রেসিপি

ছোট থেকে বড় একবার খেলেই চাইবে বারবার! রইল ১৫ মিনিটে দুর্দান্ত টেস্টি স্ন্যাক্স তৈরির রেসিপি

দুপুরে ভারী খাবার হলেও বিকেলে বা সন্ধ্যের দিকে হালকা খিদে পায়। তাই চায়ের সাথে সন্ধ্যে বেলায় মুখরোচক কিছু খেতে মন যায়। বড়রা একঘেয়ে খাবার খেলেও ছোটদের কিন্তু তাতে মোটেই মন ভরে না। আর সেই কারণেই চটজলদি রেসিপি খোঁজ করেন অনেকেই। আজ আপনাদের জন্য ঝটপট তৈরী হবে আর ছোট থেকে বড় সবার পছন্দ হবে এমনই একটা টেস্টি স্ন্যাক্স তৈরির রেসিপি (Tasty Evening Snacks Recipe) নিয়ে হাজির হয়েছি।

সন্ধ্যের টেস্টি স্ন্যাক্স তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ময়দা
২. আদা  কুচি, রসুন কুচি
৩. পেঁয়াজ কুচি
৪. চিকেন ছোট ছোট টুকরো / সবজি কিছু (গাজর, বাঁধাকপি, ফুলকপি)
৫. লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৬. সোয়া সস
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

সন্ধ্যের টেস্টি স্ন্যাক্স তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে একটা পাত্রে পরিমাণ মত ময়দা নিয়ে নিতে হবে। চাইলে আটা দিয়েও এই রান্না করতে পারেন। এরপর ময়দার মধ্যে পরিমাণ মত নুন আর সামান্য তেল দিয়ে ভালো করে শুকনো অবস্থায় মিশিয়ে নিতে হবে। আর তারপর অল্প অল্প করে জল মিশিয়ে ময়দা মেখে নিতে হবে।

➥ ময়দা মাখার সময় খেয়াল রাখতে হবে, যাতে ময়দা মাথাটা খুব বেশি শক্ত না হয়ে যায় আবার খুব নরম না হয়ে যায়। এভাবে মাখিয়ে নেওয়ার পর ৫-৭ মিনিট  ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এই সময় আমাদের স্ন্যাক্সের জন্য পুর তৈরী করে নিতে হবে।

➥ পুর তৈরির জন্য গ্যাস কড়া বসিয়ে ২ চামচ মত তেল দিয়ে আদা রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। এরপর চিকেনের টুকরো দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। চাইলে চিকেনের টুকরোর বদলে সবজিও দিতেই পারেন।

tasty evening snacks recipe

➥ এরপর ভাজা হয়ে ফেলে পেঁয়াজ কুচি, পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ১ চামচ মত সোয়া সস দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে কষিয়ে মত নিতে হবে। এই সময় প্রয়োজনে সামান্য নুন দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্য দিতে হবে।

➥ এদিকে রেখে দেয়াও ময়দা থেকে লেচি কেটে একটু মোটা করে রুটির মত বেলে মাঝ বরাবর কেটে নিতে হবে। এবার পুর নিয়ে সেটাকে রুটির মাঝে দিয়ে চারিদিকে সামান্য জল দিয়ে পিঠের মত করে মুড়ে দিতে হবে।

tasty evening snacks recipe

➥ গ্যাসে কড়া বসিয়ে তাতে বেশ কিছুটা তেল গরম করে নিতে হবে। তারপর পুর ভরা স্ন্যাকস গুলোকে কড়ায় দিয়ে মিডিয়াম আঁচে কয়েকমিনিট উল্টে পাল্টে ভেজে নিলেই তৈরী সন্ধ্যের হালকা খিদে মেটানোর জন্য দুর্দান্ত স্বাদের স্ন্যাক্স।

Related Articles

Back to top button