রেসিপি

বানাতে গিয়েই জিভে আসবে জল! রইল বাড়িতেই দুর্দান্ত স্বাদের চিকেন মোমো তৈরির রেসিপি

৮ থেকে ৮০ মোমো (chicken momo) ভালোবাসে না এমন ব্যক্তি হাতে গুনেও পাওয়া মুশকিল। তেল ভাজাপোড়ার তোয়াক্কা না করেই মোমো যেমন পেট ও ভরায় তেমন মন ও ভরায়। সাথে ধোঁয়া ওঠা গরম গরম স্যুপ এনে দেয় বাড়তি আনন্দ। তবে টেস্টি মোমো খেতে দোকানে নয় বাড়িতেই তৈরী করে নেওয়া যায়। আজ আপনাদের জন্য রইল দুর্দান্ত স্বাদের দেশি স্টাইলে চিকেন মোমো তৈরির রেসিপি (Chicken Momo Recipe)।

Chicken Momo Recipe

চিকেন মোমো তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. চিকেন কিমা
২. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৩. আদা ও রসুন কুচি
৪. ধনেপাতা কুচি, টমেটো
৫. ময়দা
৬. সয়া সস
৭. ভিনিগার
৮. গোলমরিচ গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

চিকেন মোমো তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমে ময়দা তেল ও নুন দিয়ে শুকনো অবস্থায় একবার নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প করে জল দিয়ে সবটা ভালো করে মাখিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

homemade Rose style Chicken Momo Cooking Recipe

➥ পুরের জন্য চিকেন কিমা আগেভাগে কিছুটা সেদ্ধ করে নিতে হবে। সামান্য নুন দিয়ে ১০ মিনিট সেদ্ধ করে নিলেই হবে। এরপর পরিমাণ মত পেঁয়াজ, রসুন, আদা, ধনেপাতা, কাঁচালঙ্কা কুচি, নুন ও গোলমরিচ গুঁড়ো সব একসঙ্গে মেখে নিন।

➥ এবার মেখে রাখা ময়দা দিয়ে লেচি তৈরী করে সেটাকে লুচির মত করে বেলে নিতে হবে। তারপর তার মধ্যে চিকেনের পুর দিয়ে চারিদিক থেকে মুড়ে মোমোর আকার দিয়ে নিতে হবে। এভাবেই সমস্ত মোমো তৈরী করে নিতে হবে।

momo মোমো চিকেন মোমো

➥ মোমো তৈরী করে নিলে স্টিমারে সেগুলোকে সাজিয়ে নিয়ে ১৫-২০ মিনিট সেদ্ধ করে নিলেই তৈরী হয়ে যাবে মোমো। যদি স্টিমার না থাকে তাহলে একটা বড় কড়ায় নিচে কিছু একটা বসিয়ে জল দিয়ে ওপরে বাটিতে মোমো রেখে ঢাকা দিয়ে ১০ মিনিট রান্না করে নিলেও হবে।

মোমোর সাথে খাওয়ার জন্য সস তৈরির পদ্ধতিঃ   

➥ মোমো কি আর একটু চটপটে সস ছাড়া খেতে ভালো লাগে! তাই মোমোর পাশাপাশি সসও বাড়িতেই তৈরী করে নেওয়া যাবে। এর জন্য প্রথমে টমেটো কিছুটা পুড়িয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে।

➥ এরপর টমেটো, লঙ্কা কুচি, রসুন কুচি, পরিমাণ মত ভিনিগার আর সামান্য জল দিয়ে সবটা একসাথে ফুটিয়ে নিতে হবে। এই সময় হাতায় করে টমেটো একটু থেঁতলে দিতে পারেন। ৫ মিনিট ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরী মোমোর জন্য সস।

Related Articles

Back to top button