থেকে সরে গিয়ে ড্যানি সিকিমে তাঁর বিয়ার কোম্পানি সামলাচ্ছেন। ১৯৮৭ সালে এই কোম্পানি খুলেছিলেন তিনি। আর এখন এটি দেশের তৃতীয় বৃহত্তম বিয়ার প্রস্তুতকারী কোম্পানি। বলিউডের হাড়হিম করা ভিলেন ড্যানি এখন সিকিমে থেকে তাঁর ২২৩ কোটি টাকার কোম্পানির দেখভাল করছেন।

Related Articles

Back to top button