রেসিপি

নিরামিষ দিনেও হাত চেটে খাবেন! রইল দম পনিরের সহজ রেসিপি

শনিবার দিন বেশিরভাগ বাঙালি বাড়িতেই চল নিরামিষ খাওয়ার। আর এই দিনে তাই বাড়িতে কোনোও অতিথি এলে বেজায় সমস্যায় পড়তে হয়। কিন্তু আজ আপনাদের সাথে শেয়ার করব এমনই একটি রান্না যেটা কোনো অংশেই মাছ মাংসের থেকে কম নয়। পনিরের এই রেসিপি খেলে আমীষ রান্নাকে বলবেন ওদিকে থাক।

তাছাড়া পনির যেমন খেতে টেস্টি তেমনি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। পনিরের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যেটা শরীরের জন্য অনেকটা জরুরি। এছাড়াও পনিরে ক্যালসিয়াম থাকে যা বাড়ন্ত বাচ্চাদের জন্য খুবই উপকারী। বাচ্চা থেকে বড় সকলেই পনিরের রান্না খেয়ে স্বাদ ও পুষ্টি দুই উপভোগ করতে পারেন। তাই দেরী না করে ঝটপট শিখে নিন দম পনিরের সহজ রেসিপি। পাঞ্জাবে এই খাবারের বেশ চল রয়েছে।

চিলি পনির রেসিপি Chilli Paneer Recipe

দম পনির বানানোর উপকরণ –

১. এক চামচ তেল
২. দারুচিনি
৩. আদা বাটা
৪. কাঁচা লঙ্কা বাটা
৫. হাফ কাপ দই
৬. ধনে গুঁড়ো
৭. জিরে গুঁড়ো
৮. নুন
৯. ২৫০ গ্রাম পনির
১০. সামান্য চিনি
১১. গরম মশলা
১২. ধনেপাতা কুচি
১৩. ক্রিম
১৪. হলুদ গুঁড়ো

Veg Paneer Kosha Recipe

দম পনির বানানোর পদ্ধতি-

প্রথমে কড়াইতে তেল গরম করে তাতে একে একে এলাচ, দারুচিনি ফোড়ন দিতে হবে। ফোড়ন থেকে গন্ধ এলেই তাতে আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, সামান্য নুন দিয়ে হালকা আঁচে নাড়াচাড়া করতে হবে। সামান্য চিনি দিন এতে রঙ ভালো হয়।

মশলা কষানো হয়ে এলে তাতে অর্ধেক টক দই ফেটিয়ে দিয়ে দিন। এবার ওই মিশ্রণে একে একে ধনেগুঁড়ো, গোলমরিচগুঁড়ো, হলুদগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো দিতে হবে। এবার বাকি টকদই টুকুও দিয়ে দিন।

পুরো মশলা কষে সুন্দর গন্ধ এলেই তাতে হাফ কাপ জল, এবং পনির দিয়ে নাড়াচাড়া করুন। ক্রিম দিয়ে দিন। মিনিট পনের এভাবে অল্প আঁচে রান্না হতে দিন। তেল ছাড়লে নামিয়ে নিন। গরম অবস্থায় উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন। আর বং ট্রেন্ডকে জানাতে ভুলবেন না, এই দম পনিরের রেসিপি কেমন লাগলো।

Related Articles

Back to top button