এই গরমে ত্বকের যত্ন ও উজ্জ্বলতা বজায় রাখার সেরা ঘরোয়া উপায়


গরম (Summer) পড়তেই ধীরে ধীরে উর্ধমুখী হচ্ছে তাপমাত্রা। সূর্যিমামার প্রচন্ড রোডের টেপে ওষ্ঠাগত প্রাণ, আর এই গরমে ত্বকের যত্ন না নিলেই মুশকিল। অনেকেরই অতিরিক্ত গরমে সান ট্যান (Sun Tann) হয়ে যায়, তো কারো আবার ত্বকে জ্বলন শুরু হয়ে যায়। তাই গরমে ত্বকের যত্ন নেওয়া আবশ্যক। ত্বকের সৌন্দর্য বজায় রাখার থেকেও বেশি ত্বককে সতেজ ও পরিষ্কার রাখা দরকার। নাহলে নানা ধরণের ত্বকের সমস্যা দেখা দিতে পারে। আসুন দেখে নেওয়া যাক গরমে ত্বকের যত্ন নেবার জন্য কিছু সহজ ঘরোয়া উপায় (Summer Skin Care Tips)।

১. অ্যালোভেরা (Aloevera)

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার Aloevera
ত্বকের যত্নে অ্যালোভেরা একেবারে মহাঔষধির মত কাজ করে। বছরের যে কোনো সময়েই ত্বকের যত্নে অ্যালোভেরা দারুন কাজে দেয়। প্রায় প্রতিটি কসমেটিক্স দোকানেই অ্যালোভেরা জেল কিন্তু পাওয়া যায়। এটি মুখ ভালোভাবে মেখে কিছুক্ষন শুকনো করে ধুয়ে ফেলতে পারেন। এতে ত্বক সতেজ হয়ে উঠবে। চাইলে বাড়িতেই অ্যালোভেরা চাষ করতে পারেন। সেই অ্যালোভেরাই মুখে বা ত্বকে মাখার জন্য ব্যবহার করা যেতে পারে।

২. কলার মাস্ক (Banana Mask)

গরমে চটপট এনার্জি পেতে অনেকেই কলা খেয়ে থাকেন। এই কলা দিয়েই মাস্ক তৈরী করে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে। এর জন্য একটি কলা নিয়ে ভালো করে চটকে সেটাকে পেস্ট মত করে নিতে হবে। সেই পেস্টের সাথে দু চামচ মধু ও সামান্য কয়েকফোঁটা লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর সেই পেস্টটা মাস্কের মত মুখে লাগিয়ে নিতে হবে। এরপ ২০-২৫ মিনিট পর মাস্কটি ভালোভাবে শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলতে হবে। এরপর হালকা ময়শ্চারাইজার মেখে নিতে হবে।

৩.টোম্যাটো (Tomato)

টোম্যাটো প্রাকৃতিক ক্লেনজিং এজেন্ট হিসাবে কাজ করে। অর্থাৎ অয়েলি ত্বকের থেকে তেল শুষে নেবার জন্য দারুন কাজ করে। এছাড়াও মুখের মধ্যে ব্রণ, ব্ল্যাকহেডস এর সময়সা থাকলেও দারুন উপকারী টোম্যাটো। টোম্যাটো ব্যবহার করাও খুবই সোজা। একটা মাঝারি মাপের টোম্যাটো নিয়ে সেটাকে ভালোভাবে একটা পাত্রে নিংড়ে রস বের করে নিন। এরপর সেই রস তুলোর সাহায্যে মুখে ভালোভাবে ম্যাসাজ করে নিন। কিছুক্ষন রেখে জল দিয়ে ধুয়ে নিন।

৪. লেবুর রস (Lemon Juice)

লেবুর রস Leomn Juice

পাতিলেবুর রস ত্বকের বাড়তি তেলাভাব দূর করতে সাহায্য করে। একটা পাত্রে একই মাপের লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন মিশিয়ে নিয়ে মুখে লাগান। এরপর ১৫-২০ মিনিট রেখে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি কমিয়ে গরমে ত্বক সুস্থ রাখার জন্য দারুন কার্যকরী এটি।

৫. বেকিং সোডা (Baking Soda)

একটি পাত্রে অল্প একটুজল ও এক চামচ বেকিং সোডা মিশিয়ে মাখোমাখো পেস্ট মত করে নিন। এরপর সেই পেস্ট মুখে লাগিয়ে নিন, কিছুক্ষন পরে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের তেলতেলে ভাব সম্পূর্ণ উধাও হয়ে যাবে।


Like it? Share with your friends!

589
589 points