করোনার চেয়েও ভয়ঙ্কর এই ৪ টি সুস্বাদু কিন্তু মারাত্মক বিষাক্ত খাবার! খেলেই মৃত্যু অনিবার্য


করোনা তো প্রথম থেকেই ‘মারণ ভাইরাস’ নামেই কুখ্যাত। কিন্তু এ বিশ্বে এমন কিছু খাবার রয়েছে যা দেখতে উত্তম, খেতেও অত্যন্ত সুস্বাদু কিন্তু মারাত্মক বিষ। অর্থাৎ কোনোভাবে সেই খাবারের বিষক্রিয়ায় আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। বিশ্ব ভ্রমণের শখ অনেকেরই রয়েছে। আর ভ্রমণের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল সেখানকার প্রসিদ্ধ খাবার চেখে দেখা। কিন্তু অজান্তে যদি এই কয়েকটি জিনিস আপনার পেটে যায় তবে বমি ভাব, পেটে ব্যথা, মাথা ঘোরা থেকে শুরু করে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে ।বিশ্বের সব প্রান্তেই রয়েছে এমন কিছু খতরনাক খাবার যা খেতে সুস্বাদু, কিন্তু একটু এদিক থেকে ওদিক হলেই এক কামড়েই মৃত্যু পর্যন্ত হতে পারে।

হকারল (Hakarl) –

বিকট গন্ধ যুক্ত হকারল হল এক ধরণের হাঙরের মাংস। আইসল্যান্ডের বহুল পরিচিত জনপ্রিয় এই মাংস তৈরি করা হয় অদ্ভুত পদ্ধতিতে। প্রথমে মরা হাঙরকে দীর্ঘদিন বালিচাপা দিয়ে রেখে দেওয়া হয়, তারপর তা রোদে শুকোলেই এই মাংস পচে ওঠে।

hakarl হকারল

তারপর আইসল্যান্ডবাসীরা স্থানীয় মদ দিয়ে এটিকে ধুয়ে ফেলেন। এই মাংসের মধ্যে থাকে ত্রিমেথিলামাইন অক্সাইড এবং ইউরিক অ্যাসিড, যা খেলে চরম নেশা, অন্ত্রের সমস্যা, স্নায়বিক সমস্যা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

সান্নাকজি বা বাচ্চা অক্টোপাস (Sannakji)-

কোরিয়ায় যে খাবারটি বিপদজ্জনক খাবারে তালিকায় রয়েছে তা হলো অক্টোপাসের বাচ্চা। তারা বাচ্চা অক্টোপাস কাঁচা অবস্থায় খেয়ে থাকেন। বাচ্চা অক্টোপাসের পায়ে এক ধরণের বিষাক্ত উপাদান থাকে,যা গলায় জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

সন্ন্যাকজি sannakji

সব থেকে ভয়াবহ ব্যাপার এই যে জীবিত অবস্থায় এই অক্টোপাসগুলো খাওয়া হয়। তবে আপনি যদি খাওয়ার কায়দা না জানেন তবে তৎক্ষণাত মৃত্যু পর্যন্ত হতে পারে।

ব্লাড ক্লামস অথবা রক্ত ঝিনুক –

রক্তের ঝিনুক মেক্সিকো উপসাগর, আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চাষ করা হয়। এই ধরণের ঝিনুক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর রক্তে থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া যা হেপাটাইটিস বি, টাইফয়েড মত রোগের জীবাণু বহন করে থাকে।

আক্কী (Ackee fruit) –

আকী হচ্ছে জামাইকার জাতীয় ফল। এটি দেখতে নাশপাতির মত। আকী অত্যন্ত সুস্বাদু একটি ফল হিসেবে পুরো বিশ্বে পরিচিত।

কিন্তু এই অতি সুস্বাদু ফলটিও হতে পারে মৃত্যুর কারণ, যদি না একে সঠিক উপায়ে খাওয়া হয়। কাঁচা কিংবা আধপাকা আকী খাওয়ার কারণে মৃত্যু হতে পারে যেকারোর। আকী ফলের বিষাক্ত কালো বিচি বমি ও হৃদরোগের কারণ হয়ে দাড়ায়।