খবরবিনোদন

অস্কারের মঞ্চে ভারতের দাপট! রাজামৌলীর ‘RRR’র সাথে জেতার দৌড়ে রয়েছেন এক বাঙালি পরিচালকও

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কার হল অস্কার (Oscar)। ইতিমধ্যেই অস্কার ২০২৩’এর (Oscar 2023) জন্য কাউন্টডাউন শুরু করে দিয়েছে প্রত্যেকে। নতুন বছর আয়োজিত হবে সম্মানীয় অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। আর একেবারে শেষ মুহূর্তে ভারতবাসীর জন্য জোড়া সুখবর এক। এস এস রাজামৌলী পরিচালিত ব্লকবাস্টার ‘আরআরআর’ (RRR) শেষ পর্যন্ত স্থান করেই নিল অস্কার ২০২৩’এর দৌড়ে।

বৃহস্পতিবার প্রকাশ্যে এসেছে ১০টি বিভাগে মনোনীত ছবির নামে র লিস্ট। সেখানে দেখা যায়, ‘সঙ্গীত’ অর্থাৎ ‘মিউজিক’ বিভাগে স্থান করে নিয়েছে রাজামৌলীর ‘আরআরআর’। জনপ্রিয় গান ‘নাতু নাতু’র জন্য মনোনীত হয়েছে এই ছবি। যদিও শুধুমাত্র এই একটিই নয়, সেরা অভিনেতা, সেরা পরিচালক, সেরা ভিস্যুয়াল এফেক্টস এবং সেরা ছবি বিভাগেও ‘আরআরআর’এর মনোনয়নের আবেদন করা হয়েছে।

RRR

আগামী ২৪ জানুয়ারি অস্কারের জন্য মনোনীত ছবিগুলির নাম ঘোষণা হতে চলেছে। তাই মনে করা হচ্ছে, তখন অন্যান্য আরও বিভাগে মনোনীত হবে রাজামৌলীর সিনেমা। প্রসঙ্গত, ‘আরআরআর’ শুধুমাত্র ভারতের বক্স অফিসেই নয়, বিদেশের বক্স অফিসেও দুর্দান্ত ব্যবসা করেছিল। সারা বিশ্বে ১০০০ কোটির ওপর ব্যবসা করেছিল জুনিয়র এনটিআর, রাম চরণ অভিনীত এই সিনেমা।

রাজামৌলীর ছবির ঝুলিতে ইতিমধ্যেই একাধিক পুরস্কার এসেছে। দর্শক তো বটেই, চলচ্চিত্র সমালোচকেরা পর্যন্ত ‘আরআরআর’এর ভূয়সী প্রশংসা করেছেন। অবশ্য শুধুমাত্র এই ছবিটিই নয়, সেরা তথ্যচিত্র অর্থাৎ ‘ডকুমেন্টারি’ বিভাগে মনোনয়ন পেয়েছে এক বাঙালি পরিচালকের ছবি।

All That Breathes

বঙ্গ তনয় শৌনক সেন (Sounak Sen) পরিচালিত ‘অল দ্যাট ব্রিদস’ (All That Breathes) ছবিটি অস্কার ২০২৩’এ সেরা তথ্যচিত্র বিভাগে স্থান করে নিয়েছে। ইতিমধ্যেই দর্শকমহলে ভালোরকমের সাড়া ফেলা এই ছবিটি। তাই শৌনকের ছবি নিয়েও আশায় বুক বাঁধছে ভারতবাসীরা।

প্রসঙ্গত, অস্কার ২০২৩’এর জন্য ভারতের তরফ থেকে আনুষ্ঠানিক এন্ট্রি পেয়েছে পান নলিনের ‘দ্য চেলো শো’ অর্থাৎ ‘দ্য লাস্ট ফিল্ম শো’। এখনও পর্যন্ত যে যে বিভাগে ভারতীয় ছবি মনোনয়ন পেয়েছে প্রত্যেকটি নিয়েই আশায় বুক বাঁধছে ভারতবাসী। এবার দেখা যাক, শেষ পর্যন্ত দেশবাসীর মুখে হাসি ফোটে কিনা!

Related Articles

Back to top button