রেসিপি

শীতে ধোঁয়া ওঠা ভাতের সাথে ফুলকপি দিয়ে অড়হর ডাল জাস্ট ফাটাফাটি, রইল রেসিপি

শীতকালে বাজারে নানা ধরণের সবজি খুবই সহজলভ্য হয়। ফুলকপি হল এমন একটা সবজি যেটা শীতকালে সকলেই খেতে পছন্দ করেন। নানাভাবেই ফুলকপি রান্না করা হয়, তবে গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে যদি ফুলকপি দিয়ে ডাল রান্না করা হয় তাহলে মজাই আলাদা হয় খাওয়ার। আজ আপনাদের জন্য এমনই ফুলকপি দিয়ে অড়হর ডালের রেসিপি (Fulkopi Diye Arhar Dal Recipe) নিয়ে হাজির হয়েছি।

Fulkopi Diye Arhar Daal Recipe

ফুলকপি দিয়ে অড়হর ডাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ :

১. অড়হর ডাল
২. ফুলকপি
৩. কাঁচা লঙ্কা
৪. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৫. আদা রসুন বাটা
৬. তেজপাতা, শুকনো লঙ্কা, দারুচিনি, গোটা এলাচ
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. গরমমশলা গুঁড়ো
৯. ঘি
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল
১২. সামান্য চিনি

ফুলকপি দিয়ে অড়হর ডাল তৈরির পদ্ধতিঃ

➥ সুস্বাদু এই ডাল রান্না করা খুবই সহজ, এর জন্য প্রথমে ফুলকপি ভালো করে ধুয়ে যুক্ত টুকরো করে নিতে হবে। তারপর ফুলকপির টুকরো গুলোকে গরম জলে ২ মিনিট ফুটিয়ে আধসেদ্ধ মত করে রাখতে হবে।

Fulkopi Diye Arhar Daal Recipe

➥ এরপর অড়হর ডালকে বেশ কয়েকবার জল পাল্টে পাল্টে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর কুকারে ডাল দিয়ে পরিমাণ মত জল আর সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

Fulkopi Diye Arhar Daal Recipe

➥ ডাল সেদ্ধ হয়ে গেলে হাতায় করে ঘেঁটে ডাল আধভাঙা মত করে নিতে হবে। দিয়ে আলাদা করে রাখতে হবে। আর কড়ায় ২ চামচ তেল দিয়ে গরম করে ফুলকপির টুকরো গুলোকে কড়ায় সামান্য নুন দিয়ে হাই ফ্লেমে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রাখতে হবে।

Fulkopi Diye Arhar Daal Recipe

➥ ফুলকপি ভাজা হয়ে গেলে আবারও কড়ায় কিছুটা তেল নিয়ে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, দারুচিনি, গোটা এলাচ দিয়ে ফোঁড়ন দিয়ে নাড়তে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। ২ মিনিট মত ভেজে নিয়ে আদা রসুন দিয়ে কাঁচা গন্ধ যাওয়া পর্যন্ত নেড়ে টমেটো কুচি আর সামান্য নুন দিয়ে রান্না করতে নিতে হবে।

Fulkopi Diye Arhar Daal Recipe

➥ এরপর সামান্য হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে হাফ কাপ মত জল দিয়ে সমস্ত মশলাকে কষাতে হবে। তেল ছাড়তে শুরু করলে ফুলকপি ভাজা আর অড়হর ডাল কড়ায় দিয়ে দিতে হবে। সাথে প্রয়োজন মত জল আর নুন দিয়ে দিতে হবে। আর সামান্য চিনিও দিয়ে দিতে হবে।

Fulkopi Diye Arhar Daal Recipe

➥ এরপর কয়েকটা কাঁচালঙ্কা দিয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে কম আঁচে ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। তারপর পরিমাণ মত গরমমশলা গুঁড়ো দিয়ে নেড়ে ২ মিনিট ফুটিয়ে ১ চামচ ঘি দিয়ে ডালের সাথে মিশিয়ে গ্যাস বন্ধ করে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইম দিলেই তৈরী দুর্দান্ত স্বাদের অড়হর ডাল তৈরী।

Related Articles

Back to top button