রেসিপি

একবার জিভে পড়লে স্বাদ থাকবে একমাস! রইল ছুটির দিনে আঙ্গুল চেটে খাওয়ার মত চিকেনের রেসিপি

রবিবার মানে প্রতিদিনের কাজে থেকে যেমন ছুটি মেলে তেমনি ছোটদেরও পড়াশোনার থেকে কিছুটা ছুটি পাওয়া। আর বাঙালির রবিবার মানেই দুপুরের খাবারে জমিয়ে মাংস ভাত। কিন্তু প্রতি সপ্তাহে একই ধরণের আলু আর মাংসের ঝোল খেতে কি আর ভালো লাগে! মাঝে মধ্যে একটু স্পেশাল করে রান্না করলে জাস্ট জমে যায়। আজ আপনাদের এমনই একটি চিকেনের রেসিপি নিয়ে হাজির হয়েছি। যেটা রীতিমত আঙ্গুল চেটে খেতে হবে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

আঙ্গুল চেটে খাওয়ার মত চিকেন রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিকেন
২. টক দই
৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৪. আদা বাটা, রসুন বাটা
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. চিকেন মশলা, গরম মশলা গুঁড়ো
৭. ভিনিগার
৮. তেজপাতা,সাদা জিরে
৯. সরষের তেল
১০. পরিমাণ মত নুন
১১. সামান্য চিনি স্বাদের জন্য

আঙ্গুল চেটে খাওয়ার মত চিকেন রান্নার পদ্ধতিঃ 

➥ প্রথমে কিনে আনা মাংসের টুকরো জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর জল ঝরিয়ে মাংসের মধ্যে এক চামচ ভিনিগার ভালো করে মাখিয়ে নিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

➥ এদিকে গ্যাসে কড়া বসিয়ে তাতে কিছুটা সরষের তেল নিয়ে গরম করতে হবে। তেল গরম হলে একটা তেজপাতা আর আধ চামচ মত সাদা জিরে দিয়ে ফোঁড়ন দিয়ে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে ভাজতে হবে। যতক্ষণ পর্যন্ত না পেঁয়াজের রং গোল্ডেন ব্রাউন হচ্ছে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

➥ পেঁয়াজ ভাজা হয়ে ফেলে কড়ায় টমেটো কুচি দিয়ে ভালো করে ভেজে নিয়ে এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

➥ এরপর পরিমাণ মত লঙ্কা গুঁড়ো আর হলুদ গুঁড়ো দিয়ে সবটাকে ভালো করে কষাতে শুরু করতে হবে। কষিয়ে নিয়ে তেল ছাড়তে শুরু করলে ম্যারিনেট হওয়া চিকেন কড়ায় দিয়ে দিতে হবে। আর তারপর ভালো করে মশলার সাথে চিকেন ভালো করে মিশিয়ে নিতে হবে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

➥ এবার পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে মাংসটাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ১০০ গ্রাম মত টক দই ভালো করে ফেটিয়ে নিয়ে কড়ায় দিয়ে মাংসের সাথে ভালো করে ১০ মিনিট কষিয়ে নিতে হবে। এই সময় রান্নার আঁচ মিডিয়াম রাখবেন।

➥ ১০ মিনিট মত কষিয়ে নেওয়ার সময় জল শুকিয়ে গেলে দইয়ের পাত্র ধুয়ে জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষানোর সময় মাংসের রং বদলে তেল ছাড়তে শুরু করলে পরিমাণ মত চিকেন মশলা দিয়ে আরও ৫ মিনিট কষিয়ে নিতে হবে।

Sunday Finger Licking good Chicken Kasha Recipe

➥ কষানো হয়ে গেলে পরিমাণ মত জল দিয়ে নেড়েচেড়ে দিয়ে মিডিয়াম আঁচে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। মাঝে অবশ্য একটু ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। ১০ মিনিট পর পরিমাণ মত গরম মশলা গুঁড়ো দিয়ে আবারও সবটা মিশিয়ে ৫-১০ মিনিট রান্না করে নিলেই তৈরী হয়ে যাবে স্পেশাল চিকেন।

Related Articles

Back to top button