Uncategorized

একথালা ভাত এক তরকারিতে হবে সাফ! রইল দুর্দান্ত স্বাদের মোচার ভর্তা তৈরির সহজ রেসিপি

প্রতিদিনের খাবারের তালিকায় কখনো মাছ কখনো মাংস যেমন থাকে তেমনি তরি তরকারি থেকে সবজিও থাকে। তবে এসবের মাঝে এক আধদিন একটু নতুনত্বও বা দুর্দান্ত স্বাদের পেলে জাস্ট জমে যায়। তাই আজ আপনাদের জন্য চেনা সবজি দিয়ে এক দুর্দান্ত রান্না, মোচার ভর্তা তৈরির সহজ রেসিপি (Tasty Mochar Vorta Recipe) নিয়ে হাজির হয়েছি। এই রান্না পাতে পড়লে একথালা ভাত শুধু এই দিয়েই খাওয়া হয়ে যেতে পারে।

Tasty Mochar Vorta Recipe

দুর্দান্ত স্বাদের মোচার ভর্তা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. মোচা
২. পেঁয়াজ কুচি
৩. কাঁচা লঙ্কা
৪. আদা, রসুন
৫. হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৬. গরম মশলা গুঁড়ো
৭. ঘি
৮. তেজপাতা, শুকনো লঙ্কা, কালো জিরে
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল
১১. সামান্য চিনি স্বাদের জন্য

দুর্দান্ত স্বাদের মোচার ভর্তা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে বাজার থেকে আনা মোচা ছাড়িয়ে নিয়ে সেগুলোকে ছোট ছোট টুকরো করে নিতে হবে। আর তারপর বেশ কয়েকবার জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

Tasty Mochar Vorta Recipe

➥ এরপর প্রেসার কুকারে মোছার কুচি, সামান্য হলুদ গুঁড়ো দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে মিক্সিং জারে মোচা পরিমাণ মত আদা রসুন কুচি আর দুটো কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে বেটে একটা মিহি পেস্ট মত তৈরী করে নিতে হবে।

Tasty Mochar Vorta Recipe

➥ মোচার পেস্ট তৈরী হয়ে গেলে কড়ায় ২ চামচ সরষের তেল দিয়ে গরম হলে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, কালো জিরে দিয়ে ফোঁড়ন দিতে হবে। আর কিছুক্ষণ নেড়ে ছেড়ে নেওয়ার পর পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

Tasty Mochar Vorta Recipe

➥ পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে রান্না করে নিতে হবে। তারপর পেঁয়াজ এর রং পাল্টাতে শুরু করলে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে বেটে রাখা মোচার পেস্ট কড়ায় দিয়ে পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে ভালো করে মিক্স করতে হবে।

Tasty Mochar Vorta Recipe

➥ মোচা বাটা কড়ায় দিয়ে অনবরত নেড়েচেড়ে ৭-৮ মিনিট মত রান্না করে নিতে হবে। এরপর কিছুটা গরম মশলা আর ১ চামচ ঘি দিয়ে মিক্স করে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে ৫ মিনিট মত রেখে দিতে হবে। এরপর ঢাকনা খুললেই স্বাদে ও গন্ধে অতুলনীয় মোচার ভর্তা একেবারে তৈরী।

Related Articles

Back to top button