রেসিপি

কড়ায় থাকতেই গন্ধে জিভে আসবে জল, রইল বাড়িতেই দুর্দান্ত স্বাদের বাটার গার্লিক চিংড়ি তৈরির রেসিপি

বাঙালির খাবারের তালিকায় মাছ মাংস ডিম সবই রয়েছে। তবে খাবারের পাতে যদি থাকে চিংড়ি তাহলে আলাদাই আমেজ আসে। ভাজা কিংবা কালিয়া অনেক ভাবেই চিংড়ি খাওয়া যায়। তবে আজ যে রেসিপি এনেছি সেভাবে চিংড়ি রান্না করলে ১৫ মিনিটেই জিভে জল চলে আসতে বাধ্য! রইল বাড়িতেই দুর্দান্ত স্বাদের বাটার গার্লিক চিংড়ি তৈরির রেসিপি (Butter Garlic Prawn Recipe)।

Tasty Butter Garlic Prawn Recipe

বাটার গার্লিক চিংড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিংড়ি
২. আদা রসুন বাটা
৩. পাতিলেবুর রস
৪. রসুন কুচি, পেঁয়াজকলি কুচি, ধনেপাতা কুচি
৫. চিলি ফ্লেক্স
৬. কর্নফ্লাওয়ার
৭. গোলমরিচ গুঁড়ো
৮. বাটার
৯. পরিমাণ মত নুন
১০. সাদা তেল

বাটার গার্লিক চিংড়ি তৈরির পদ্ধতিঃ

➥ ১৫ মিনিটেই লোভনীয় বাটার গার্লিক চিংড়ি তৈরী করে নেওয়া যেতে পারে। এর জন্য সবার আগে চিংড়ি মাছকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর ম্যারিনেট করার জন্য পরিমাণ মত নুন, আদা রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো আর অর্ধেক পাতি লেবুর রস দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। আর কয়েকমিনিট রেখে দিতে হবে।

Tasty Butter Garlic Prawn Recipe

➥ এদিকে গ্যাসে কড়া বসিয়ে এক চামচ সাদা তেল আর দুচামচ বাটার দিয়ে গরম করতে হবে। গরম হয়ে গেলে মিডিয়াম আঁচে ম্যারিনেট করা চিংড়ি কড়ায় দিয়েই ভেজে নিতে হবে কয়েক মিনিট।

Tasty Butter Garlic Prawn Recipe

➥ মিনিট খানেক রান্না করলেই চিংড়ির রং পাল্টে যাবে। লালচে রং দেখা গেলে কড়ায় রসুন কুচি দিয়ে ২ মিনিট নেড়েচেড়ে রান্না করে নিতে হবে।

➥ রসুন কুচির পর পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো আর সামান্য চিলি ফ্লেক্স দিয়ে আরও ১-২ মিনিট রান্না করে নিতে হবে। তারপর হাফ কাপ মত জল দিয়ে ২ মিনিট ফুটিয়ে নিতে হবে।

Tasty Butter Garlic Prawn Recipe

➥ এই সময় একটা ছোট্ট বাটিতে একচামচ কর্নফ্লাওয়ার জলে গুলে নিয়ে কড়ায় দিয়ে দিতে হবে। সাথে পেঁয়াজ কলি কুচি আর ধনেপাতা কুচি ছড়িয়ে মিক্স করে নিলেই স্বাদে ও গন্ধে অতুলনীয় বাটার গার্লিক চিংড়ি তৈরী।

Related Articles

Back to top button