বিনোদনসিনেমা

মুসলিম হয়েও হিন্দুদের পাশে! ‘কাশ্মীর ফাইলস’ দেখে বাংলাদেশের হিন্দুদের নিয়ে ছবি বানানোর আর্জি তসলিমার

মুক্তির আগে থেকেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ ( Kashmir Miles) ছবি নিয়ে হইহই পড়ে গিয়েছিল নেটপাড়ায়। ১১ মার্চ মুক্তি পেয়েছে পরিচিলক বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর (Vivek Ranjan Agnihotri) বহু প্রতীক্ষিত সিনেমা দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)। মুক্তির পর থেকেই ছবিটি নিয়ে চর্চার অন্ত নেই। ইতিমধ্যেই বলিউডকে বক্স অফিসের একাধিক রেকর্ড তৈরী করে ফেলেছে। অনেকেই ছবি নিয়ে নিজের মন্তব্য প্রকাশ করেছেন।

এই ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে কাশ্মীরের পন্ডিতদের নির্মম করুণ কাহিনি। এই ছবির মূল বিষয়বস্তু হল কাশ্মীরে হিন্দু পন্ডিতদের উপর হওয়া অকথ্য অত্যাচার। এই সিনেমাটি প্রথম দিনেই প্রায় সাড়ে ৪ কোটি টাকার ব্যবসা করে ফেলেছিল। ছবিতে অভিনয় করছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমার, ভাষা সুম্বালি, চিন্ময় মন্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক। ইতিমধ্যেই বক্স অফিসে ১০০ কোটির মাইল ফলক ছুঁয়ে ফেলেছে বিবেক অগ্নিহোত্রীর এই ছবি। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ছবির ভূয়সী প্রশংসা করেছেন।

কাশ্মীরি হিন্দুদের এই অবস্থা দেখে চোখে জল চলে এসেছে দর্শকদের। তবে এই ছবির বিরোধিতাও করেছেন অনেকেই, তাদের কথায় এখানে অর্ধ সত্য দেখানো হয়েছে৷ আবার অনেকের মতে এই ছবি বিজেপির প্রোপাগান্ডা। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন বাংলাদেশের চর্চিত লেখিকা তসলিমা নাসরিন।

শুক্রবার টুইটারে তিনি লেখেন, “দ্য কাশ্মীর ফাইলস দেখলাম। যদি ছবিটির গল্প ১০০ শতাংশ সত্যি হয়, কোনও বাড়তি রং না থাকে, অর্ধসত্য কাহিনি না হয়, তাহলে সত্যিই অত্যন্ত কষ্টের কাহিনি। কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীরে থাকার অধিকার ফিরিয়ে দেওয়া উচিত। তবে আমি বুঝি না, কেন বাংলাদেশ থেকে বাঙালি হিন্দুদের উৎখাত নিয়ে কোনও ছবি তৈরি হয়নি।” প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশের দাঙ্গায় অসংখ্য হিন্দুদের উপর অত্যাচার করা হয়েছিল, মা বোনেদের ইজ্জতেও হাত পড়েছিল৷ এবার সেই ঘটনা নিয়েই ফুঁসে উঠলেন তসলিমা।

Related Articles

Back to top button