ছবিবিনোদনভাইরালসিনেমা

২৫শে বৈশাখের আগে পর্দায় রবি ঠাকুর! কবিগুরুর চরিত্রে ভিক্টর ব্যানার্জি, ছবি দেখে চেনা দায়

বাঙালির আবেগের আর এক নাম রবি ঠাকুর। গান, গল্প,উপন্যাস থেকে শুরু করে তাঁর অনবদ্য সব সৃষ্টি আজও আমাদের মনে বিস্ময় তৈরি করে। সমানেই ২৫শে বৈশাখ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) জন্মদিন। এবছর কবিগুরুর ১৬১তম জন্মবার্ষিকী। আর তাঁর জন্মদিনের প্রাক্কালে আগামী ৬ মে গোটা দেশজুড়ে বড়পর্দায় মুক্তি পেতে চলেছে ইন্দো-আর্জেন্টিনীয় ছবি ‘থিংকিং অফ হিম’ (Thinking of Him)। ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কের অন্বেষণেই তৈরি হয়েছে এই সিনেমা।

এই সিনেমাটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করেছেন বাংলার অন্যতম বর্ষীয়ান তথা পদ্মবিভূষণ অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় (Victor Banerjee )। আর তাঁর বিপরীতে আর্জেন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর (Victoria Ocampo) চরিত্রে দেখা যাবে আর্জেন্টাইন অভিনেত্রী এলিওনোরা ওয়েক্সলারকে। শুধু তাই নয় জানলে অবাক হবেন বাঙালির রবি ঠাকুরকে নিয়ে তৈরি এই সিনেমাটি পরিচালনার দায়িত্বে রয়েছেন আর্জেন্টিনার খ্যাতনামা পরিচালক পাবলো সিজার।

প্রসঙ্গত ১৯২৪ সালে বুয়েনস আইরেসে থাকাকালীন ভিক্টোরিয়া ওকাম্পোর সাথে রবি ঠাকুরের যে এক অন্য ধরনের সম্পর্ক তৈরি হয়েছিল সেকথা কমবেশি সবাই জানেন। কবিগুরুর সাথে যখন ভিক্টোরিয়া ওকাম্পোর সাক্ষাৎ হয় তখন তাঁদের বয়স ছিল পরস্পরের অর্ধেক। রবীন্দ্রনাথ ৬৩,ভিক্টোরিয়া ৩৪। ওকাম্পো গীতাঞ্জলি’-এর ফরাসি অনুবাদ পড়ার পর, রবীন্দ্রনাথকে তাঁর জীবনে আদর্শ মেনে নিয়েছিলেন।

সেই সময় কবিগুরুর মতো একজন বিশ্ব বরেণ্য দার্শনিক কবির কাছ থেকে আধ্যাত্মিক জাগরণ এবং সাহিত্যিক অনুপ্রেরণা পেয়েছিলেন ভিক্টোরিয়া। তাঁদের বাস্তব জীবনের সেই কাহিনীই এবার সিনেমার পর্দায় জীবন্ত হয়ে উঠবে। প্রসঙ্গত এই সিনেমাটির পরিচালক আর্জেন্টিনার হলেও প্রযোজক সুরাজ কুমার হলেন এদেশীয়। তিনি পুরস্কারপ্রাপ্ত ভারতীয় চলচ্চিত্র নির্মাতাও বটে।

উল্লেখ্য কবিগুরুর জীবন কেন্দ্রিক এই ছবিতে অন্যতম একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন খ্যাতনামা বাঙালি অভিনেত্রী রাইমা সেন এবং হেক্টর বরদোনি। ভারতে এসে কবিগুরুকে নিয়ে সিনেমা তৈরির অভিজ্ঞতা প্রসঙ্গে পাবলো বলেছেন “ভারতে শুটিং করা একটি অনন্য অভিজ্ঞতা ছিল । ১৯৯৪ সাল থেকে আমি ভারতকে চিনি, যদিও পুরো ভারতকে চেনা কঠিন । তবে এটি এমন একটি দেশ যাকে আমি ব্যক্তিগত ভাবে দারুন প্রশংসা করি।”

Related Articles

Back to top button