বিনোদনসিনেমা

‘আমরা কি এই স্বাধীনতার যোগ্য?’ ৭৫তম স্বাধীনতা দিবসে প্রশ্ন শ্রীলেখা মিত্রর

আসমুদ্রহিমাচল গোটা ভারতবর্ষ আজ সেজে উঠেছে তিন রঙা পতাকায়। পালিত হচ্ছে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস (75th Independence Day)। ১৯৪৭ সালে আজকের দিনেই ব্রিটিশদের ২০০ বছরের ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পেয়েছিলেন আপামর ভারতবাসী। অসংখ্য শহীদদের রক্ত ঝড়িয়ে পরাধীনতার শিকল ভেঙে গুঁড়িয়ে দিয়েছিলেন ভারত মাতার বীর সন্তানরা। তাই আজকের এই বিশেষ দিনে সমস্ত দেশবাসীর মতই উদযাপনে মেতেছেন সেলিব্রেটিরাও।

তবে অন্যদের তুলনায় ব্যাতিক্রম টলিউড অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)। গতকালই স্বাধীনতা দিবসের প্রাক্কালে পশুপ্রেমী অভিনেত্রী কুকুরের বিজ্ঞাপন কে করে একটি ইঙ্গিত পূর্ণ পোস্ট করেছিলেন। বিজ্ঞাপনে কুকুরের উদ্দেশ্যে লেখা ‘দেশি’ শব্দটা নিয়ে আপত্তি জানান শ্রীলেখা। তিনি লেখেন , ‘নেটিভ’, এই বলে ইংরেজরা আমাদের গাল দিত। আর আমরা দেশি কুত্তাদের’। এরপরই তথাকথিত দেশপ্রেমীদের উদ্দেশ্যে খোঁচা দিয়ে তিনি লেখেন, ‘শুভ ৭৫ তম…কালকের মেনুটা সেট তো’? এভাবেই পোস্টে স্বাধীনতা দিবস শব্দটা উহ্য রেখেই প্রশ্ন ছুঁড়ে দিয়েছিলেন অভিনেত্রী।

Sreelekha Mitra

এরপর আজ গোটা দেশ যখন স্বাধীনতা দিবস উদযাপনে মেতেছেন তখন ইনস্টাগ্রামে ছোটো একটি প্রশ্ন তুলে একটি ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী। শ্রীলেখার এই প্রশ্ন শুধু অনুরাগীদের কাছে নয়, সমাজের কাছে, হয়তো নিজের কাছেও। ভিডিওতে দেখা যাচ্ছে জিমের মধ্যেই জিম স্যুট পরে দাঁড়িয়ে রয়েছেন অভিনেত্রী।

ভিডিওতে প্রথমে তিনি বলেন, কেমনভাবে সারা দেশের মতো তাঁর আবাসনেও পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। পরেই তাঁর ছোট্ট প্রশ্ন, ‘আমরা কি এই স্বাধীনতার যোগ্য? আমার আপনার বাড়ি থেকে ছোট ছোট ছেলেমেয়েরা প্রাণ উৎসর্গ করেছিল নিজের কথা না ভেবে, দেশের কথা ভেবেছিল। আজ কি আমরা তাদের কি সেই যোগ্য সম্মান জানাতে পারছি?’

ফেসবুকের দেওয়ালেও এই একই প্রশ্ন রেখে একটি পোস্ট করেছেন শ্রীলেখা। সেই পোস্টে তিনি লিখেছেন ‘আমরা কি এই স্বাধীনতার যোগ্য? নাকি যে মূল্য দিয়ে স্বাধীনতা সংগ্রামীরা এই দিনটা অর্জন করেছেন তা ভুলে গিয়ে কেবল উৎসবে পালনের একটা দিন মাত্র?’ এরপরেই এই পোস্টটি করার জন্য ক্ষমা চেয়ে তিনি লেখেন ‘আমি ক্ষমাপ্রার্থী এই পোস্টটার জন্য, কিন্তু সত্যি আমার মনে হয় আমরা নিজেদের স্বাধীন বলবার যোগ্য নই, আর শুধু একটা ভাবনা নয়।’

Related Articles

Back to top button