রেসিপি

১৫ মিনিটে তৈরী হেলদি টেস্টি ব্রেকফাস্ট! রইল বাড়িতে সুজি আপ্পাম তৈরির সহজ রেসিপি

সময়ের সাথে সকলেই ব্যস্ত থেকে ব্যাস্ততর হয়ে পড়ছে। আর ব্যস্ততায় ভরা জীবনে শরীরের প্রতি নজর তো দূরের কথা ঠিক মত খাওয়া দাওয়াও অনেকেই করেন না।  অনেকেই তাড়াহুড়োর চক্করে ফাস্টফুডকেই বেছে নেন দিনের বেশিরভাগ সময়ে। তবে দিনের শুরুটা যদি একটি হেলদি আর লাইট খাবার দিয়ে শুরু করা যায় তাহলে মন্দ হয় না। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি সুজির আপ্পাম তৈরির রেসিপি (Suji Appam Recipe)।

Suji Appam Recipe

সুজির আপ্পাম তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. সুজি

২. টক দই

৩. সরষে

৪. হিং

৫. কারিপাতা

৬. লঙ্কা গুঁড়ো

৭. বেকিং সোডা

৮. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি

৯. গাজর কুচি, বিনস কুচি, ক্যাপসিকাম কুচি

১০. আপ্পাম মেকার

সুজির আপ্পাম তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে এক কাপ সুজি, হাফ কাপ টক দই আর সামান্য জল দিয়ে ভালো করে সবটা মিশিয়ে নিতে হবে। আর সবটা মিশিয়ে নিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে। (এই অনুপাতেই কম বেশি সুজি ব্যাবস্থার করতে পারেন)

Suji Appam Recipe

➥ এই সময়ে কড়ায় ২ চামচ মত তেল দিয়ে তাতে কিছুটা সর্ষে, এক চিমটি হিং ও  কিছু কারি পাতা দিয়ে নেড়েচেড়ে নিতে হবে।

Suji Appam Recipe

➥ এরপর কড়ায় পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, গাজর কুচি, বিনস কুচি ও ক্যাপসিকাম কুচি দিয়ে মিডিয়াম আঁচে ভালো করে রান্না করে নিতে হবে। তবে এখানে কোনো নুন দেওয়া হয়নি। এভাবে কিছুক্ষণ ভেজে নিয়ে সবটা তুলে ঠান্ডা করে নিতে হবে।

Suji Appam Recipe

➥ এদিকে সুজির পাত্র খুলে সেটাকে নেড়েচেড়ে দকেহে নিতে হবে। শক্ত হয়ে গেলে একটু জল দিয়ে পাতলা করে নিয়ে সামান্য নুন আর সামান্য লঙ্কার গুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিক্স করে নিতে হবে।

➥ তারপর ভেজে রাখা সবজিও ওই পাত্রে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই সময় প্রয়োজন হলে আরেকটু জল মিশিয়ে পাতলা করে সামান্য বেকিং সোডা মিশিয়ে থকথকে ব্যাটার তৈরী করে নিতে হবে।

Suji Appam Recipe

➥ এবার গ্যাসে আপ্পাম মেকার বসিয়ে সামান্য তেল দিয়ে নিতে হবে আর তারপর তাতে ব্যাটার দিয়ে ঢাকা দিয়ে ৩-৫ মিনিট রান্না করে নিতে হবে। তারপর ঢাকনা খুলে আপ্পামগুলো উল্টে দিয়ে আবারও মিনিট ৫ রান্না করতে হবে। তাহলেই আপ্পাম তৈরী হয়ে যাবে।

Suji Appam Recipe

➥ সকালের টেস্টি সুজির আপ্পাম একেবারে তৈরী, এবার এগুলোকে চাইলেন শুধুও খেতে পারেন আবার টমেটো সসের সাথেও খাওয়া যেতে পারে।

Related Articles

Back to top button