রেসিপি

একবার জিভে দিলেই প্রেমে পড়তে বাধ্য! রইল স্বাদে গন্ধে অতুলনীয় বেগমতি চিকেন তৈরির রেসিপি

অনেকেরই প্রিয় খাবারের তালিকায় চিকেন একেবারে শুরুতে থাকে। তাই রবিবার তো বটেই সপ্তাহে আরও কয়েকবার চিকেন রান্না হয়ে যায়। তবে প্রতিবার একই ধরণের চিকেন খেতে ভালো লাগে না। সেই জন্যই আজ আপনাদের জন্য একেবারে ইউনিক আর দুর্দান্ত স্বাদের বেগমতি চিকেন তৈরির রেসিপি (Tasty Bagamti Chicken Recipe) নিয়ে হাজির হয়েছি।

Tasty Begamti Chicken Recipe

বেগমতি চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিকেন
২. পেঁয়াজ কুচি
৩. পেঁয়াজ পাতা, ধনে পাতা
৪. কাঁচা লঙ্কা
৫. আদা রসুন বাটা
৬. কাজু বাদাম
৭. ছোট এলাচ
৮. হলুদ গুঁড়ো, কালো মরিচ গুঁড়ো
৯. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

বেগমতি চিকেন তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই বাজার থেকে ছোট ছোট টুকরো করে আনা চিকেনের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর সেগুলোকে জল ঝরিয়ে নিতে হবে। এরপর ১০-১২টা মত কাজু জলে ভিজিয়ে রাখতে হবে, যেটা পরে পেস্ট বানিয়ে নিতে হবে।

Tasty Begamti Chicken Recipe

➥ এবার ৪টে মত পেঁয়াজ নিয়ে সেগুলোকে একেবারে মিহি করে কুচি করে নিতে হবে। গ্যাসে কড়া বসিয়ে কিছুটা তেল নিয়ে তাতে ২টো এলাচ দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করতে হবে।

Tasty Begamti Chicken Recipe

➥ পেঁয়াজ ভাজার সময়েই সামান্য নুন দিয়ে নিতে হবে। এরপর লালচে হয়ে এলে আদা রসুনের পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর চিকেনের টুকরো গুলোকে কড়ায় দিয়ে ভালো করে সব কিছুর সাথে মিশিয়ে ৫-৭ মিনিট নেড়েচেড়ে রান্না করে নিতে হবে।

Tasty Begamti Chicken Recipe

➥ ৭ মিনিট পর চিকেনের থেকে তেল ছাড়তে শুরু করলে সামান্য হলুদ গুঁড়ো, পরিমাণ মত জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে কয়েক মিনিট ভালো করে কষিয়ে নিতে হবে। কষিয়ে নেওয়ার পর তেল ছাড়তে শুরু করলে কাজুর পেস্ট দিয়ে ১০ মিনিট মত কম আঁচে নেড়েচেড়ে রান্না করতে হবে। এই সময় কালো মরিচের গুঁড়ো দিয়ে দিতে হবে।

Tasty Begamti Chicken Recipe

➥ চিকেন রান্না করার সময় সবুজ রঙের পেস্ট তৈরী করে নিতে হবে। এর জন্য পেঁয়াজ পাতা, ধনেপাতা আর কয়েকটা কাঁচালঙ্কা কে ভালো করে ধুয়ে পরিষ্কার করে একটা বড় পাত্রে ১ মিনিট সেদ্ধ/ভাপিয়ে নিতে হবে।

Tasty Begamti Chicken Recipe

➥ ১ মিনিট সেদ্ধ করেই বরফ জলে দিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপর সব কিছুকে মিক্সিতে দিয়ে মিহি করে পেস্ট তৈরী করে নিতে হবে। গরম থেকে ঠান্ডা করে পেস্ট করলে তবেই কিন্তু সুন্দর সবুজ রংটা পাওয়া যাবে।

Tasty Begamti Chicken Recipe

➥ সবুজ পেস্ট তৈরী হয়ে গেলে কড়ায় সেদ্ধ করা জল এককাপ মত দিয়ে ঢাকা দিয়ে চিকেন ৫ মিনিট মত রান্না করে নিতে হবে। তেল ছাড়তে শুরু করলে তাতে সবুজ পেস্ট দিয়ে আঁচ বাড়িয়ে রান্না করতে হবে। এভাবে তেল ছাড়া পর্যন্ত রান্না করে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের বেগমতি চিকেন।

Related Articles

Back to top button