লাইফ স্টাইল

৭ দিনের মধ্যেই বন্ধ হবে চুল পড়া, রইল চুলের যত্নের সেরা ৫টি টিপস

নারী হোক বা পুরুষ আজকের দিনে সুন্দর চুল সবাই চায়। একমাথা ঘন চুল থাকলে যেন একটা আলাদাই সৌন্দর্য অনুভব করা যায়। কিন্তু ঘন চুলের স্বপ্ন থাকলেও আজকাল চুলের সমস্যায় (Hair Problems) ভুগছেন প্রতি তিন জনের মধ্যে একজন। কেউ চুল পড়ার সমস্যায় ভুগছেন, তো কারোর চুল পাতলা হয়ে একেবারে নষ্ট হয়ে যেতে বসেছে। তবে চিন্তা নেই, আজ বংট্রেন্ড হাজির হয়েছে ৭ দিনে চুল পড়া বন্ধ করার কিছু টিপস নিয়ে (Stop Hairfall in 7 days)।

এটা অনেকেই মানবেন যে আগেকার দিনে মানুষের এতো চুলের সমস্যা ছিল না। অনেকেই বলবেন হয়তো তারা বিশুদ্ধ জিনিস ব্যহাবহার করতেন। অনেকে বলবেন যে সে সময় এতো দূষণ ছিল না। তবে জানেন কি পুরোনো দিনের ঠাকুমা দিদিমাদের ঘরোয়া টোটকা মেনে চললে আজকের দিনেও চুলের নানান সমস্যার ম্যাজিকের মত সমাধান পাওয়া সম্ভব! আজ সেই টিপস জানাবো আপনাদের।

চুলে তেলের ব্যবহার (Use oil for hair massage) – আজকের দিনে দাঁড়িয়ে অনেকেই চুলে তেল মাখা পছন্দ করেন না। অথচ তেল মাখলে বা অয়েল ম্যাসাজ করলে মাথার ব্লাড সার্কুলেশন বেড়ে যায়। যার ফলে মাথায় অক্সিজেনের পরিমাণ বাড়ে ও চুল আরও সতেজ ও সুন্দর হয়ে ওঠে।

স্বাস্থ্যকর খাবার (Healthy Food Habbit) – চুলের যত্ন নিতে গেলে শরীরের চাহিদার দিকেও খেয়াল রাখতে হবে। ডিম, মাংএর প্রোটিনের পাশাপাশি প্রতিদিনের খাবারের তালিকায় শামিল করত হবে বিট, গাজর ও পালং শাকের মত খাবার। কারণ শরীরের পুষ্টিই যদি অসম্পূর্ণ থাকে তাহলে চুলের যত্ন হবে কি করে।

Egg Protein Hair Pack

প্রোটিন হেয়ার প্যাক (Protein Hair Pack) – চুলের গ্রোথের জন্য প্রোটিন প্রয়োজন। তাই সপ্তাহে অন্তত একটা দিন যদি চুলের প্রোটিনের যোগান দেওয়া যায় তাহলে চুল আরও সুন্দর হয়ে ওঠে। এই প্রোটিনের প্যাক ব্যবহার করা খুবই সোজা। ১০০ গ্রাম টক দইয়ের মধ্যে দুটো কাঁচা ডিম দিয়ে তাতে ৩-৪ চামচ নারকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে সেটাকে মাথায় ম্যাসাজ করতে হয়।

হার্বাল শ্যাম্পুর ব্যবহার (Harbal Shampoo) – বাজারে অনেক ধরণের শ্যাম্পুই কিনতে পাওয়া যায়। তবে নজর করা ঝাঁ চকচকে প্যাকেজিংয়ের দিকে না গিয়ে হারবাল শ্যাম্পু  ব্যবহার করা উচিত। বা চাইলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন হারবাল শ্যাম্পু। এর জন্য ১০০ গ্রাম করে রিঠা, শিকাকাই ও আমলকে ভালো করে মিক্সিতে গুড়িয়ে নিয়ে রেখে দিতে হবে। আর স্নানের আধঘন্টা আগে ওই গুঁড়ো মিক্সটাকে ভালো করে মাথায় লাগিয়ে নিতে হবে। এরপর জল দিয়ে ধুয়ে নিলেই একেবারে বাড়িতে বানানো শ্যাম্পুর মত কাজ দেবে।

Home Made shampoo

শারীরিক যোগাভ্যাস (Physical Exercise) – চুলের যত্নের জন্য শরীরের যত্ন নেওয়াটাও খুবই প্রয়োজন একটা আগেই বলেছি। তবে সেটা পুষ্টিগত দিক থেকে , অর্থাৎ শরীরের চাহিদা মত খাবার খাওয়ার জন্য। তবে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হয় না, সাথে নিয়মিতভাবে যোগাভ্যাস থেকে প্রাণায়াম করতে হয়। কারণ চুল আমাদের শরীরেরই একটা অঙ্গ। তাই শরীর ভালো থাকলে তবেই চুলও ঠিক থাকবে।

Related Articles

Back to top button