খবরবিনোদনসিনেমা

বিশ্বদরবারে উজ্জ্বল ভারতের নাম! হলিউডকে হারিয়ে ‘RRR’এর জন্য সেরা পরিচালকের খেতাব পেলেন রাজামৌলী

দক্ষিণ ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির তো বটেই, এই দেশের অন্যতম সেরা পরিচালকদের মধ্যে একজন হলেন এস এস রাজামৌলী (SS Rajamouli)। তিনি একা হাতে কত সুপারস্টারের কেরিয়ার যে তৈরি করেছেন তা গুনে শেষ করা যাবে না। এই কিংবদন্তি পরিচালকের হাত ধরেই উত্থান প্রভাস, জুনিয়র এনটিআর, রাম চরণের মতো তারকাদের। এবার সেই রাজামৌলীই বিশ্ব দরবারে উজ্জ্বল করলেন ভারতের নাম।

রাজামৌলী নিজের কেরিয়ারে দর্শকদের বহু হিট ছবি উপহার দিয়েছেন। সেই লিস্টে নাম রয়েছে ‘মগধীরা’, ‘বাহুবলী’, ‘আরআরআর’এর (RRR) মতো সিনেমার। তাঁর কাজ দেখে বারবার মুগ্ধ হয়েছে এই দেশের দর্শকরা। এবার সাউথের এই নামী পরিচালক তাঁর কাজের জন্য পেলেন বিশ্বের অন্যতম সম্মানীয় পুরস্কার।

RRR becomes highest grossing Indian film in Japanese box office

চলতি বছরই মুক্তি পেয়েছিল রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন জুনিয়র এনটিআর, রাম চরণ, আলিয়া ভাট, অজয় দেবগণের মতো তারকারা। বক্স অফিসে ঝড় তুলেছিল সেই ছবি। এবার এই সিনেমার জন্যই শুক্রবার নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিকস সার্কেল কর্তৃক সেরা পরিচালকের খেতাব পেলেন রাজামৌলী।

জানিয়ে রাখি, দেশ-বিদেশের বিভিন্ন কিংবদন্তি পরিচালকদের পরাজিত করে এই খেতাবটি জিতেছেন রাজামৌলী। সেরা পুরস্কার বিভাগে দক্ষিণী পরিচালকের সঙ্গে নাম ছিল কিংবদন্তি পরিচালক স্টিভেন স্পিলবার্গ, ড্যারন অ্যারোনোফস্কি, সারাহ পলির মতো ব্যক্তিত্বদের। কিন্তু সকলকে পরাজিত করে শেষ পর্যন্ত বাজিমাত করেন ভারতীয় পরিচালকই। সেই সঙ্গেই বিশ্ব মঞ্চে উজ্জ্বল করেন দেশের নাম।

SS Rajamouli gives a huge update regarding RRR 2

জুনিয়র এনটিআর এবং রাম চরণ অভিনীত ও রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ ছবিটি চলতি বছরের তো বটেই, ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের অন্যতম সফল সিনেমা। বক্স অফিসে প্রায় ১২০০ কোটি টাকার ব্যবসা করেছিল ছবিটি। সেই সঙ্গেই অর্জন করেছিল চলচ্চিত্র বিশেষজ্ঞদের প্রশংসাও। কিন্তু তা সত্ত্বেও রাজামৌলীর ছবিকে ভারতের তরফ থেকে অস্কারের জন্য মনোনীত করা হয়নি।

এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে ‘আরআরআর’এর প্রচার এবং প্রদর্শনী করছেন পরিচালক রাজামৌলী। অস্কারের মনোনয়ন পাওয়ার জন্যই এই ক্যাম্পেন শুরু করেছেন তাঁরা। সেরা ছবি থেকে শুরু করে সেরা পরিচালক হয়ে সেরা অভিনেতা, সেরা সহ অভিনেতা সহ বেশ কয়েকটি বিভাগের মনোনয়ন পাওয়ার জন্য এই ক্যাম্পেন চালাচ্ছেন রাজামৌলী অ্যান্ড টিম।

Related Articles

Back to top button