গসিপবিনোদনসিনেমা

টাকার অভাবে পড়াশোনা ছাড়ছিলেন ৩ ইডিয়টসের মিলিমিমিটার! দায়িত্ব নিয়েছিলেন বিধু বিনোদ চোপড়া  

রাজকুমার হিরানী পরিচালিত অন্যতম যুগান্তকারী সিনেমা হল ‘থ্রি ইডিয়টস’ (3 Idiots)। এই সিনেমারই অন্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্র ছিল ‘মিলিমিটার’। সারাক্ষন র‌্যাঞ্চো, রাজু এবং ফারহান সহ ইঞ্জিনিয়ারিং কলেজ চত্বরের ছাত্রদের ফাইফরমাসশ খাটত সে। সিনেমায় রোগাসোগা এই কিশোরের চরিত্রে অভিনয় করেছিলেন রাহুল শর্মা। অনেকের কাছে রাহুল কুমার নামেও পরিচিত তিনি।

সিনেমার শেষে এই ‘মিলিমিটার’ কেই সেন্টিমিটার হতে দেখেছেন দর্শক। জানা যায় এই সিনেমায় তাঁর অভিনয় দাগ কেটে গিয়েছে দর্শকদের মনে।তাই থ্রি ইডিয়টসের একের পর এক সিনেমা-ধারাবাহিকে কাজ পেতে শুরু করেন তিনি। এখন তিনি এখন ২৭ বছরের প্রাপ্তবয়স্ক যুবক। জানা যায় আদতে উত্তরাখণ্ডের নৈনিতালের বাসিন্দা বহুল আদতে জন্মগ্রহণ করেন ১৯৯৫ সালের ৯ সেপ্টেম্বর।

ছোট থেকেই অভিনয় করছেন তিনি। মাত্র ৩ বছর বয়স থেকে থিয়েটার দিয়েই অভিনয়ে হাতেখড়ি হয়েছিল রাহুলের। জানা যায় ১৯৯৯ সালে ‘চন্ডাল আত্মা’ নামের হিন্দি সিনেমায় শিশু অভিনেতা হিসেবে প্রথম ডেবিউ  করেছিলেন তিনি। পরবর্তীতে বিশাল ভরদ্বাজের ‘দ্য ব্লু আমব্রেলা’ সিনেমায় ‘টিক্কু’ নামের  গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

পরবর্তীতে ২০০৬ সালে বিশাল ভরদ্বাজের জনপ্রিয় সিনেমা ‘ওমকারা’-য় সাইফ আলী খানের ছেলে গোলু অর্থাৎ ল্যাংড়া ত্যাগীর ভূমিকায় অভিনয় করেছিলেন রাহুল। এরপর ২০০৯ সালে ‘থ্রি ইডিয়টস’ ছবিতে মিলিমিটার চরিত্রে অভিনয় করার পর ব্যাপক জনপ্রিয়তা পান। গিটার প্রেমী রাহুল পরবর্তীতে অর্থাৎ ২০১২ সালে ‘জিনা হ্যায় তো ঠোক ডাল’ এবং ২০১৫-তে শর্ট ফিল্ম ‘দ্য থিফ’-এ অভিনয় করেছিলেন।

প্রসঙ্গত একটা সময় ছিল যখন রাহুলের পরিবারের আর্থিক অবস্থা খুব একটা সচ্ছল ছিল না। তাই টাকা উপার্জন করার জন্য মাধ্যমিক দেওয়ার আগে দশম শ্রেণিতেই পড়াশোনা ছেড়ে শুধুমাত্র অভিনয় করবেন বলে ঠিক করে নিয়েছিলেন রাহুল। একথা ‘থ্রি ইডিয়টস্‌’-এর প্রযোজক বিধু বিনোদ চোপড়ার জানতে পারেন।পরবর্তীতে তিনিই রাহুলকে পড়াশোনার প্রয়োজনীয়তা বোঝানোর পাশাপাশি রাহুলের পড়াশোনার খরচের ভারও নেন।

প্রসঙ্গত সিনেমা এবং সিরিয়াল ছাড়া একাধিক বিজ্ঞাপনেও কাজ করেছেন রাহুল। অমিতাভ বচ্চন,আমির খান,শাহরুখ খান থেকে শুরু করে বলিউডের তাবড় অভিনেতাদের সাথে স্ক্রিন শেয়ার করেছেন রাহুল। বলিউডের ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২’তে অভিনয়ের পাশাপাশি ওয়েব সিরিজ ‘বন্দিশ ব্যান্ডিটস্‌’-এও দেখা গিয়েছে রাহুলকে।

Related Articles

Back to top button