মুকেশ আম্বানির থেকে কিছু কম যান না এই ব্যক্তিরা রয়েছে সহস্র কোটি টাকার সম্পত্তি!


মুকেশ আম্বানি (Mukesh Ambani) নামটা সকলের কাছেই বেশ পরিচিত। কারণ ভারত তো বটেই বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিদের মধ্যে একজন হলেন মুকেশ আম্বানি। তাছাড়া ভারতের ডিজিটাল বিপ্লবের জন্য দায়ী জিও কোম্পানিটির মুকেশ আম্বানিরই। সত্যিই মুকেশ আম্বানির যার টাকা আছে তার অংক বিশাল। তবে কি জানেন শুধু মুকেশ আম্বানি নয় আরো বেশকিছু ভারতীয় ব্যক্তিত্ব রয়েছে যাদের সম্পত্তির পরিমাণ শুনলে আঁতকে উঠবেন। আজ বং ট্রেন্ডের পেজে সেই সমস্ত ব্যক্তিদের তালিকা দেওয়া হল।

মুকেশ আম্বানি


দেশের কোটিপতিদের তালিকায় একেবারে প্রথম স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। বর্তমানে গোটা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে রয়েছেন তিনি। তার সম্পত্তির পরিমাণ প্রায় ৭৬২০ কোটি ইউ এস ডলার।

গৌতম আদানি

Gautam adani

মুকেশ আম্বানির পরেই ভারতবর্ষের দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ৫০৫০ কোটি ডলার।

শিব নাদার

Shiv Nadar

ভারতের তৃতীয় সবচেয়ে ধনী ব্যক্তি হলেন শিব নাদার। তিনি এইচসিএল টেকনলোজি এর মালিক তার বর্তমান সম্পত্তির পরিমাণ ২৩৫০ কোটি ডলার।

রামকৃষ্ণ দামানি

Ramkrishna Damani

চতুর্থ স্থানে রয়েছেন রামকৃষ্ণ দামানি। ইনি রিটেল ইনভেস্টমেন্ট ব্যবসায় জড়িত। তার সম্পত্তির পরিমাণ ১৬৫০ কোটি ডলার।

উদয় কোটাক

Uday Kotak

কোটাক মাহিন্দ্রা ব্যাংক এর নাম শুনেছেন নিশ্চয়ই। সেই কোটাক মাহিন্দ্রা ব্যাংক এর মালিক হলেন উদয় কোটাক। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১৫৯০ কোটি ডলার।

লক্ষী মিত্তাল

Lakshmi Miital

মিত্তাল গ্রুপের প্রধান ব্যক্তিত্ব হলেন লক্ষ্মী মিত্তাল। মূলত স্টিলের ব্যবসার সাথে জড়িত তিনি বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১৪৯০ কোটি ডলার।

কুমার বিড়লা

Kumar Birla

কুমার বিড়লা ভারতের বিশিষ্ট ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। ভোডাফোন আইডিয়া টেলিকম রয়েছে তাঁরই কাছে। ফারাও সিমেন্ট প্রস্তুতকারক হিসেবে যথেষ্ট লাভবান হয়েছেন তিনি। বর্তমানে তার মোট সম্পত্তি ১২৮০ কোটি ডলার।

পুনাওয়ালা

Poonawala

প্রাথমিকভাবে পরিচিতি না থাকলেও করোনাকালে পুনাওয়ালা নামটি সম্পর্কে অনেকেই অবগত হয়েছেন। ওষুধ উৎপাদন করি সংস্থা সিরাম ইনস্টিটিউটের মালিক তিনি। আর বর্তমানে ভ্যাকসিন তৈরি সংস্থার সাথে যুক্ত রয়েছেন পুনাওয়ালা। যেমনটা জানা যাচ্ছে বর্তমানে ১২৭০ কোটি ডলারের মালিক তিনি।

দিলীপ সাংঘভি

Dilip Shanghvi

দিলীপ ওষুধ তৈরির সাথে যুক্ত। বিখ্যাত ওষুধ প্রস্তুতকারক সংস্থা সান ফার্মাসিউটিক্যালস (Sun Pharmaceutical) এর মালিক তিনি। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১১৪০ কোটি ডলার।

সুনীল মিত্তাল

Sunil Mitta

মূলত টেলিকম ইন্ডাস্ট্রির সাথে যুক্ত রয়েছেন সুনীল মিত্তাল। শেষ পাওয়া তথ্য অনুযায়ী ১০৪০ কোটি ডলারের মালিক তিনি।