খবরবিনোদনসিনেমা

কত টাকা তুলল দেব, জিৎ-র ছবি? ‘বাংলা সিনেমাকে বাঁচাতে হবে তো!’ আয়ের হিসেবে চাইলেন রানা সরকার

দীর্ঘদিন ধরে শোনা যাচ্ছে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি (Tollywood) নাকি ব্যাপক ক্ষতির মুখে দাঁড়িয়ে। ‘বাংলা সিনেমাকে বাঁচান’ এই আর্তি শোনা গিয়েছে অভিনেতা অভিনেত্রী থেকে পরিচালক সকলের মুখেই। আলোচনা থেকে তর্ক সবই হয়েছে, সাথে সিনেমা হলে বাংলা সিনেমার স্লট কমে যাওয়া নিয়ে একাধিক প্রতিবাদ পর্যন্ত হয়েছে। তবে এতে আদতে কি লাভ হয়েছে? সম্প্রতি ‘কিশমিশ’ (Kishmish), ‘রাবণ’ (Raavan) এর মত ছবি রিলিজ হয়েছে। বক্স অফিসে কেমন ফল হল সেগুলির? এবার সোজাসুজি এই প্রশ্ন তুললেন টলিউডের পরিচালক রানা সরকার (Rana Sarkar)।

টলিউডের দুই সুপারস্টার একজন দেব ও আরেকজন জিৎ। সম্প্রতি দেব অভিনীত ও পরিচালিত ছবি ‘কিশমিশ’ রিলিজ হয়েছে সাথে রিলিজ হয়েছে জিৎ অভিনীত ছবি ‘রাবণ’। ঈদে রিলি হওয়া দুই ছবি নিয়েই বেশ উচ্ছসিত দর্শকেরা, বেশ ভালো ব্যবসা করেছে বলেই জানা যাচ্ছে ছবিগুলি। কিন্তু ঠিক কত টাকার ব্যবসা করল? টলিউড কি ঘুরে দাঁড়াচ্ছে? এবার কোনো রাখঢাক না রেখে সরাসরি প্রশ্ন করলেন রানা সরকার।

গতকাল অর্থাৎ শুক্রবার একটি ফেসবুক পোস্ট করেন রানা সরকার। তিনি লেখেন, ‘বাংলা সিনেমার উন্নতির জন্য প্রতিটা সিনেমার বক্স-অফিসের কালেকশন জানা খুব জরুরী। ঈদে রিলিজ হওয়া দুটো ছবি কিশমিশ ও রাবণ এর প্রযোজক/ ডিস্ট্রিবিউটরদের উচিত বক্স অফিস ফিগার প্রকাশ করা। তাহলে বাংলা সিনেমার মার্কেট সন্মন্ধে ধারণা পরিষ্কার হবে। বাংলা সিনেমার পাশে দাঁড়াতে হবে তো’।

এই প্রসঙ্গে পরিচালকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে সংবাদ মাধ্যমের তরফ থেকে। সেখানে তিনি জানিয়েছেন, বলিউডের ছবি হোক বা দক্ষিণী ছবি সবাই নিজেদের বক্স অফিস কালেকশন প্রকাশ করে। বাংলা ছবির ক্ষেত্রে সেটা যদি না করা হয় তাহলে ছবি সফল হল কি না? বা কত টাকা তুলতে সক্ষম হল একটা ছবি সেটা জানা যাবে না? যদি এগুলো নাই জানা যায়ঃ তাহলে নতুন ছবির জন্য প্রযোজক বা বিনিয়োগকারীরা আগ্রহী হবেন কি করে!

শুধু তাই নয়, বাংলা ছবি সিনেমা হলে টাইম স্লট পায় না বদলে বলিউড বা দক্ষিণী ছবি চলে এই নিয়ে প্রতিবাদে অনেকেই সরব হন। কিন্তু যেগুলো মুক্তি পেল সেটা কতমানুষ দেখল বা কত টাকার ব্যবসা করল সেটাই জানানো হচ্ছে না। আসলে যে কোনো ছবি কতটা সফল সেটা বিচারের জন্য বক্স অফিস কালেকশনটাই এখন আসল। তাই প্রযোজক ও ডিস্ট্রিবিউটরদেরকে বক্স অফিস কালেকশনের অঙ্ক জানানোর জন্য অনুরোধ করেছেন রানা সরকার।

Related Articles

Back to top button