খবর

একই সঙ্গে ১০ জন সুস্থ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন আফ্রিকান মহিলা! হতবাক সকলে

যমজ সন্তান, তিন সন্তান, এমনকি একই সাথে ৯ টি শিশুর জন্ম দেওয়ার সাক্ষী থেকেছে বিশ্ব। কিন্তু এবার এই সংখ্যাটা ২, ৩ বা ৬ নয় একেবারে ১০। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে গত মাসে ৯ সন্তানের জন্ম দিয়ে শিরোনামে এসেছিলেন মরক্কোর এক নারী। কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই সেই রেকর্ড ভেঙে দিলেন দক্ষিণ আফ্রিকার বাসীন্দা গোসিয়ামে থামারা সিথোল। তার বর্তমান বয়স ৩৭ বছর।

এর আগে যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন সিথোল। কিন্তু এবার অন্তঃসত্ত্বা হওয়ার পর তার বেবিবাম্প অস্বাভাবিক আকার ধারণ করে। তখনই চিকিৎসকরা পরীক্ষা করে জানান, তার গর্ভে রয়েছে ৬ টি শিশু। পরের পরীক্ষায় সে সংখ্যা বেড়ে দাঁড়ায় ৮ এ। কিন্তু অস্ত্রোপচারের সময় চিকিৎসকেরা কার্যত হতবাক।

পেট কাটতেই দেখা যায় তার গর্ভে উঁকি দিচ্ছে আরও দুটি ফুটফুটে প্রাণ। অর্থাৎ সব মিলিয়ে একই সঙ্গে মোট ১০ জন সন্তানের মা হন সিথোল। পুরো ঘটনায় যেন আকাশ থেকে পড়ছেন সিথোলের স্বামীও৷ তিনি জানান, ‘যতদূর জানতে পেরেছি, সাত ছেলে আর তিন মেয়ে। আমার স্ত্রী সাত মাস সাত দিন অন্তঃসত্ত্বা ছিল। এখন আমি সত্যি অবাক। আর খুব খুশিও।’

সিথোল এদিকে জানান, সব কিছুই স্বাভাবিক পদ্ধতিতে হয়েছিল। সিথোল প্রথমে অস্বাভাবিক বেবিবাম্প দেখে ভেবেছিলেন, “আগে যেহেতু যমজ হয়েছে, এবার সেটা বেড়ে বড়জোর তিন হবে। কিন্তু চিকিৎসকের মুখে সংখ্যাটা শোনার পর আমি হতভম্ব হয়ে পড়ি।”

পেশায় একটি স্থানীয় দোকানের ম্যানেজার সিথোলের মনে হত, অতটুকু জায়গায় এত গুলো প্রাণ ঠিক মতো থাকতে পারবে কিনা। সময়ের আগে ডেলিভারি করায় কেউ অপুষ্টির শিকার হবে না তো? অথবা, কারো মাথা-হাত-পেট জোড়া লেগে যাবে না তো? কিন্তু মা হওয়া যে মুখের কথা নয়, আর মায়ের শক্তি যে অপরিসীম তা প্রমাণ হয়ে যায়। চিকিৎসকেরা তাকে আশ্বস্ত করে জানান, তার আমার গর্ভাশয় নাকি আপনা থেকেই প্রসারিত হচ্ছে। ফলে দুর্ভাবনার কোনো কারণ নেই। শেষমেশ ঈশ্বরের কৃপায় সত্যিই তেমনটাই হলো। মা সহ সকল বাচ্চাই সুস্থ রয়েছেন বলে খবর৷

Related Articles

Back to top button