রেসিপি

পেঁয়াজ রসুন ছাড়া মুখে লেগে থাকার মত রান্না, রইল নিরামিষ চানা পনির মশলা তৈরির রেসিপি

মাছ, মাংস ডিম প্রতিদিন খেতে থাকলে একসময় তাতেও অরুচি চলে আসে। তাই সপ্তাহে একাধ দিন নিরামিষ রান্নাও খেতে হয়। আর নিরামিষ রান্নার মধ্যে চানা মশলা থেকে পনিরের রান্না অনেকেই খেয়েছেন। কিন্তু আজ আপনাদের জন্য স্বাদে আর গন্ধে অতুলনীয় একটি রান্না নিয়ে হাজির হয়েছি। রইল পেঁয়াজ রসুন ছাড়া একেবারে নিরামিষ চানা পনির মশলা তৈরির (Pure Veg Chana Paneer Masala Recipe) রেসিপি।

Pure veg Chana Paneer Masala Recipe

নিরামিষ চানা পনির মশলা তৈরির উপকরণঃ

১. কাবুলি চানা
২. পনির
৩. ধনেপাতা কুচি
৪. টমেটো, কাঁচা লঙ্কা, আদা
৫. তেজপাতা, হিং
৬. দারুচিনি, লবঙ্গ, বড় এলাচ ছোট এলাচ
৭. গোটা জিরে, ছোলা মশলা গুঁড়ো,
৮. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৯. বেকিং সোডা
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল
১২. সামান্য চিনি স্বাদের জন্য

নিরামিষ চানা পনির মশলা তৈরির পদ্ধতিঃ

➥ চানা পনির তৈরির জন্য সবার আগে কাবলি ছোলা ভিজিয়ে রাখতে হবে।  মূলত আগের দিন রাতে কাবলি ছোলা ভিজিয়ে রাখা উচিত। কারণ সাত থেকে আট ঘণ্টা ভিজিয়ে রাখলে তবেই চানা ভালো মতো সিদ্ধ হয়। 

Pure veg Chana Paneer Masala Recipe

➥ ভিজিয়ে রাখা চানা প্রেসার কুকারে নিয়ে,  তাতে পরিমাণমতো জল দিয়ে দিতে হবে।  সাথে একটা দারচিনি,কয়েকটা লবঙ্গ,একটা বড় এলাচ ভাঙ্গা,একটা ছোট এলাচ, সামান্য বেকিং সোডা আর পরিমাণ মত নুন দিয়ে দুই থেকে তিনটা সিটি মেরে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। 

➥ যতক্ষণ চানা শেদ্ধ হচ্ছে ততক্ষনে কি নানা বাড়িতে তৈরি পনির কে ছোট চৌকো চৌকো করে কেটে নিতে হবে। আর করায় দু’চামচ তেল গরম করে পনিরের টুকরো,  সামান্য নুন হলুদ কাশ্মীরি লঙ্কা দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে আধকাপ মত সকাল দিয়ে শব্দ কিছুক্ষণ নেড়েচেড়ে তুলে আলাদা করে রাখতে হবে। 

➥ এরপর আবারো করায় বেশ কিছুটা তেল নিয়ে তেজপাতা, গোটা জিরে ও হিং দিয়ে ফোঁড়ন দিতে হবে। তারপর টমেটো কাঁচা লংকা আদা একসাথে মিক্সিতে পেস্ট কড়ায় দিয়ে কষতে শুরু করতে হবে। 

Pure veg Chana Paneer Masala Recipe

 

➥ কষানোর সময়  মিক্সের  যার ধোয়া জল দিয়ে পরিমাণমতো ছোলা মশলা, হাফ চামচ হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিতে হবে। এভাবেই তিলছাড়া অবধি কষিয়ে নিতে হবে। 

➥ কষানো হয়ে গেলে পড়ায় সেদ্ধ করে রাখা কাবুলি চানা দিয়ে মশলার সাথে মিশিয়ে নিতে হবে। এই সময়ে ছোলা সেদ্ধ জ্বল কিছুটা পরিমাণে দিয়ে নেড়েচেড়ে রান্না করে নিতে হবে। শেষে ছোলা সেদ্ধ জলটাই কড়ায় দিয়ে সবটা ফোটার জন্য অপেক্ষা করতে হবে। 

Pure veg Chana Paneer Masala Recipe

➥ সবটা ফুটতে শুরু করলে ভেজে রাখা পনির ও জল কড়ায় দিয়ে দিন। সামান্য চিনি দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে রান্না করে নিলেই রান্না প্রায় শেষ। সব শেষে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে কয়েক মিনিট স্ট্যান্ডিং টাইম দিয়ে নিলেই হবে। 

Related Articles

Back to top button