রেসিপি

একবার খেলে বারবার চাইবে বাচ্চা থেকে বুড়ো, রইল দারুন টেস্টি ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল রেসিপি

বাঙালি বাড়িতে দুপুরে ভাত ডাল আর মাছ খুবই সাধারণ একটা ব্যাপার। কখনো ভাজা, কখনো ঝাল তো কখনো ঝোল তৈরী করা হয়। তবে সহজেই একটু নতুনত্ব রান্না করে নেওয়া যেতে পারে যেটা টেস্টিও হবে আর বাচ্চা থেকে বড় সকলেই বেশ তৃপ্তি করে খাবে। ভাবছেন কি রান্না? সেটা হল ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল (Tasty Katla Macher Jhal with Fulkopi Recipe) রান্না। নিচে এই রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পদ্ধতি রইল আপনার জন্য।

Katla Macher Jhal with Fulkopi Recipe

ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. কাতলা মাছ
২. ফুলকপি, আলু
৩. কাঁচা লঙ্কা, পেঁয়াজ
৪. তেজপাতা, শুকনো লঙ্কা, রাঁধুনি
৫. আদা কুচি, টমেটো কুচি
৬. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৭. ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো
৮. গোটা জিরে,
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল তৈরির পদ্ধতিঃ

➥ ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল তৈরির জন্য প্রথমেই আলু ও ফুলকপি ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর ফুলকপি গুলোকে ডুমো ডুমো করে কেটে ফুটন্ত গরম জলে ডুবিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। আর অন্যদিকে আলুকেও রান্নার জন্য কেটে নিতে হবে।

Katla Macher Jhal with Fulkopi Recipe

➥ এরপর মাছ ধুয়ে পরিষ্কার করে সেগুলোকে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে রেখে দিতে হবে কিছুক্ষণের জন্য। সাথে কড়ায় তেল দিয়ে গরম হয়ে গেলে তাতে মাছ গুলোকে লালচে মুচমুচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে মাছগুলোকে তেল ঝরিয়ে আলাদা করে দিতে হবে।

➥ মাছ ভাজা হয়ে গেলে একটা মিক্সিং জারের মধ্যে কিছুটা আদা কুচি, টমেটো কুচি, পেঁয়াজের টুকরো, এক চামচ গোটা জিরে আর সামান্য জল দিয়ে মিহি করে পেস্ট বানিয়ে নিতে হবে।

Katla Macher Jhal with Fulkopi Recipe

➥ এদিকে মাছ ভাজার পর কড়ায় আলুর টুকরো দিয়ে ভেজে নিতে হবে। আলু প্রায় ভাজা হয়ে গেলে গরম জলে ভেজানো ফুলকপি জল ঝরিয়ে কড়ায় দিয়ে ভেজে নিতে হবে। ভাজার সময় সামান্য নুন আর হলুদ দিয়ে মিশিয়ে ঢাকা দিয়ে কয়েকমিনিট রান্না করে সবটা আলাদা করে রাখতে হবে।

Katla Macher Jhal with Fulkopi Recipe

➥ এবার কড়ায় থাকা তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, আর সামান্য রাঁধুনি ফোঁড়ন দিতে হবে। সাথে তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে কষাতে থাকতে হবে। এই সময় পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে।

Katla Macher Jhal with Fulkopi Recipe

➥ কষানো হয়ে গেলে আলু আর ফুলকপি দিয়ে মশলার সাথে সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর পরিমাণ মত গরম জল দিয়ে দিতে হবে।

Katla Macher Jhal with Fulkopi Recipe

➥ এই সময় স্বাদ অনুযায়ী নুন ও সামান্য চিনি দিয়ে ফুটতে শুরু হলে ভাজা মাছ দিয়ে আরও ৫ মিনিট মত রান্না করলেই তৈরী ফুলকপি দিয়ে কাতলা মাছের ঝাল।

Related Articles

Back to top button