গসিপবিনোদনসিনেমা

এমনি মিস্টার পারফেকশনিস্ট নয়! ৩ দশকে মাত্র ৫টা সিনেমা করেই বক্স অফিস কাঁপিয়েছেন আমির খান

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট (Bollywood’s Mr Perfectionist) নামে পরিচিত আমির খান (Amir Khan)। বিগত তিন দশকেরও বেশি সময় ধরে ইন্ডাস্ট্রিতে আছেন তিনি। যেখানে বাকি সুপারস্টারেরা বছরে একাধিক সিনেমাতে অভিনয় করেন সেখানে হাতে গোনা ছবিতে অভিনয় করেছেন আমির খান। তবে যে ছবিতেই কাজ করেছেন সেটা ব্লকবাস্টার বানিয়ে ছেড়েছেন। তবে অনেকেই হয়তো সুপারস্টার আমিরের পুরোনামটাই এখনও জানেন না।

আমির খাবার আসল ও পূরণ নাম হল মোহাম্মদ আমির হোসেন খান। বলিউডের পারফেকশনিস্ট অভিনেতা একটি ছবির জন্য কয়েক বছর পর্যন্ত সময় লাগিয়ে দেন। তবে যখন সেই ছবি রিলিজ করে সেটা অপেক্ষা সার্ধক করে দিয়েছে। আজ আপনাদের আমির খানের সেরা ৫টি ছবির কথা বলব। যেগুলো শুধু সুপারহিটই হয়নি সাথে প্রতিটা দর্শকদের মনে দাগও কেটে গিয়েছে।

amir khan gajni

গজনী (Gajni) : ২০০৮ সালে আমির খান একেবারে অন্য ধারার কাহিনীতে তৈরী একটি ছবি করেন। ছবির নাম ছিল গজনী। ছবিতে নিজের চিরাচরিত লুক বদলে একেবারে অন্য লুকে দেখা গিয়েছিল তাকে। সিক্স প্যাক অ্যাবস থাকলেও মাথার চুল কেটে ফেলেছিলেন, সাথে গোটা গায়ে লেখাছিল একগাদা তথ্য। ছবিটি আসলে একটি দক্ষিণী ছবির রিমেক হলেও বলিউডে ব্যাপক হিট হয়েছিল।

৩ ইডিয়টস (3 Idiots) : ২০০৮ সালের একবছর পর ‘৩ ইডিয়টস’ ছবির পরিচালনা ও ছবিতে অভিনয় করেন আমির খান। চেতন ভগতের ‘ফাইভ পয়েন্ট সামওয়ান’ এর উপর তৈরী এই ছবিটি সমাজ ও শিক্ষার গতানুগতিক পদ্ধতির মুখে বড়সড় প্রশ্ন চিহ্ন ছুড়ে দিয়েছিল।

তারে জামিন পর (Tare Zamin Par) : আমির খানের সেরা ছবির মধ্যে অন্যতম ‘তারে জামিন পর’। ২০০৭ সালে রিলিজ হওয়া ছবিতে ডিসলেক্সিয়ায় আক্রান্ত এক শিশু ‘ঈশান অবস্থি’কে দেখানো হয়েছিল। সাথে দেখানো হয়েছিল একটু যত্ন করলেই ডিসলেক্সিয়া আক্রান্ত শিশুরাও স্বাভাবিক হতে পারে। ছবিটি ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছিল, সাথে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এ ভারত প্রবেশ করতে পেরেছিলে এই ছবিটির মধ্যে দিয়েই।

Lagaan Amir Khan Iconic movie

লাগান (Lagaan) : আজ থেকে দুই শতাব্দীরও আগে স্বাধীনতার ৫৪ বছর পর ২০০১ সালে রিলিজ হয়েছিল লাগান। ছবিতে ইংরেজের বিরুদ্ধে ভারতীয় এক গ্রামের বাসিন্দাদের ক্রিকেটের মাধ্যমে লাগান মাফ করানোর কাহিনী তুলে ধরা হয়েছিল। অভিনেতার জীবনের সেরা সিনেমার মধ্যে অন্যতম এই ছবিটি। এটি ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ফর বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ’ এ মনোনীত হয়েছিল।

Amir Khan Dangal

দাঙ্গাল (Dangal) : মিস্টার পারফেকশনিস্টের এই একটা ছবিই আজও সব ছবিকে পেছনে ফেলে রেখেছে বক্স অফিস কালেকশনের দিক থেকে। ২০১৬ সালে কুস্তিগীর মহাবীর সিংহ ফোগটের কাহিনী তুলে ধরেছিলেন আমির খান। নিজের সিক্স প্যাক বডি থেকে মোটাসোটা আমির খান হয়ে গিয়েছিলেন তিনি। তবে এটিও আমির খান অভিনীত সেরা ছবির মধ্যে প্রথম পাঁচের মধ্যে পরে।

Related Articles

Back to top button