বিনোদনসিনেমা

বিরল রেকর্ডের অধিকারী ভারতীয় সিনেমার হিটমেশিন! শিগগিরই নিজের রেকর্ড ভাঙবেন রাজমৌলি

দক্ষিণ ভারতীয় সিনেমার রাজকীয় উত্থান ঘটিয়ে পরিচালক এস এস রাজমৌলি (SS Rajmouli) এখন বিরাজ করছেন সাফল্যের সপ্তম স্বর্গে। আজকের এই খ্যাতনামা পরিচালক ছোট থেকেই নিজের বাড়িতে শিল্প ও সংস্কৃতি চর্চার পরিবেশের মধ্যে দিয়ে বড় হয়েছেন। রাজমৌলির বাবা বি বিজয়েন্দ্র প্রসাদ একজন স্বনামধন্য চিত্রনাট্যকার। এছাড়াও পরিবারে বাবা ও মা দুজনের দিক থেকে অনেকেই ছিলেন গানের জগতের মানুষ।

তাই সেই পরিবারের সন্তান হিসেবে ছোট থেকে তার মধ্যেও একটু একটু করে তৈরি হতে শুরু করে শিল্প সংস্কৃতি চর্চার ভীত। আজ থেকে ২১ বছর আগে ২০০১ সালে সিনেমা পরিচালক হিসেবে যাত্রা শুরু করেছিলেন রাজামৌলি। তার প্রথম পরিচালিত সিনেমার নাম ‘নাম্বার ওয়ান স্টুডেন্ট’। তবে তার পরিচালিত যে সিনেমাটি প্রথম দর্শকদের মনে ছাপ ফেলেছিল তা হল ২০০৫ সালে মুক্তি প্রাপ্ত রবি তেজাকে অভিনীত সিনেমা ‘বিক্রমারকুডু’।

এই ছবির হাত ধরেই গ্যালারি থেকে প্রথম  ময়দানে নেমে হিট পরিচালক হিসাবে রান নেওয়া নেওয়া শুরু করেন রাজমৌলি।পরবর্তীতে এই ছবিটির সাফল্য দেখে তামিল, তেলেগু ভাষায় রিমেক করা হয়। এমনকি বলিউডেও এই সিনেমার হিন্দি রিমেক ‘রাউডি রাঠৌর’ তৈরি করা হয় অক্ষয় কুমারকে নিয়ে। পরবর্তীতে তার ধরেই ভারতীয় সিনেমার ইতিহাসে প্রথমবার কোনো সিনেমা ১ হাজার কোটি টাকার ব্যাবসা করে ভেঙে দিয়েছে সমস্ত রেকর্ড।

Prabhas, Bahubali

রাজমৌলি পরিচালিত এই ঐতিহাসিক সিনেমাটির নাম এতক্ষণে সবাই নিশ্চয়ই বুঝে গিয়েছেন। হ্যাঁ ঠিকই ধরেছেন সিনেমার নাম ‘বাহুবলী: দ্য বিগিনিং’ (Bahubali The Biggning)। ২০১৫ সালে তার পরিচালিত এই ঐতিহাসিক সিনেমার হাত ধরেই সুপারস্টার প্রভাস গোটা বিশ্বের কাছে হয়ে উঠেছেন ‘বাহুবলী’। এই সিনেমায় ভিএফএক্স প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসে রীতিমতো বিপ্লব ঘটিয়েছিলেন রাজমৌলি। যার জেরে হিটমেশিন পরিচালকের খেতাবও পেয়েছিলেন তিনি।


বাহুবলীর প্রথম পর্বের পর ২০১৭ ‘বাহুবলী টু: দ্য কনক্লুশন’ (Bahubali the conclusion) ছিল আরও সাফল্যে ভরপুর। আর এবারও নতুন করে ইতিহাস সৃষ্টি করতে চলেছে রাজামৌলি পরিচালিত নতুন সিনেমা ‘আরআরআর’ (RRR)। ছবিটি মুক্তির ৫ দিনেই ৬০০ কোটি আয় করে ফেলেছে যা দেখে অনুমান করা হচ্ছে এই ছবিটি এবার ২ হাজার কোটি আয়ের পথে হাঁটছে। এর ফলে ভারতের সর্বোচ্চ আয়ের তালিকায় থাকা প্রথম তিনটি সিনেমাই এখন রাজামৌলি পরিচালিত। যা ভারত তো বটেই, বিশ্বব্যাপী জনপ্রিয় পরিচালকদের ক্ষেত্রেও এক বিরল রেকর্ড। তবে যদি ‘আরআরআর’ ‘বাহুবলী’ সিরিজকেও টপকে যায় তাহলে সেক্ষেত্রে নিজের রেকর্ড নিজেই ভাঙবেন পরিচালক।

Related Articles

Back to top button