ইংরেজি উচ্চারণ নিয়ে কটাক্ষ! মাতৃভাষা বাংলাতেই যোগ্য জবাব দিলেন জুন আন্টি


বাঙালি অভিনেত্রী ঊষসী চক্রবর্তী ( ushashie chakraborty)। অভিনেত্রীকে অনেকেই জুন আন্টি নামেই চেনেন। টেলিভিশনের এই অভিনেত্রী বর্তমানে সন্ধ্যা হলেই হাজির হন টিভির পর্দায়। ষ্টার জলসার জনপ্রিয় ‘শ্রীময়ী’ সিরিয়ালে ‘জুন’ চরিত্রে দেখা যায় অভিনেত্রীকে। সিরিয়ালের দুর্দান্ত অভিনয়ের কারণে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন অভিনেত্রী। জনপ্রিয়তার কারণে লক্ষাধিক অনুগামীও রয়েছে অভিনেত্রীর। এবার জুন আন্টিকেই হতে হল কটাক্ষের শিকার।

একটি টিভি চ্যানেলের অ্যাওয়ার্ড অনুষ্ঠান নিয়ে একটি ভিডিও পোস্ট করেছিলেন অভিনেত্রী উষসী চক্রবর্তী। পোস্টে তাঁর ইংরেজি উচ্চারণ  নাকি ভয়ঙ্কর বলে কটাক্ষ করে বসেন এক নেটিজেন। এরপরেই কটাক্ষের যোগ্য জবাব দিয়েছেন অভিনেত্রী। শুদ্ধ বাংলায় কটাক্ষের প্রত্যুত্তর দিয়েছেন ঊষসী।

কটাক্ষের উত্তরে অভিনেত্রী লিখেছেন, ‘হ্যাঁ ঠিকই বলেছেন।বাংলা মিডিয়াম পড়েছি তো- সরকারি স্কুলে। ক্লাস সিক্স থেকে ইংরেজি ছিল তাই জন্যি বোধ হয় উচ্চারণ তেমন শেখা হয়নি। আসলে বাবার পয়সা ছিল না ইংরেজি স্কুলে ভর্তি করার আর মতাদর্শগত ভাবে বিশ্বাস করতেন সন্তানকে বাংলা স্কুলে পড়াবেন তাই সরকারি স্কুলে পড়িয়েছিলেন। তবে কি ইংরেজি উচ্চারণের সাথে লেখাপড়ার তেমন সম্পর্ক নেই তাই পড়াশুনো আটকায়নি। সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতির স্নাতক হয়েছিল তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যেটুকু ইংরেজি জানি তাতে স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস পেতে অসুবিধা হয়নি। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এম ফিল করেছিল মানবী বিদ্যা চর্চায়’। অর্থাৎ কটাক্ষের একেবারে যোগ্য জবাব দিয়েছেন অভিনেত্রী।

Ushasie Chakraborty ঊষসী চক্রবর্তী Reply

এরপর অবশ্য ওই নেটিজনকেও কটাক্ষের সুযোগ ছাড়েননি অভিনেত্রী। শেষে অভিনেত্রী লিখেছেন, ‘ আপনার মাতৃভাষায় বুৎপত্তি নিশ্চয়ই ইংরেজির মতোই ভালো। তাও জনস্বার্থে নীচে কিছু পরিভাষা দিয়ে দিলাম৷ স্নাতক- BA, স্নাতোকত্তর-MA, মানবীবিদ্যাচর্চা- Women Studies, মতাদর্শ-ideology’। ঊষসীর এই উত্তরের পক্ষে রয়েছেন অনেকেই। এক নেটিজেনদের মতে ‘ইংরেজি ভাষা একটি ভাষা জ্ঞান নয়। এই কথাটা কিছু মানুষ ভুলে যান বারংবার’।

 


Like it? Share with your friends!

629
1 share, 629 points