বিনোদন

ক্রিকেটার হওয়ার ইচ্ছা ছিলনা ‘দাদা’র! বাবার জন্য প্রথম প্রেম ভেঙেছিল সৌরভ গাঙ্গুলির

সৌরভ চণ্ডীদাস গঙ্গোপাধ্যায়, ভারতের জাতীয় ক্রিকেটার এবং সাবেক অধিনায়ক। যিনি সৌরভ গাঙ্গুলী (Sourav ganguly) নামে সমাধিক পরিচিত। বাঁহাতি এই ক্রিকেটার অদ্যাবধি ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত হন; তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে তার অধিনায়কত্বেই ভারত ফাইনালে পৌঁছে যায়।

তাঁর হাতেই তৈরি হয়েছে যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, হরভজন সিং-য়ের মতোন প্রতিভাবান ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেট দলের বিখ্যাত ক্রিকেটার ও সাবেক অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ১৯৭২ সালের ৮ই জুলাই কলকাতার বেহালায় একটি প্রতিষ্ঠিত পরিবারে জন্মগ্রহণ করেন। আজ তাঁর জন্মদিনে জেনে নেওয়া যাক কিছু অজানা ইতিহাস।

সৌরভ গাঙ্গুলি sourav ganguly

 

আজ যাঁর প্রতি কৃতজ্ঞ ভারতীয় ক্রিকেট দল, সেই ‘মহারাজা’র নাকি ক্রিকেট খেলার কোনোও ইচ্ছেই ছিলনা। বরং জোর করেই তাকে ক্রিকেট খেলতে পাঠানো হয়। একবার এক সাক্ষাৎকারে এই সত্যি প্রকাশ করেছিলেন ‘দাদা’। তিনি জানিয়েছিলেন বাবার জন্য প্রথম প্রেম ভেঙেছিল তার।আসলে ক্রিকেট নয় দাদার প্রথম প্রেম ছিল ফুটবল। নিজেকে ফুটবলার হিসেবেই প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন তিনি। কিন্তু বাবার জন্য তাকে ফুটবলের ভুত মাথা থেকে নামিয়ে ক্রিকেটেই মন দিতে হয়েছিল।

Sourav Ganguly সৌরভ গাঙ্গুলী

সৌরভ বলছিলেন, “আমি ছোটবেলায় খুব দুরন্ত ছিলাম। বাবা ভেবেছিল, ক্রিকেটে দিলে দুষ্টুমি করার সময় পাব না। আমিও ভাবলাম, ক্রিকেট কোচিংএ গেলে বাবার বকুনি এড়ানো যাবে। আর বাবা সিএবির সঙ্গেও যুক্ত ছিলেন। আমার কিন্তু প্রথম প্রেম ছিল ফুটবল। বাবার জন্যই ক্রিকেট কোচিংএ গিয়ে ভর্তি হলাম। জানি না কোচ আমার মধ্যে কী দেখেছিলেন! একটার পর একটা ধাপ পেরিয়ে সুযোগ পেলাম দেশের হয়ে খেলার। এরপর ক্যাপ্টেন। আমার কাছে এটা একটা দারুন জার্নি।”

Related Articles

Back to top button