রেসিপি

একবার খেলেই প্রেমে পড়ে যাবেন যে কেউ! রইল মোঘলদের হেঁশেলে তৈরী অভিনব এই চিকেন কারির রেসিপি 

রাত পোহালে কালীপুজো আর তার আগেই আজ রবিবাসরীয় ছুটির দিন।  এমনিতে সারা সপ্তাহ সবাই কাজে ব্যস্ত থাকলেও রবিবার আসলেই মনটা কেমন ছুটি ছুটি করে ওঠে। আর রবিবারের ছুটির দিন মানেই দুপুরের খাওয়ার পাতে চিকেন কিংবা মটন যেকোনো একটা কিন্তু মাস্ট। তবে স্বাস্থ্যের কথা ভেবে এখন বেশিরভাগ মানুষই মটনের তুলনায় চিকেনের দিকেই পাল্লা ভারি করছেন।

তবে তাতে লাভও আছে, কারণ ইদানিং শুধু চিকেন কষা কিংবা মুরগির মাংসের ঝোলই নয় সেই সাথে এসে গিয়েছে রকমারি সব রান্নার রেসিপি। মোঘলদের তৈরি এমনই একটি জনপ্রিয় রেসিপি হল  চিকেন চাঙ্গেজি (Chicken Changezi)। তাহলে চলুন আর দেরি না করে দেখে নেওয়া  যাক এই অভিনব চিকেনের রেসিপি কিভাবে আপনিও বানাবেন নিজের হেঁসেলে।

উপকরণ:

চিকেন,টকদ‌ই,কাজু,ফ্রেশ ক্রিম,দুধ,কসৌরি মেথি,কাশ্মীরি লঙ্কা গুঁড়োশুকনো লঙ্কা গুঁড়ো,ধনে গুঁড়ো,জিরে গুঁড়ো,চাট মশলা গুঁড়ো,গরম মশলা গুঁড়ো,নুন,তেল,আদাবাটা,রসুনবাটা,পেঁয়াজকুচি,টমেটো বাটা,কাঁচালঙ্কা,ধনেপাতা কুচি,লেবু,জল।

পদ্ধতি :

প্রথমেই রান্নার জন্য নিয়ে আসা এক কেজি মাংস খুব ভাল করে গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর ম্যারিনেট করার জন্য স্বাদ অনুযায়ী একে একে মাংসের মধ্যে দিয়ে দিতে হবে নুন, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, এক কাপ টক দই ,লেবুর রস। এবার সমস্ত উপকরণ খুব ভালোভাবে চিকেনের সাথে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করে রেখে দিতে হবে প্রায় ৩০ মিনিট।

এরপরেই গ্যাসে কড়াই বসিয়ে কড়াই একটু গরম হতেই পরিমাণ অনুযায়ী  তেল দিয়ে তাতে ম্যারিনেট করে রাখা সমস্ত চিকেনের টুকরোগুলো একে একে দিয়ে খুব ভালো করে ১০ থেকে ১৫ মিনিট মতো ঢাকা দিয়ে রাখতে হবে।

এরপর পাশের ওভেনেই  অন্য একটি কড়াই এর তেল গরম করে নিয়ে আগে থেকে কেটে রাখা মাঝারি সাইজের তিনটে পেঁয়াজ কুচি ও কাজুবাদাম দিয়ে সামান্য ভেজে নিতে হবে। অল্প রং পাল্টাতে শুরু করলেই  কড়াই থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করে এই কাজুবাদাম এবং পেঁয়াজের একটা সুন্দর পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর ওই কড়াই এর মধ্যে থাকা তেলের মধ্যেই এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে হবে।  এরপর একে একে টমেটো বাটা, ধনে গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা সমস্ত কিছু ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে মশলাটাকে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

এরপর ওই কড়াইতেই আগে থেকে তৈরী করে রাখা কাজুবাদাম পেঁয়াজের পেস্টটা  দিয়ে দিতে হবে। সবকিছু ভালো করে মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর দিয়ে দিতে হবে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং ড্রাই রোস্ট  করে রাখা কসৌরি মেথি সেই সাথে দিতে হবে হাফ কাপ জ্বাল দেওয়া দুধ। এরপর আগে থেকে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো কড়াই এর মধ্যে দিয়ে স্বাদ অনুযায়ী নুন দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে তিন চার মিনিট ভালো করে রান্না করে নিতে হবে।

এরপর পরিমাণ অনুযায়ী জল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে দশ মিনিট পর ঢাকনা সরিয়ে চার চামচ মত ফ্রেশ ক্রিম মিশিয়ে দিয়ে রান্না করে নিতে হবে। এরপর শেষ পর্যায়ে ওপর থেকে ধনেপাতা এবং  চিড়ে একা কাঁচা লঙ্কা ছড়িয়ে দিলেই তৈরি রেস্টুরেন্ট স্টাইল অভিনব স্বাদের চিকেন চাঙ্গেজি তৈরির রেসিপি।

Related Articles

Back to top button