রেসিপি

আলুর একঘেয়ে তরকারি ভাজা খেয়ে ক্লান্ত ! আজই বাড়িতেই বানান সুস্বাদু তন্দুরি আলু ,রইল রেসিপি

সকলের বাড়িতেই কম বেশি অতিথির আনাগোনা লেগেই থাকে। তার উপর মাসের প্রথম মানেই জমিয়ে খাসীর মাংস, অথবা চিকেনের কোনোও একটা মুখরোচক রেসিপি। কিন্তু দুপুরে তো ভালোয় ভালোয় ব্যবস্থা করে ফেলেছেন, কিন্তু আমরা নিশ্চিত রাতে কী খাবেন তা নিয়ে এখন থেকেই আপনার চিন্তা শুরু হয়ে গিয়েছে৷

কিন্তু Bong Trend – থাকতে আর চিন্তা কোথায়? দুপুরে যেমন চিকেন ভুনার রেসিপি আমরাই বলে দিয়েছিলাম রাত্রেও নতুনত্ব কী বানানো যায় তার হৃদিশ আমরাই আপনাকে দেব৷ আর এই রান্না করলে আপনি প্রশংসা যে পাবেনই তা বলাই বাহুল্য। কেননা প্রতিটা গৃহস্থ বাড়ির সব্জীর ঝুড়িতেই আলু থাকবেই থাকবে। আর আলু দিয়ে একঘেয়ে ভাজা, তরকারি খেয়েও আপনারা ক্লান্ত সে কথা জানি। তাই আজ এই অতি সহজলভ্য একটি সব্জী দিয়েই আপনাদের বানাতে শেখাব মুখরোচক একটি পদ যার নাম ‘তন্দুরি আলু’ (Tandoori Aloo)।

তন্দুরি আলু তৈরির উপকরণ –

ছোট সাইজের আলু
ভিনিগার
নুন
চিনি
চিলিফ্লেক্স
বাটার
অরিগ্যানো
চাট মশলা
তেল

তন্দুরি আলু তৈরির পদ্ধতি-

প্রথমে ছোট ছোট সাইজের আলু গুলিকে ভালো করে ধুয়ে নুন এবং ভিনিগার মাখিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে।

এবার একটা কাঁটা চামচ ঢুকিয়ে বুঝে নিতে হবে আলুটা ঠিক মতো সেদ্ধ হয়েছে কিনা, যদি না হয় তবে আরও কিছুটা সেদ্ধ করে নিতে হবে।

এরপর ওই সেদ্ধ আলুগুলোতে প্রথমে বাটারের প্রলেপ লাগিয়ে তাতে একে একে সাধমতো নুন, অল্প চিনি, চিলি ফ্লেক্স, অরিগ্যানো, এবং চাটমশলা লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন।

এবার গরম তাওয়ায় অল্প সাদা তেল অথবা বাটার ব্রাশ করে আলু গুলোকে একটি বড় কাঠি বা টুথপিকে গেঁথে ভাঁপে রেখে রান্না করলেই তৈরি তন্দুরি আলু। রুটির সাথে এই রেসিপি এক্কেবারে জমে যাবে৷

 

Related Articles

Back to top button