রেসিপি

এক তরকারিতেই হাওয়া দুপুরের এক থালা ভাত, রইল ফুলকপি দিয়ে আঙ্গুল চেটে খাওয়ার মত রান্নার রেসিপি

শীতকাল মানেই বাড়িতে ফুলকপির রান্না হবেই। আর ফুলকপি দিয়ে দুর্দান্ত স্বাদের একাধিক রান্না তৈরী করে নেওয়া যায় যা দেখলেই লোভ লাগবে। আর আজ আপনাদের জন্য এমনই একটি রান্না রাজকীয় স্বাদের ফুলকপির কোরমা রেসিপি (Fulkopir Korma Recipe) নিয়ে হাজির হয়েছি।

ফুলকপির এই রান্না বাড়িতে তৈরী করা যেমন সোজা তেমনি স্বাদেও কিন্তু দারুন। আর দুপুরের ভাতের সাথে তো বটেই রাত্রে রুটির সাথেও খাওয়া যেতে পারে এই রান্না। তাহলে আর দেরি কিসের রেসিপি দেখে আজই বানিয়ে ফেলুন ফুলকপির কোরমা (Fulkopir Korma)।

Fulkopi Korma Recipe

ফুলকপির কোরমা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ফুলকপি
২. ঘি
৩. পেঁয়াজ কুচি
৪. এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ
৫. পেঁয়াজ বাটা, কাঁচা লঙ্কা বাটা, আদা রসুন বাটা, কাজুবাদাম বাটা
৬. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৭.  টকদই, নারকেল দুধ (গরুর দুধও ব্যবহার করতে পারেন)
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য তেল
১০. চিনি স্বাদের জন্য

ফুলকপির কোরমা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে একটা কড়াইয়ে নুন দিয়ে জল গরম করে গ্যাস বন্ধ করে তাতে ফুলকপির টুকরো দিয়ে ৪ মিনিট মত রেখে ছেঁকে আলাদা করে নিতে হবে।

➥ এরপর কড়ায় কিছুটা তেল গরম করে তাতে ১ চামচ ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে সোনালী রং হওয়া পর্যন্ত ভেজে নিয়ে আলাদা করে রেখে দিতে হবে।

Fulkopir Korma Recipe ফুলকপির কোরমা

➥ এবার ওই তেলেই সামান্য নুন দিয়ে ফুলকপির টুকরো গুলো দিয়ে মিনিট ২-৩ ভেজে নিয়ে আলাদা করে রেখে দিন।

➥ ওই তেলের মধ্যেই এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ ফোঁড়ন দিয়ে কিছুক্ষন নেড়ে একে একে পেঁয়াজ বাটা, কাঁচালঙ্কা বাটা, আদা রসুন বাটা দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে নিতে হবে।

ফুলকপির কোরমা,ফুলকপির কোরমা রেসিপি,Fulkopi Korma Recipe,Fulkopi Recipe,Tasty Fulkopi Recipe,bengali recipe,বাঙালির রান্নাবান্না

➥ এবার কড়ায় পরিমাণ মত কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে কষাতে থাকতে হবে। কষানোর সময় কাজুবাদাম বাটা দিয়ে বেশ কিছুক্ষণ নেড়ে সামান্য নুন ও ১ চামচ চিনি দিয়ে ভালো করে নাড়তে হবে।

ফুলকপির কোরমা,ফুলকপির কোরমা রেসিপি,Fulkopi Korma Recipe,Fulkopi Recipe,Tasty Fulkopi Recipe,bengali recipe,বাঙালির রান্নাবান্না

➥ সমস্ত মশলা ভালো কষানো হয়ে গেলে তেল ছাড়তে শুরু করবে। এই সময় টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে রাখা ফুলকপি কড়ায় দিয়ে দিতে হবে।

ফুলকপির কোরমা,ফুলকপির কোরমা রেসিপি,Fulkopi Korma Recipe,Fulkopi Recipe,Tasty Fulkopi Recipe,bengali recipe,বাঙালির রান্নাবান্না

➥ ২-৩ মিনিট ভালো করে সবটা নেড়ে নিয়ে কড়ায় ১ কাপ মত নারকেলের দুধ দিয়ে নেড়ে দিয়ে হালকা আঁচে ৩-৫ মিনিট রান্না করে নিয়ে গরমমশলা গুঁড়ো আর ভেজে রাখা পেঁয়াজ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। ব্যাস তৈরী হয়ে গেল গরম গরম রাজকীয় স্বাদের ফুলকপির কোরমা।

Related Articles

Back to top button