বিনোদনসিনেমা

অস্কার জিতলেও বদলাব না, দেশকে নিয়েই কাজ করব! বিদেশে দাঁড়িয়ে ঘোষণা ‘RRR’ পরিচালক রাজামৌলীর

চলতি বছর বক্স অফিসে যে ছবিগুলি ঝড় তুলেছিল তার মধ্যে একটি হল এস এস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ (RRR)। জুনিয়র এনটিআর, রাম চরণ, অজয় দেবগণ, আলিয়া ভাট অভিনীত এই সিনেমা শুধুমাত্র ভারতেই নয়, বিদেশের বক্স অফিসেও ঝড় তুলেছিল। মুগ্ধ করেছিল দর্শকদের। মাস খানেক আগে এক বিদেশি ম্যাগাজিন রাজামৌলীর (SS Rajamouli) সিনেমা অস্কারে দৌড়ে থাকবে বলেও মন্তব্য করেছিল।

এই মুহূর্তে পরিচালক রাজামৌলীও ‘আরআরআর’এর অস্কার (Oscar) জেতার সম্ভাবনা বাড়ানোর চেষ্টায় বিশ্বের একাধিক স্ক্রিনিংয়ে অংশগ্রহণ করছেন। ভারতের এই নামী পরিচালক এখন মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। সেখানেই একটি প্রশ্নোত্তর পর্বে ‘আরআরআর’এর অস্কার জেতার সম্ভাবনা নিয়ে মুখ খোলেন পরিচালক।

RRR

আইএফসি সেন্টারে ‘আরআরআর’এর স্ক্রিনিংয়ের পর একটি আলোচনাসভা আয়োজিত হয়েছিল। সেখানেই রাজামৌলী স্পষ্ট করেই জানিয়ে দেন, তিনি নিঃসন্দেহে অস্কার জেতাকে সম্মান করবেন। তবে এই পুরস্কার জেতার পর তিনি কোনোভাবেই নিজের কাজের ঘরানাকে বদলে দেবেন না।

দক্ষিণের ছবিগুলি নিয়ে দর্শকদের একাংশ বরাবর বলে এসেছেন, সেখানে দক্ষিণের মাটির একটা গন্ধ থাকে। একটা নিজস্বতা থাকে। দক্ষিণের সংস্কৃতি খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়। সাউথ ইন্ডাস্ট্রির নিজস্ব একটা গল্প বলার স্টাইল আছে। আর সেই ধরণ বদলে ফেলতে নারাজ রাজামৌলী।

SS Rajamouli

‘আরআরআর’ পরিচালক বলেন, ‘আরআরআর অস্কার জিতুক বা না জিতুক, আগামী ছবির জন্য আমার পরিকল্পনায় কিন্তু কোনও বদল আসবে না। অস্কার জেতা আমাদের ছবির টিম এবং দেশের জন্য নিঃসন্দেহে একটি বড় পাওয়া। আমাদের উৎসাহিতও করবে। তবে আমার কাজের ধরণ কিন্তু পরিবর্তিত হবে না। আমার গল্প বলায় উন্নতি করতে হবে। তবে আমি কী বলতে চাই এবং আমি কীভাবে বলতে চাই তা কোনোভাবেই বদলাবে না’।

প্রসঙ্গত, আমির খান অভিনীত ‘লাগান’এর পর ২১ বছর হয়ে গেলেও আর কোনও ভারতীয় ছবি অস্কারের দৌড়ে ঢুকতে পারেনি। মজার বিষয় হল, ‘লাগান’এর মতোই ‘আরআরআর’ও ব্রিটিশ রাজের পটভূমিতেই তৈরি করা হয়েছে। এই বিষয়েও মুখ খোলেন পরিচালক।

SS Rajamouli speaking

রাজামৌলী এই বিষয়ে সাফ বলেন, ‘ছবির শুরুতেই একটি ডিসক্লেইমার কার্ড দেখতে পাবেন। যদি সেটি মিসও করে ফেলেন, তাহলেও এটি ইতিহাসের অংশ নয়। এটি একটি কাহিনী। দর্শকরা সেটা বুঝতেই পারবেন। যদি একজন ব্রিটিশ ভিলেন হয়, তাহলে ওনারা বুঝবেন আমি সব ব্রিটিশকে খারাপ বলছি না। যদি একজন ভারতীয় নায়ক হন, তাহলেও ওনারা বুঝবেন আমি সকল ভারতীয়কে নায়ক বলিনি’।

রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ চলতি বছর ২৫ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। শোনা যায়, এটি ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে দামি সিনেমা। ৫৫০ কোটির এক বিশাল বাজেটে তৈরি হয়েছিল এই ছবি।

Related Articles

Back to top button