বিনোদনরেসিপি

বৃষ্টির দিনে জমবে সন্ধ্যের আড্ডা! ২টো উপকরণ দিয়েই বানিয়ে নিন সুস্বাদু তেলেভাজা, রইল রেসিপি

বাইরে যদি কেমন ঝমঝমিয়ে বৃষ্টি নাম, তাহলে মনের আর দশ কোথায়। আশেপাশের এমন সুন্দর ওয়েদার থাকলে মনটা তো তেলেভাজা খেতে চাইবেই। কিন্তু বৃষ্টির মধ্যে কাদা জল ঠেলে বাইরে বের হতেই তো বিরক্তি লাগে।  কিন্তু তাই বলে কি মনের ইচ্ছা অপূর্ণ রাখতে আছে?না,নেই একদমই নেই! তাই খুবই অল্প উপকরণে (Less Ingridients) চটপট বাড়িতেই বানিয়ে ফেলুন মচমচে এক অভিনব স্বাদের তেলেভাজা। তাহলে চলুন আর দেরি না করে দেখে নেওয়া যাক একেবারে অল্প উপকরণে আলু আর ময়দা দিয়ে এমন সুন্দর তেলেভাজা (Televaja) বানানোর রেসিপি।

  • উপকরণ 

ময়দা – দেড় কাপ

লবণ -পরিমাণ মতো

সাদা তেল – দেড় টেবিল চামচ

জল -পরিমাণ মতো (নর্মাল টেম্পারেচার)

ডিম্-একটা

ব্রেড ক্র্যাম্পস – পরিমাণ মতো

  • পুর বানানোর উপকরণ 

সেদ্ধ আলু- ৪ টি

পেয়াঁজ কুচি- ২টেবিল চামচ

কাঁচা লঙ্কা কুচি -১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো,লাল লঙ্কার গুঁড়ো, ধনিয়ার গুঁড়ো- ১/৪ চা চামচ

পাতি লেবুর রস -১ টেবিল চামচ

  • পদ্ধতি 

প্রথমে একটি বাটিতে ময়দা নিয়ে তার সাথে খুব ভালো করে লবণ মিশিয়ে নিতে হবে। এবার দেড় টেবিল চামচ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে ময়ান দিয়ে নিতে হবে। এবার অল্প অল্প করে জল মিশিয়ে রুটি ,পরোটা বানানোর মতো করে ডো বানিয়ে নিতে হবে। এবার মেখে রাখা ডো-টা ১ও মিনিটের জন্য রেস্টে রেখে দিতে হবে।

এবার ৪-টি সেদ্ধ আলু কুড়িয়ে নিয়ে হবে যাতে খুব সহজেই এটা দিয়ে সুন্দর একটা পুর তৈরী করা যায়। এবার একে একে দিয়ে দিতে হবে পেয়াঁজ কুচি,কাঁচা লঙ্কা কুচি।সেইসাথে দিয়ে দিতে হবে সম পরিমান হলুদ গুঁড়ো লাল লঙ্কার গুঁড়ো, ধনিয়ার গুঁড়ো।এছাড়া পরিমান মতো লবণ,এবং পাতি লেবুর রস দিয়ে খুব ভালো করে সমস্ত উপকরণ মিশিয়ে নিতে হবে।

এবার ১০ মিনিট আগে মেখে রাখা ডো-টা আরও একবার একটু পিষে নিতে হবে। এবার ওই ডো-থেকে একই মাপের ৪-টি ডো কেটে নিতে হবে। এবার লেচি গুলোকে রুটি বেলার মতো গোল গোল করে শেপ দিয়ে নিতে হবে। এবার সামান্য একটু কনফ্লাওয়ার দিয়ে দিয়ে পাতলা করে বেলে নিতে হবে। এভাবে চারটি রুটি বেলে নিতে হবে।

রুটি বেলা হয়ে গেলে রুটির ওপর সামান্য জল লাগিয়ে নিয়ে হবে। এরপর আগে থেকে বানিয়ে রাখা আলুর পুর রুটির ওপর ভালোভাবে পাতিয়ে দিয়ে হবে।এরপর আবার আলুর পুরের ওপর আরো একটা রুটি চাপিয়ে আগের মতো সামান্য জল লাগিয়ে সেই আলুর পুর ভালো করে পাতিয়ে দিতে হবে।  তবে পুর দেওয়ার পর চারধারে সামান্য জায়গা রাখতে হবে। এইভাবে চারটি রুটি পর পর চাপিয়ে পুর ভরে নিতে হবে।

এবার রুটির চারধার থেকে বাড়তি অংশ কেটে নিয়ে চৌকো সাপ দিতে হবে। এরপর লম্বালম্বি রুটি কেটে নিয়ে ছোট ছোট বক্সের মতো চৌকো করে কেটে নিতে হবে। এবার ওই একই শেপে বাকি পুর ভরা রুটি গুলোও কেটে নিতে হবে।  শেষে স্যান্ডউইচের মতো শেপ দিতে ত্রিকোনা করে কেটে নিতে হবে।

এবার একটা বাটিতে একটা ডিম্ নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে. আর একটি পাত্রে ব্রেড ক্র্যাম্পস নিতে হবে। এবার ত্রিকোণ করে কেটে রাখা টুকরো গুলো একবার ডিমের বেটারে  আর একবার ব্রেড ক্র্যাম্পসে দিয়ে ভালো করে কোট করে নিতে হবে। এবার একটি প্যানে পর্যাপ্ত পরিমান সাদা তেল নিয়ে ভালো করে গরম করে নিতে হবে। এবার সমস্ত টুকরো গুলো উল্টেপাল্টে ভালো মতো লাল করে ভেজে নিতে হবে। তবে কেউ যদি পিয়াঁজ ছাড়া বানাতে চান তাতেও সমস্যা নেই।

Related Articles

Back to top button