রেসিপি

নিমেষে পাল্টে যাবে একঘেয়ে আটার রুটির স্বাদ! রইল বাড়িতে তালের রুটি তৈরির একেবারে সহজ রেসিপি

বাঙালি মানেই যেমন বারো মাসে তেরো পার্বণ তেমনি নান উৎসবের সাথে আসে মানানসই খাবারও। আর খাবার বলতে শুধু সকালে বা দুপুরের নয় রাতে শুতে যাওয়ার আগে যদি একটু ভালোমন্দ খাবার পাওয়া যায় তাহলে তো ব্যাপারটা জমেই যায়। মূলত বেশিভাগ লোকেই রাতের দিকে রুটি খেয়ে অভ্যস্ত হয়ে পড়েছেন। তবে চিন্তা নেই, আজ আপনাদের জন্য একেবারে সহজ পদ্ধতিতে তালের রুটি তৈরির রেসিপি (Taler Ruti Making Recipe) নিয়ে হাজির হয়েছি।

তালের রুটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. তাল
২. আটা
৩. পরিমাণ মত নুন
৪. সামান্য চিনি

তালের রুটি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে বাজার থেকে কিনে আনা তাল ভালো করে চেঁছে নিতে হবে। আর সেটাতে একটা পরিষ্কার কাপড় দিয়ে তাল ভালো করে ছেঁকে আলাদা করে নিতে হবে। এতে করে তালের মধ্যে কোনো ডেলা থাকবে না আর রুটিও ভালোভাবে তৈরী হবে।

➥ এরপর ছেঁকে নেওয়া তালটাকে কড়ায় দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে গরম করে নিতে হবে।

➥ এবার একটা বড় আটা মাখার পাত্রে প্রথমে পরিমাণ মত আটা নিয়ে নিতে হবে। এরপর পরিমাণ মত নুন আর এক চামচ মত চিনি দিয়ে হাতে করেই ভালো করে মিশিয়ে নিতে হবে।

➥ নুন চিনি মিশিয়ে নেওয়ার পর কিছুটা গরম তাল দিয়ে আটার সাথে মাখতে শুরু করতে হবে। প্রথমে কিছুটা মেখে নেওয়ার পর পরে প্রয়োজন মত তাল যোগ করে ভালো করে আটা মাখার মত করে সবটা মেখে নিতে হবে।

➥ মাখানো হয়ে গেলে লম্বা লেচি কেটে নিতে হবে। ঠিক যেমনটা রুটি তৈরির জন্য করা হয়। এরপর লেচি হাতে করে গোল পাকিয়ে নিতে হবে।

➥ তারপর রুটি বেলার মত করেই আটা গুঁড়ো মাখিয়ে গোল রুটির মত করে বেলে নিতে হবে। আর তারপর প্রথমে সেঁকে নিয়েই তারপর চাটু সরিয়ে রুটি সেঁকার জাল দিয়েই ভালো করে দু দিক সেঁকে নিলেই তালের রুটি একেবারে তৈরী।

Related Articles

Back to top button