খবরগসিপবিনোদনসিনেমা

‘পুষ্পা ২’ কে হার মানাতে আসছে ‘কাশ্মীর ফাইলস ২’! বড়সড় ইঙ্গিত দিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী

বিগত কয়েক দশক দর্শকদের হৃদয়ে রাজত্ব করলেও এবছর একপ্রকার শনির দশা চলছে বলিউডে (Bollywood)। একেরপর এক বিগ বাজেট ছবি রিলিজ হলেও মাছি মারতে হয়েছে সিনেমা হল মালিকদের। তবে বলিউডের এই মরা গাঙে জোয়ার এনেছে কয়েকটি সিনেমা। তারই মধ্যে অন্যতম একটি হল বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)।

নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের উপরে হওয়া মর্মান্তিক হত‍্যালীলার কাহিনী তুলে ধরা হয়েছিল এই ছবিতে। ছবি রিলিজের আগে থেকেই একাধিন বাঁধার সম্মুখীন হয়েছিল। কিন্ত কম বাজেটের তৈরী ছবি হলেও কয়েকশো কোটির ছবিকে পিছনে ফেলে ব্যাপক সাফল্য পায় ছবিটি। দর্শক থেকে তারকা, এমনকি ফিল্ম সমালোচকদের থেকেও ভুরি ভুরি প্রশংসা পেয়েছে ছবিটি। বক্স অফিসে ছবির আয়ের হিসাব লজ্জায় ফেলে দিয়েছিল সুপারস্টারদেরকেও।

দর্শকদের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও এই ছবির প্রশংসা করেন। দেশে তো বটেই বিদেশেও এই ছবি নিয়ে ব্যাপক চর্চা হয়। এমনকি অস্কারের নমিনেশনের জন্য দাবি জানানো হয়। ছবির ব্যাপক সাফল্যে আপ্লুত হয়েছিলেন পরিচালক কথা দিয়েছিলেন শীঘ্রই ছবির সিক্যুয়েল অর্থাৎ দ্বিতীয় পর্ব তৈরী করা হবে। সম্প্রতি সেই সম্পর্কিত কিছু আপডেট ইঙ্গিতের আকারেই বুঝিয়ে দিলেন পরিচালক।

সম্প্রতি টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন এক নেটিজেন। দেখে বোঝা যাচ্ছে ভিডিওটি আসলে একটি ডকুমেন্টরি। যেখানে আবারও কাশ্মীরি পণ্ডিতদের উপরে অত‍্যাচার হওয়া ও নির্বিচারে হত‍্যার কথা উঠে এসেছে। সেই ভিডিওতে ট্যাগ করা হয়েছে ভিভেক অগ্নিহোত্রীকে। সাথে জিজ্ঞাসা করা হয়েছে, ‘এটা থেকে একটা কাশ্মীরি ফাইলস হতে পারে কি?’

এই প্রশ্নের উত্তর দিয়েছেন পরিচালক। তিনি জানান, ‘হ‍্যাঁ কাজ চলছে। ২০২৩ এর মাঝামাঝি অবধি অপেক্ষা করুন।’ তাহলে কি সত্যিই আসছে দ্য কাশ্মীর ফাইলস পার্ট ২ (The Kashmir Files Part 2) ? এর আগেই গুঞ্জন শোনা গিয়েছিল যে কাশ্মীরের পর দিল্লির কাহিনী নিয়ে ‘দিল্লি ফাইলস’ তৈরী করছেন পরিচালক। ১৯৪৮ সালে হওয়া শিখ বিরোধী দাঙ্গার কাহিনি তুলে ধরার কথা জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, দিল্লি ফাইলস তৈরির কথা উঠলে মহারাষ্ট্রের শিখ সম্প্রদায় অভিযোগ জানিয়েছিল। তাদের মতে শিখ দাঙ্গার মত একটি দুঃখজনক ঘটনাকে নিয়ে বাণিজ্য করা হচ্ছে! তবে এই অভিযোগের বিপরীতে বিবেক অগ্নিহোত্রী জানান, ‘আমি একজন ভারতীয়। সার্বভৌম দেশে বাস করে নিজের ইচ্ছা নিজের মত করে প্রকাশ করতেই পারি। তাই যেমন ইচ্ছা হবে তেমন ছবি তৈরী করব। আমি কোনো সংস্থার চাকর নই, যে আমায় কারোর কথা বাধ্য হয়ে শুনতে হবে।

Related Articles

Back to top button